ইতালিতে মাইক্রোচিপ প্ল্যান্টের জন্য ৯ বিলিয়ন ডলার ইনটেলের

চিপ জায়ান্ট ইনটেল আধুনিক সেমিকন্ডাক্টর প্যাকেজিং প্ল্যান্ট নির্মাণের জন্য প্রায় নয়শ’ কোটি ডলার মূল্যের বিনিয়োগ নিয়ে আলোচনা এগিয়ে এনেছে ইতালির সরকারের সঙ্গে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2021, 02:17 PM
Updated : 24 Dec 2021, 02:17 PM

মার্কিন এই চিপ জায়ান্ট প্রতিষ্ঠানটি আগামী এক দশকে ইউরোপে অত্যাধুনিক উৎপাদনকেন্দ্র তৈরির জন্য প্রায় নয় হাজার কোটি ডলারের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এই চুক্তি সম্পন্ন হলে ওই বিশাল বাজেটের শতকরা ১০ ভাগ ইতালির ঘরে যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

এর আগে, বিনিয়োগের আকার সাড়ে চারশ’ থেকে নয়শ’ কোটি ডলারের মধ্যে হওয়ার কথা উল্লেখ করেছিল রয়টার্স।

ইনটেলের পরিকল্পনার ভাগ পাওয়ার দৌড়ে ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম অর্থনীতি জার্মানি এগিয়ে আছে। এই দৌড়ে ফ্রান্সও রয়েছে বলে আভাস মিলেছিল অক্টোবরে।

ইনটেল বলেছে, প্রতিষ্ঠানটি “একাধিক ইইউ দেশে কর্তৃপক্ষের সঙ্গে বিনিয়োগ নিয়ে আলাপ চালাচ্ছে”। তবে ইতালীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনার বিষয়ে আলাদা করে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে এই চিপ জায়ান্ট।

“আমরা ইইউ এর ডিজিটাল কর্মপরিকল্পনা এবং ২০৩০ নাগাদ সেমিকন্ডাক্টর লক্ষ্যমাত্রার বিভিন্ন সম্ভাবনা নিয়ে অসম্ভব উৎসাহিত। যদিও বর্তমান আলোচনাটি চলমান এবং গোপনীয়, আমরা যতো দ্রুত সম্ভব একটি ঘোষণা দেবো।”

কোভিড-১৯ মহামারীর ফলে বাড়ি-থেকে-কাজ চলায় স্মার্টফোন এবং কম্পিউটারের মতো ভোক্তা ইলেকট্রনিক্সের বিশাল চাহিদার ফলে চাপ পড়েছে মাইক্রোচিপ উৎপাদনে।

ইউরোপে চাকরির বাজার এখনও অটোমোবাইল উৎপাদনের মতো শিল্পের উপর নির্ভরশীল। সাম্প্রতিক সরবরাহ চেইন সঙ্কটের ফলে দেশগুলো সেমিকন্ডাক্টরের জন্য চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর থেকে নির্ভরতা কমিয়ে আনতে চাইছে।

প্রস্তাবিত ইতালীয় উদ্যোগটি সর্বাধুনিক প্রযুক্তির একটি স্বয়ংসম্পূর্ণ মাইক্রোচিপ প্ল্যান্ট নির্মাণের।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে রয়টার্স বলছে, ইনটেল এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সরকার ১০ বছরে নয় বিলিয়ন ডলারের বিনিয়োগ প্যাকেজ নিয়ে আলোচনা করছে। নির্মাণকাজ শুরু হওয়ার সময় থেকে বিনিয়োগের ১০ বছরের মেয়াদ শুরু হবে।

ইতালি সরকার এ বিষয়ে সবরকম খুঁটিনাটিসহ এক পূর্ণাঙ্গ প্রস্তাবনা চাইছে। আর সেটি স্বাক্ষরের পরই কারখানার জন্য একটি জায়গা ঠিক করা হবে।