হুয়াওয়ে চেয়ারম্যানের নববর্ষের চিঠিতে আয় কমার খবর

বছরের শেষ দিন কর্মীদের নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে চিঠি লিখেছেন চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের চেয়ারম্যান গুয়ো পিং; সেখানে এসেছে দুঃসংবাদ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2021, 07:46 AM
Updated : 31 Dec 2021, 08:36 AM

হুয়াওয়ের ওয়েবসাইটে প্রকাশিত ওই চিঠিতে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞায় জর্জর এ কোম্পানির আয়  আগের বছরের তুলনায় ৩০ শতাংশ কমে যেতে পারে।

ব্যবসায় এই টানাটানি নিয়েই ২০২২ সাল শুরু করতে যাচ্ছে হুয়াওয়ে। সেখান থেকে উত্তরণের পথ কী হতে পারে, সেটাও কর্মীদের ওলিখেছেন গুয়ো।

রয়টার্স লিখেছে, ২০২১ সালে হুয়াওয়ের আয় ৬৩ হাজার ৪০০ কোটি ইউয়ানে নেমে যাওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে চেয়ারম্যানের চিঠিতে। সেক্ষেত্রে তা হবে আগের বছরের তুলনায় ২৮ দশমিক ৯ শতাংশ কম। ২০২০ সালে তাদের আয় ছিল ৮৯ হাজার ১৪০ কোটি ইউয়ান।

গুয়ো লিখেছেন, সব মিলিয়ে কোম্পানির কার্যক্রমে তিনি সন্তুষ্ট। তবে নতুন বছরেও যে নানা চ্যালেঞ্জ থাকবে, সে বিষয়ে তার সন্দেহ নেই।

“ব্যবসার অনিশ্চিত পরিবেশ, প্রযুক্তির রাজনীতিকরণ এবং ক্রমবর্ধমান বিশ্বায়নবিমুখ আন্দোলন বড় চ্যালেঞ্জ নিয়ে আসছে।”

হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য ‘হুমকি’ আখ্যা দিয়ে ২০১৯ সালে এই চীনা কোম্পানির ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে তখনকার ডনাল্ড ট্রাম্প সরকার। তার ফলে হুয়াওয়ের স্মার্টফোনে মার্কিন কোম্পানি অ্যালফাবেটের (গুগলের মূল কোম্পানি) অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহারের সুযোগ বন্ধ হয়ে যায়। স্বাভাবিকভাবেই বাজার হারাতে থাকে হুয়াওয়ের ফোন।

বাণিজ্য নিষেধাজ্ঞার পর করোনাভাইরাসের মহামারীও বড় ধাক্কা দিয়েছে হুয়াওয়ের ব্যবসায়। নিজেদের বিশাল বাজারেও আর সুবিধা করে উঠতে পারেনি তারা।

গুয়ো তার কর্মীদের উদ্দেশে লিখেছেন, “যে কৌশল এখন আমরা নিয়েছি, তাতে আমাদের লেগে থাকতে হবে। আর আমাদের নিয়ন্ত্রণের বাইরে থেকে আসা চাপগুলোকে যৌক্তিকভাবেই সামলাতে হবে।”  

আগামী দিনে হুয়াওয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অবকাঠামো এবং স্মার্ট ডিভাইসের উপর জোর দিতে থাকবে বলে সেখানে ঘোষণা দিয়েছেন গুয়ো পিং।

২০২১ সালের তৃতীয় প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় হুয়াওয়ের আয় ৩৮ শতাংশ কমেছিল। আর চলতি বছরের প্রথম তিন প্রান্তিকের আয় আগের বছরের তুলনায় প্রায় এক তৃতীয়াংশ কমে গেছে বলে জানিয়েছে রয়টার্স।