টিকটক আর ইউটিউবকে টপকে শীর্ষে মেটা’র অকুলাস অ্যাপ

এবারের বড়দিনে টিকটক আর ইউটিউবের মতো বহুল ব্যবহৃত অ্যাপ টপকে শীর্ষস্থান দখল করে নিয়েছিল ফেইসবুক স্বত্বাধিকারী মেটা। অ্যাপলের অ্যাপ স্টোরে বড়দিনে সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় শীর্ষস্থানে ছিল ‘মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড’-এর তৈরি অকুলাস ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) অ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2021, 01:07 PM
Updated : 28 Dec 2021, 01:07 PM

মেটা’র তৈরি অকুলাস ভিআর হেডসেট ব্যবহারের জন্য প্রয়োজন ওই অ্যাপটি। বড়দিনেই হঠাৎ অ্যাপটির ডাউনলোড বেরে যাওয়ায় ধরে নেওয়া হচ্ছে, বড়দিন উপলক্ষ্যে উপহার হিসেবে মেটা’র তৈরি হেডসেট পেয়েছেন আইফোন ব্যবহারকারীদের একটা বড় অংশ। বড়দিনে অকুলাস ভিআর অ্যাপের চাহিদা এতোটাই বেশি ছিল যে পেছনে পড়ে গিয়েছিল অনলাইনে ‘হিট’-এর হিসেবে শীর্ষস্থানে থাকা ভিডিও শেয়ারিং অ্যাপ ‘টিকটক’; তৃতীয় স্থানে ছিল গুগলের ইউটিউব অ্যাপ।

নির্দিষ্ট একটি অ্যাপস্টোরের র‌্যাংকিং-কে পুরো প্রযুক্তি শিল্পের প্রতিফলন হিসেবে বিবেচনা না করলেও, নির্দিষ্ট সময়ের মধ্যে বাজারে কোনো অ্যাপ বা প্রযুক্তি সেবার গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে বিবেচনা করা যেতে পারে বলে মন্তব্য করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। সেই হিসেবে, সাবেক ফেইসবুকের (বর্তমান মেটা) বহুল প্রচারিত ‘মেটাভার্স’ প্রকল্পের চাবিকাঠি হিসেবে অকুলাস হেডসেটগুলো নিয়ে ভোক্তাদের মধ্যে আগ্রহ আছে, এমনটা বলা যেতেই পারে।

প্রথমবারের মতো বড়দিনে অ্যাপস্টোরের শীর্ষস্থান দখল করেছে মেটা। চলতি বছরেই ‘মেটাভার্স’ প্রকল্পে এক হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন মার্ক জাকারবার্গ। মেটা’র প্রধান নির্বাহীর বিশ্বাস, সামাজিক যোগাযোগ, গেইমিং এবং অনলাইনে পেশাদারী কাজকর্মের জন্য সর্বস্বীকৃত মান হিসেবে প্রতিষ্ঠিত হবে ‘মেটাভার্স’ প্রযুক্তি।

জাকারবার্গ ‘মেটাভার্স’ ধারণাকে এতোটাই গুরুত্ব দিচ্ছেন যে অক্টোবর মাসে নিজের প্রতিষ্ঠানের নামই পাল্টে ফেলেছেন– মন্তব্য সিএনবিসি’র।

ফেইসবুকের নাম পরিবর্তন আর ‘মেটাভার্স’ ধারণা নিয়ে জোর প্রচারণাকে বিবেচনা করা হচ্ছে প্রযুক্তি শিল্পের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাগুলোর একটি হিসাবে। জাকারবার্গ ‘মেটাভার্স’ নিয়ে ‘হৈচৈ’ শুরুর করার আগেই এ প্রযুক্তি ভাবনাকে কেন্দ্র করে কাজ শুরু করেছে গেইমিং প্ল্যাটফর্ম রোব্লক্স। মার্চ মাসে মার্কিন পুঁজিবাজারে নাম লিখিয়েছে প্রতিষ্ঠানটি। সে সময় প্রতিষ্ঠানটির বাজারমূল্য হয়েছিল চার হাজার মার্কিন ডলার।

পুঁজিবাজারে রোব্লক্সের অভিষেকের পর এই প্রযুক্তিতে আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। বিভিন্ন প্রতিষ্ঠানের মেটাভার্স পরিকল্পনা সমর্থনে চিপ সরবরাহ করছে এনভিডিয়া ও এএমডি; মেটাভার্স আলোচনায় বারবার উঠে আসছে প্রতিষ্ঠান দুটির নাম।

সিএনবিসি বলছে, জাকারবার্গ যে ডিজিটাল দুনিয়ার কথা বলছেন, বর্তমান ভিআর হেডসেটগুলো তার ধারে কাছেও নেই। তবে, বাজারের প্রচলিত হেডসেটগুলো ‘আসন্ন ভবিষ্যতের’ ইঙ্গিত দিচ্ছে। অন্যদিকে, মেটা গ্রাহক ডেটা সংগ্রহের নতুন সূত্র পেয়েছে বলে মন্তব্য করেছে সিএনবিসি। অকুলাস হেডসেটের সাধারণ ব্যবহারকারীদের চাহিদা বুঝে সেই অনুযায়ী সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবে প্রতিষ্ঠানটি।

বাজারে কতোগুলো অকুলাস হেডসেট বিক্রি হয়েছে বা ডিভাইসটির বিক্রির গড় হার নিয়ে কোনো তথ্য প্রকাশ করে না মেটা। তবে, সিএনবিসি বলছে, ডেভেলপাররা স্মার্টফোন বা কম্পিউটার কেন্দ্রিক সফটওয়্যার বা সেবা নিয়ে যতোটা মাতামাতি করেন; গ্রাহক চাহিদার হিসাবে ভিআর পণ্য আর সেবা এখনও এমন পর্যায়ে পৌঁছায়নি যেখানে ডেভেলপাররা এটি নিয়ে সমান তালে মাতামাতি করবেন।

আর বড়দিনে অকুলাস অ্যাপের সাফল্য এই পণ্য বা সেবার দীর্ঘস্থায়ী সাফল্য বা গুরুত্বের নিশ্চয়তা দেয় না। এর আগের বছরগুলোতে প্রযুক্তি পণ্যের ক্রেতাদের মাঝে বড়দিনের উপহার হিসেবে অ্যামাজান, গুগল এবং ফিটবিট এর মতো প্রতিষ্ঠানের পণ্য নিয়ে আগ্রহ ছিল লক্ষণীয়। কিন্তু কিছুদিন পরেই প্রতিষ্ঠানগুলোর পণ্য নিয়ে আগ্রহ হারিয়ে ফেলেন ক্রেতারা।