বিশাল ক্যামেরা সেন্সরসহ এলো শাওমি ১২ এবং ১২ প্রো

ফের চমক নিয়ে এলো শাওমি। সর্বশেষ ফ্ল্যাগশিপ ফোনে আরেকটি বিশাল ক্যামেরা আনছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটি। এবার, প্রতিষ্ঠানটি ৫০ মেগাপিক্সেল মূল সেন্সর এবং এফ/১.৯ স্ট্যান্ডার্ড ওয়াইড লেন্স আনছে শাওমি ১২ প্রো ফোনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 02:07 PM
Updated : 30 Dec 2021, 02:07 PM

শাওমি ফোনে ব্যবহৃত সবচেয়ে বড় সেন্সর নয় এটি। তবে বড় অ্যাপারচারের সঙ্গে বিশাল ইমেজিং চিপের এমন সমন্ময় আগে কখনো ঘটেনি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ফোনটিতে শাওমি ব্যবহার করেছে সনি আইএমএক্স৭০৭ চিপ। এর মাধ্যমে আদতে ডিজিটাল ক্যামেরার বড় সেন্সরই শাওমি নিয়ে এলো মোবাইল ফোনে। গিজমোচায়না বলছে, সনির আগে বাজারে আনা আইএমএক্স৭০০ চিপের খানিকটা উন্নত সংষ্করণ ৭০৭। ফলে, এটি হয়তো একেবারে নতুন সেন্সর বলে মনে হবে না। তবে এর আকার ১/১.২৮ ইঞ্চি, যে আকার অনেক ডিএসএলআর কামেরায় ব্যবহৃত হয়। হিসেব বলছে, সেন্সরের ১.২২ মাইক্রন আকারের বড় পিক্সেল কম আলোয় ছবি তোলার বেলায় ভালো ফল দেবে।

আরও দুটি ৫০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সেন্সর রয়েছে ১২ প্রো সেটে। এর মধ্যে একটি আল্ট্রাওয়াইড এবং একটি টেলিফটো। আর শাওমি ১২ মডেলে রয়েছে কিছুটা ছোট ১/১.৫৬ ইঞ্চি পরিবারের সেন্সর, ১৩ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড এবং ৫ মেগাপিক্সেল টেলিম্যাক্রো। হার্ডওয়্যার ছাড়াও, ১২ এবং ১২ প্রো ফোনে সফ্টওয়্যার উন্নতিও লক্ষণীয়। এর মধ্যে স্বল্প শাটার ল্যাগ, বার্স্ট শুটিং এবং মানুষ ও প্রাণীর মুখ ট্র্যাকিংয়ের বিষয় রয়েছে।

ক্যামেরা বাদ দিলে, ১২ প্রো এবং এর ‘ছোট সহোদর’ ১২ ফোনে রয়েছে স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট এবং ১২০ হার্টজ ওএলইডি প্যানেলসহ একটি আধুনিক ফ্ল্যাগশিপের ফোনের প্রায় সব বৈশিষ্ট্য। শাওমি ১২-তে রয়েছে ৬.২৮ ইঞ্চি পর্দা এবং ৪,৫০০ এমএএইচ ব্যাটারি, ১২ প্রো-তে রয়েছে ৬.৭৩ ইঞ্চি পর্দা এবং ১২০ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সঙ্গে ৪,৬০০ এমএএইচ ব্যাটারি।

৩১ ডিসেম্বর চীনে বিক্রয় শুরু হবে ফোন দু’টির। ১২ প্রো ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজের দাম পড়বে প্রায় ৭৩৭ ডলার এবং একই স্বক্ষমতার ১২ ফোনের দাম পড়বে প্রায় ৫৮০ ডলার।