সারাই খরচ শুনে ডিনামাইটে টেসলা উড়িয়ে দিলেন মালিক

গ্যারাজে নিয়ে যাওয়ার পর যখন জানলেন, গাড়ির মেরামত বিল নতুন গাড়ির দামের প্রায় অর্ধেক হবে তখন মালিকের কী করার থাকে? মালিক কি মেরামত করাবেন? বিভিন্ন পার্টস আলাদা আলাদা বিক্রি করে দেবেন? না কি জাঙ্কইয়ার্ডে দিয়ে দেবেন?

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 09:13 AM
Updated : 27 Dec 2021, 09:13 AM

টুওমোস কাতাইনেন এর কোনোটিই করেননি। তিনি যা করেছেন তা হয়তো অনেকেই বলবেন বাড়াবাড়ি। তবে তিনি মনে করছেন এতে তার মন শান্তি পেয়েছে। তিনি ডিনামাইট বিস্ফোরণে গাড়িটি ধ্বংস করে দিয়েছেন বলে জানিয়েছে প্রযুক্তি সাইট গিজমডো।

কাতাইনেন তার ২০১৩ সালের টেসলা মডেল এস কে প্রমিজ্জাকাট নামের একটি দলের হাতে তুলে দেন। ইউটিউবে বিভিন্ন বিস্ফোরণের ভিডিও পোস্ট করা এই দলটি আদতেই প্রবল বিস্ফোরণে যে কোনো কিছু উড়িয়ে দেওয়ার বিষয়ে সিদ্ধহস্ত।

কাতাইনেন বলছেন, “প্রথম আমি যখন এই টেসলা কিনলাম, প্রথম দেড় হাজার কিলোমিটার ভালোই চললো।” এরপরই আঘাত এলো এরর কোডের। মেকানিকের কাছে নিয়ে আসার পর তিনি জানলেন, গাড়িটি ঠিক করার একমাত্র উপায় হলো গোটা ব্যাটারি প্যাক পাল্টে ফেলা। আর এ জন্য অন্তত ২০ হাজার ইউরো বা সাড়ে ২২ হাজার ডলার লাগবে।

“আমার তো মনে হয়, যে কেউ এমন অবস্থায় যথেষ্টই হতাশ হবে। মিলিয়ে দেখুন, ২০১৩ মডেলের টেসলা মডেল এস-এর দাম শুরু হয় ৫৭ হাজার ৪০০ ডলার থেকে। এমনকি এই মডেলের একটি মোটামুটি ব্যবহৃত গাড়িও ৩০ হাজার ডলারে বাজারে পাওয়া যায়।”

প্রযুক্তি সাইট ভার্জ তাদের প্রতিবেদনে বলছে, - এখন নিশ্চয়ই অনুমান করতে পারছেন, কোন পরিস্থিতিতে কাতাইনেন মেকানিককে বলেছেন, “গাড়িটি আমি স্রেফ ডিনামাইটে উড়িয়ে দেব।”

টেসলা তাদের গাড়িতে আট বছর বা দেড় লাখ মাইল পর্যন্ত ব্যাটারি এবং ড্রাইভ ইউনিটের ওয়ারেন্টি দেয়। সমস্যা হলো, পুরানো মডেলগুলির ওয়ারেন্টি শেষ হতে শুরু করেছে। আর এর ফলেই গোটা ব্যাটারি ইউনিট বদলানোর খরচে কোনো ছাড় মেলে না।

প্রতিবেদন বলছে, টেসলা তাকে সাড়ে ২২ হাজার ডলার খরচ লাগবে বলে জানিয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য তৃতীয় পক্ষের এক সারাই দোকান পাঁচ হাজার ডলারে কাজটি করে দেওয়ার প্রস্তাব দেয়। তবে, গাড়ির মালিক কাতাইনেনের সেই প্রস্তাব গ্রহনের সুযোগ ছিল কি না, সেটা জানা সম্ভব হয়নি।

যা জানা গেছে তা হলো, প্রতিবেদনে বলেছে ভার্জ, প্রমিজ্জাকাট ফিনল্যান্ডের জালা নামে একটি পুরানো খাদে নিয়ে গাড়িতে ৩০ কেজি ডিনামাইট জুড়ে দেয়।

“এমনকি ইলন মাস্কও সেখানে ছিলেন। মানে হচ্ছে, মাস্কের একটি ছবি হেলিকপ্টারে উড়িয়ে এনে সেট করা হয়েছিল চালকের আসনে।”

অদূরেই এক বাঙ্কারে ছিলেন কাতাইনেন। সেখান থেকেই তিনি সুইচ টেপেন এবং সেকেন্ডের ভগ্নাংশের মধ্যে এক অগ্নিকুণ্ডের আকারে বিস্ফোরণে হাজার টুকরায় ফেটে পড়ে টেসলা।

এই বিস্ফোরণ দেখার যে আনন্দ, সেটি গাড়িটি চালানোর সময় কি কখনো পেয়েছেন? কাতাইনেন জবাব দেন, “না, গাড়িটি নিয়ে এমন মজা কখনো পাইনি।”