২০২১: বছরের সবচেয়ে বড় প্রযুক্তি বিপর্যয়গুলো

মহামারীর বছরে ঘরবন্ধী মানুষের দৈনন্দিন জীবনের বড় অংশ জুড়ে ছিল নানা প্রযুক্তি পণ্য ও সেবা। মহামারীর আগে যে প্রযুক্তি জীবন হয়তো ছিল পেশাকেন্দ্রিক, ঘরবন্দী জীবনে বিনোদনের খোরাক জুগিয়েছে সেই একই প্রযুক্তি সেবা, লকডাউনে দূরত্ব কমিয়েছে কাছের মানুষের সঙ্গে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 10:49 AM
Updated : 30 Dec 2021, 10:49 AM

তার মানে এই নয় যে, ২০২১ সালে সবদিক থেকেই সাফল্যের মুখ দেখেছে প্রযুক্তি শিল্প। ক্ষেত্রবিশেষে যেমন এসেছে সম্পূর্ণ ব্যর্থতা, তেমনি ইন্টারনেট সংযোগে ত্রুটি আর র‌্যানসমওয়্যার আক্রমণের ভুক্তভোগী হয়েছে বিভিন্ন শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান।

বছর জুড়ে নানা খাতে ‘ব্যর্থ’ প্রতিষ্ঠান আর সেবাগুলো নিয়ে জানিয়েছে সিএনএন:

ফেইসবুক ও লিংকডইনের ডেটা ফাঁস

এপ্রিল মাসে সাইবার নিরাপত্তা গবেষকরা জানান, হ্যাকারদের কাছে জনপ্রিয় একটি ওয়েবসাইটে মিলছে ৫০ কোটি ফেইসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, জন্মদিন আর ইমেইল ঠিকানার মতো নানা ব্যক্তিগত ও গোপন তথ্য। ফেইসবুক দাবি করেছিল, সাইবার অপরাধীরা ওই একই ডেটা হাতিয়ে নিয়েছিল ২০১৯ সালে এবং ওই বছরেই সমাধান করা হয়েছিল ওই নিরাপত্তা ত্রুটির। সিএনএন বলছে– সেবাগ্রাহকদের ডেটা সংগ্রহ করে এমন প্রতিষ্ঠানগুলো যে সাইবার অপরাধীদের সামনে কতোটা দুর্বল, সেই বিষয়টি উঠে এসেছে ওই ঘটনা থেকে।

ছবি: রয়টার্স

ওই একই মাসে লিংকডইন জানায়, ৫০ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট জনসাধারণের জন্য উন্মুক্ত তথ্য সংগ্রহ করে ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করছে হ্যাকাররা। ওই সময় লিংকডইন দাবি করেছিল, বিক্রির জন্য ওঠা ডেটাবেইজটি আসলে “বিভিন্ন ওয়েবসাইট এবং প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা তথ্য”। ওই ঘটনায় “লিংকডইন ডেটা ফাঁস হয়নি” বলে দাবি করেছিল প্রতিষ্ঠানটি।

ভুল মানুষকে সন্দেহভাজন অগ্নিসংযোকারী হিসেবে চিহ্নিত করেছিল ‘সিটিজেন’-এর অ্যাপ

কোনো অপরাধমূলক ঘটনা ঘটলে তাৎক্ষণিক সে ব্যাপারে জানান দেয় স্টার্টআপ প্রতিষ্ঠান ‘সিটিজেন’-এর নির্মিত অ্যাপ। লস অ্যাঞ্জেলসে দাবানলের পেছনের মূল হোতাকে চিহ্নিত করতে সহযোগিতার বিনিময়ে ৩০ হাজার মার্কিন ডলারের পুরষ্কার ঘোষণা করেছিল প্রতিষ্ঠানটি।

ব্যবহারকারীদের দেওয়া তথ্য আর ছবির ভিত্তিতে এক সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছিল স্থানীয় পুলিশ। পুরো ঘটনায় জটিলতা ছিল একটাই, ভুলভাবে চিহ্নিত করা হয়েছিল ওই সন্দেহভাজন ব্যক্তিকে।

সন্দেহভাজন ব্যক্তির তথ্য প্রচার করতে নিজস্ব অ্যাপের ‘অনএয়ার’ নামের নতুন একটি সেবা ব্যবহার করেছিল প্রতিষ্ঠানটি। কিন্তু তথ্য প্রচারের আগে নিজস্ব নিশ্চিতকরণ নীতিমালা মেনে কাজ করতে ব্যর্থ হয়েছিল সেবাটি।

মাথাব্যথার আরেক নাম র‌্যানসমওয়্যার

২০২১ সালে লক্ষণীয় হারে বেড়েছে র‌্যানসমওয়্যার আক্রমণ। এই ধরনের সাইবার হামলাগুলোতে সাধারণত কম্পিউটার সিস্টেমের নিয়ন্ত্রণ দখল করে নেয় হ্যাকার, প্রতিষ্ঠানের স্পর্শকাতর ডেটা ও কম্পিউটার ব্যবস্থা জিম্মি করে বড় অংকের মুক্তিপণ দাবি করে অপরাধীরা।

ছবি: রয়টার্স

বছরের সবচেয়ে বড় র‌্যানসমওয়্যার আক্রমণগুলোর একটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের কলোনিয়াল পাইপলাইনের উপর আক্রমণ। সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছিল কলোনিয়াল পাইপলাইনে কর্মকাণ্ড।  পরবর্তীতে প্রতিষ্ঠানের কার্যক্রম পুনরায় চালু করার জন্য ৪৪ লাখ ডলার মুক্তিপণ দিয়েছেন বলে স্বীকার করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী।

জুন মাসে মার্কিন তদন্তকারীরা ও বিচার বিভাগ জানায়, হ্যাকারদের কাছ থেকে ২৩ লাখ ডলার সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি উদ্ধার করতে সক্ষম হয়েছে তারা। 

একবার নয়, দু’বার থমকে গিয়েছিল ইন্টারনেট

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে দুইবার বিভ্রাটের কবলে পড়েছিল বৈশ্বিক ইন্টারনেট সংযোগ। সংযোগ জটিলতার দ্রুত সমাধান হলেও একবিংশ শতাব্দীর প্রযুক্তিকেন্দ্রিক জীবনে সাধারণ মানুষ ইন্টারনেটের উপর যে কতোটা নির্ভরশীল, উভয় ঘটনা থেকে সেই শিক্ষাই মেলে।

ছবি: রয়টার্স

৮ জুন কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ‘ফাস্টলি’র ত্রুটির ফলে ইন্টারনেটে মিলছিল না রেডিট, সিএনএন, অ্যামাজনের মতো অসংখ্য ওয়েবসাইট। প্রায় একই রকমের ঘটনা ঘটে ১৭ জুন;  ‘ফাস্টলি’র মতো আরেকটি প্রতিষ্ঠান ‘আকামাই টেকনোলজি’-এর কারিগরি বিভ্রাটে বিকল হয়ে পড়ে সাউথওয়েস্ট এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স, কমনওয়েলথ ব্যাংক অফ অস্ট্রেলিয়া এবং হংকং স্টক এক্সচেঞ্জ-এর মতো অসংখ্য ওয়েবসাইট।

সংযোগ বিভ্রাটের সমাধান করতে কয়েক ঘন্টার বেশি সময় নেয়নি উভয় প্রতিষ্ঠান। এ ছাড়াও অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং সেবা বিকল হয়ে পড়েছে তিনবার।

বছরটা ভালো যায়নি ফেইসবুকের জন্য

পুরো বছরে ৪ অক্টোবর দিনটাই হয়তো ফেইসবুকের জন্য সবচেয়ে খারাপ দিন ছিল– উঠে এসেছে সিএনএন-এর প্রতিবেদন থেকে। আগের রাতে সিবিএস-এর “৬০ মিনিটস” অনুষ্ঠানে নিজের পরিচয় প্রকাশ করেন প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। ভুয়া তথ্য ও বিদ্বেষমূলক বার্তার প্রচার থেকে উদ্বুদ্ধ হয়ে বাস্তবজীবনের সহিংসতার পেছনে সামাজিক মাধ্যমটি ‘প্রশ্রয়দাতা’ ভূমিকা নিয়ে বিস্তারিত বলেন হাউগেন।

ছবি: রয়টার্স

তার আগের মাসেই হাউগেনের কাছ থেকে পাওয়া ফেইসবুকের গোপন নথিপত্র বিশ্লেষণ করে ‘ফেইসবুক ফাইলস’ নামের সিরিজ প্রতিবেদন প্রকাশ করে আসছিল ওয়াল স্ট্রিট জার্নাল।

৪ অক্টোবরেই কারিগরি বিভ্রাটের মুখে পড়ে ফেইসবুক। ফেইসবুকের মূল সাইটের পাশাপাশি টানা কয়েক ঘন্টা বিকল ছিল হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। ফেইসবুক ব্যাখ্যা দিয়েছিল ‘কনফিগারেশন পরিবর্তন’ থেকে বিভ্রাটের সূত্রপাত।      

অক্টোবর মাসের পুরোটা জুড়েই নানা দিক থেকে কঠোর সমালোচনা আর চাপের মুখে পড়েছে ফেইসবুক। মাসের শেষের দিকে ফেইসবুকের অভ্যন্তরীণ নথিপত্র বিশ্লষণ করে খবর প্রকাশ করা শুরু করে ১৭টি সংবাদপত্রের একটি জোট; এতে আরও বিপাকে পড়ে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি।

টেসলার ‘ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি)’ বিভ্রাট

টেসলা প্রধান ইলন মাস্ক নিজস্ব প্রতিষ্ঠানের ‘ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি)’ সফটওয়্যারের গুণগান গেয়ে আসছেন বেশ দীর্ঘ সময় ধরেই। কিন্তু ২০২১ সালের শেষে এসেও সম্পূর্ণ স্বনিয়ন্ত্রিত নয় সফটওয়্যারটি। বরং চালককে সহযোগিতা করার উপযোগী কিছু ফিচার আছে সফটওয়্যারটিতে, সফটওয়্যারের সাহায্য নিলেও যে কোনো সময়ে ড্রাইভিং হুইলের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত থাকতে হয় চালককে।

ছবি: রয়টার্স

কিন্তু খুব সংখ্যক টেসলা ক্রেতাই ও্রই ফিচারটি ব্যবহারের সুযোগ পেয়েছেন। সব মিলিয়ে গাঁটের পয়সা খরচ করে ফিচারটির বেটা সংস্করণ ব্যবহার করেছেন ১০ হাজার টেসলা মালিক।

কিন্তু সিএনএন-কে সফটওয়্যারটি নিয়ে বিভ্রান্তির কথা জানিয়েছেন একাধিক চালক। এফএসডি ফিচারটি চালু থাকলে গাড়িটি কখন কী করে বসবে সেই ভয়ে থাকেন চালকরা। চালকদের দাবির সত্যতা পেয়েছে সিএনএন। টেসলার মডেল ৩ নিয়ে পরীক্ষা চালিয়ে দেখেছেন সংবাদকর্মীরা। নিউ ইয়র্কের রাস্তায় এক সাইকেল চালককে এড়াতে গিয়ে ইউপিএস ট্রাকের ওপর সজোরে আছড়ে পড়তে যাচ্ছিল গাড়িটি। এ ছাড়াও রাস্তার উল্টো পাশে চলে যাওয়ার চেষ্টাও করেছে টেসলা মডেল৩-এর এফএসডি।