শিশুকে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ‘চ্যালেঞ্জ’ দিয়েছিল অ্যামাজনের অ্যালেক্সা

১০ বছরের এক শিশুকে বৈদ্যুতিক সকেটে অর্ধেক ঢুকে থাকা প্লাগে ধাতব কয়েন স্পর্শ করানোর ‘চ্যালেঞ্জ’ ছুড়ে দিয়েছিল অ্যামাজনের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা অ্যালেক্সা। অ্যালেক্সা শিশুদের এমন বিপজ্জনক বুদ্ধি দিচ্ছে জানার সঙ্গে সঙ্গেই আপডেট করে “ত্রুটি” সংশোধনের দাবি করেছে অ্যামাজন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 09:34 AM
Updated : 29 Dec 2021, 01:02 PM

অ্যালেক্সার কাছে “চ্যালেঞ্জ” চেয়েছিল ওই শিশু; উত্তরে অ্যামাজনের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবাটি বলে, “ওয়াল আউটলেটে একটা ফোন চার্জার অর্ধেক ঢোকাও। তারপর উন্মুক্ত ধাতব অংশে একটা পেনি স্পর্শ করাও।”

ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবাটি শিশুদের এমন বিপজ্জনক বুদ্ধি দিচ্ছে জানার পরপরই ত্রুটি সংশোধনের দাবি করেছে অ্যামাজন। পুরো ঘটনার বিস্তারিত টুইটারে পোস্ট করেছেন ভুক্তভোগী শিশুর মা ক্রিস্টিন লিভডাল।

“আমরা ইউটিউবের এক শরীরচর্চা শিক্ষকের ভিডিও দেখে কিছু শারীরিক চ্যালেঞ্জ নিচ্ছিলাম। বাইরে আবহওয়া বাজে ছিল। ও (ওই শিশু) শুধু আরেকটা চ্যালেঞ্জ চেয়েছিল।”

ওই শিশু অ্যালেক্সার কাছে আরেকটা “চ্যালেঞ্জ” চাওয়ার পর, “ইন্টারনেট থেকে পাওয়া” ওই চ্যালেঞ্জ বাতলে দেয় অ্যামাজনের ইকো স্পিকার।

বিবিসি জানিয়েছে, “দ্য পেনি চ্যালেঞ্জ” নামে অনলাইন দুনিয়ায় পরিচিতি আছে ওই কথিত ‘চ্যালেঞ্জ’টির। বছরখানেক আগে টিকটক এবং অন্যান্য সামাজিক মাধ্যমে নজরে পড়ার মতো উপস্থিতি ছিল এর।

ধাতব পদার্থ বিদ্যুৎ সঞ্চালন করে এবং বিদ্যুৎ সংযোগ চালু আছে এমন কোনো সকেটে ধাতব পদার্থ ঢোকালে তাতে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার অথবা অগ্নিকাণ্ডের ঝুঁকি থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, এমন “চ্যালেঞ্জে” অংশ নেওয়ার চেষ্টা করে নিজের আঙুল, কব্জি এমনকি পুরো হাতই খোয়াতে পারেন ভুক্তভোগী।

“এর ফল হচ্ছে কেউ একজন মারাত্মকভাবে আহত হবে।”-- মন্তব্য করেছেন যুক্তরাজ্যের কার্লাইল ইস্ট ফায়ার স্টেশনের ব্যবস্থাপক মাইকেল ক্লাস্কার।

কথিত “দ্য পেনি চ্যালেঞ্জ” নিয়ে ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছিল যুক্তরাষ্ট্রের অগ্নিনির্বাপক বাহিনীও।

অ্যালেক্সা সন্তানকে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার পরামর্শ দিচ্ছে বুঝতে পারার সঙ্গে সঙ্গেই “না অ্যালেক্সা, না” বলে চিৎকার করে ওঠেন বলে টুইট করেছেন লিভডাহল। তবে, তার ১০ বছর বয়সী সন্তান অ্যালেক্সার কথা শুনে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার মতো বোকা নয় বলেও জানিয়েছেন তিনি।

বার্তাসংস্থা বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে অ্যামাজন বলেছে, ভবিষ্যতে ভয়েস অ্যাসিস্ট্যান্টটি যেন এমন পরামর্শ আর না দেয় সেজন্য ইতোমধ্যেই আপডেট এসেছে অ্যালেক্সার জন্য।

“আমরা যাই করি না কেন, তার মূলে আছে ক্রেতাদের বিশ্বাস। আর অ্যালেক্সার ডিজাইন করা হয়েছে ক্রেতাদের সঠিক, প্রাসঙ্গিক এবং সহায়ক তথ্য সরবরাহ করার জন্য। আমরা যখনই ত্রুটিটি সম্পর্কে জেনেছি, এটি সংশোধনে দ্রুত পদক্ষেপ নিয়েছি আমরা।”