কর্মপরিবেশ: ‘বন্ধের পথে’ অ্যাপলের ভারতীয় কারখানা?

ভারতের দক্ষিণাঞ্চলে অবস্থিত আইফোনের নির্মাণ কারখানাকে ‘অন প্রোবেশন’ ঘোষণা করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। অতীত উদাহরণ বলছে, এই ধরনের পদক্ষেপের পর সাধারণত কারখানার সঙ্গে সম্পর্কচ্ছেদ করে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 01:35 PM
Updated : 30 Dec 2021, 01:35 PM

খাদ্যে বিষক্রিয়ার আড়াইশ’ কর্মীর অসুস্থ হয়ে পড়া এবং কর্মীদের আবাসন ব্যবস্থার দুরবস্থার পরপরই অ্যাপল কারখানাটি ‘অন প্রোবেশন’ ঘোষণা করলেও কার্যত এর মানে কী, সে বিষয়ে মুখ খোলেনি প্রতিষ্ঠানটি।

তবে, অ্যাপল ব্যাখ্যা না দিলেও, অতীতে ‘অন প্রোবেশন’-এ থাকা কারখানাগুলোয় নতুন পণ্য উৎপাদনের নির্দেশ দেওয়া থেকে অ্যাপল বিরত থেকেছে বলেই উঠে এসেছে বিবিসি’র প্রতিবেদনে।

ভারতীয় কারখানাটির কর্মীদের আবাসন ব্যবস্থা এবং ডাইনিংয়ের পরিস্থিতি সরেজমিন তদন্ত করে অ্যাপল বলছে, এই দুই বিষয়ে মান সম্মত সেবা পাচ্ছেন না কর্মীরা। অ্যাপলের হয়ে কারখানাটি পরিচালনার দায়িত্বে আছে তাইওয়ানের প্রতিষ্ঠান ‘ফক্সকন’।

ভারতের স্থানীং সংবাদপত্রগুলোর প্রতিবেদন বলছে সম্প্রতি খাধ্যে বিষক্রিয়ার শিকার হয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন আড়াইশ’ নারী কর্মী। এদের মধ্যে হাসপাতালে নিতে হয়েছিল দেড়শ’ কর্মীকে। ওই ঘটনায় ক্ষমা চেয়ে তদন্ত করার কথা বলেছে ফক্সকন।

“আমাদের কর্মীদের যে সমস্যাগুলোর মুখে পড়তে হচ্ছে তার জন্য আমরা সত্যিই দুঃখিত” -- এক বিবৃতিতে বলেছে প্রতিষ্ঠানটি।

“আমরা যে সুবিধা ও সেবা দেই তাৎক্ষণিকভাবে সেগুলো উন্নত করার পদক্ষেপ নিয়েছি।”

কর্মস্থলের দুর্দশা নিয়ে প্রতিবাদ শুরু করেছিলেন কর্মীরা। কর্মীদের প্রতিবাদের মুখে ১৮ ডিসেম্বর থেকে বন্ধ আছে কারখানাটির উৎপাদন।

এ প্রসঙ্গে অ্যাপলের এক মুখপাত্র বলেছেন, “ফক্সকন শ্রীপারুমবুদুর-এ খাদ্য ও আবাসন ব্যবস্থা নিয়ে সাম্প্রতিক অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা স্বাধীন পর্যবেক্ষক নিয়োগ করেছিলাম। আমরা জানতে পেরেছি, কারখানা থেকে দূরে রয়েছে এমন কয়েকটি আবাসন ব্যবস্থা এবং সেখানকার ডাইনিং আমাদের চাহিদা অনুযায়ী মানসম্মত নয়।”

বর্তমান পরিস্থিতির দ্রুত উন্নয়নে সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে কাজ চলছে বলে জানিয়েছে ওই মুখপাত্র।

চেন্নাই থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত কারখানাটিতে ১৭ হাজার কর্মী কাজ করেন বলে জানিয়েছে বিবিসি। খাদ্যে বিষক্রিয়া এবং তার ফলশ্রুতিতে কর্মীদের প্রতিবাদের ঘটনায় ফক্সকনকে কর্মীদের আবাসন ব্যবস্থা যাচাই করে দেখতে বলেছে তামিলনাড়ু রাজ্য সরকার।

গেল বছর বকেয়া বেতনের দাবিতে বেঙ্গালুরুর একটি কারখানার কর্মীরা দাঙ্গা শুরু করায় ওই কারখানাকে ‘অন প্রোবেশন’ ঘোষণা করেছিল অ্যাপল।