দেশের সবচেয়ে বড় অনলাইন টুর্নামেন্টের পুরস্কার ২৫ লাখ টাকা

অ্যারিনা অফ ভ্যালর বাংলাদেশে প্রথমবারের মতো অ্যারিনা অফ ভ্যালর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ নামে ইস্পোর্টস টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। ১৬ ডিসেম্বর ২০২১ থেকে ২২ জানুয়ারি ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত এই আয়োজনে ঢাকা, চট্টগ্রাম, ও খুলনার প্রতিযোগী দলগুলো ২৫ লাখ টাকা সমমূল্যের পুরস্কার জিততে প্রতিদ্বন্দ্বীতা করবে। টুর্নামেন্টটিতে ১২৮টি দল অংশ নেবে, যাতে প্রতিটি অঞ্চল থেকে ৩২টি দল অনলাইনে প্রতিযোগিতা করবে। প্রতিটি গ্রুপের শীর্ষ ২টি দল পরস্পরের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে। বিজয়ী দল মধ্য জানুয়ারিতে অনুষ্ঠিতব্য গ্র্যান্ড ফাইনালে চলে যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2021, 11:17 AM
Updated : 22 Dec 2021, 11:34 AM

অ্যারিনা অফ ভ্যালর একটি খ্যাতনামা ৫ভি৫ মাল্টিপ্লেয়ার অনলাইন গেইম প্রতিযোগিতা। এটি ডোটা ২ বা লিগ অফ লিজেন্ডস-এর অনুরূপ। এতে 5v5, 3v3, 1v1-সহ একাধিক গেইমপ্লে মোড রয়েছে, এ ছাড়া এতে ‘হুক ওয়ার্স’ মোডও রয়েছে যা খেলোয়াড়দের দক্ষতাকে চ্যালেঞ্জ করবে ও তাদের সেরা খেলোয়াড় সত্যিকারের চ্যাম্পিয়ন কি-না তা প্রমাণ করবে। খেলাটিতে ডিসি কমিক্স, সোর্ড আর্ট অনলাইন, আল্ট্রাম্যান এন্ড ব্লিচ-এর মতো ব্র্যান্ড সহযোগী প্ল্যাটফর্ম থেকে যোগ দেওয়া লিজেন্ডারি নায়কদের সংখ্যা বাড়ছে এবং ভবিষ্যতে আরো অনেকে যুক্ত হবে। পিসিতে খেলার সঙ্গে সাধারণ মাল্টিপ্লেয়ার অনলাইন প্রতিযোগিতার পার্থক্য হচ্ছে, অ্যারিনা অফ ভ্যালর মোবাইলে খেলা যায়। এর ফলে ভ্রমণের সময়ও খেলোয়াড়রা লড়াইয়ে যুক্ত হতে পারবেন, বন্ধুদের সঙ্গে দল গড়তে পারবেন, এবং তৎক্ষণাৎ সারাবিশ্বের বন্ধুও খেলোয়াড়দের সঙ্গে দলবদ্ধ হতে পারবেন।

প্রতিযোগিতা জুড়ে এটি সক্রিয়করণের অংশ হিসেবে, বাংলাদেশী ইউটিউবার ও সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব তানভির এইচ তুশার, যিনি কিংগোপোলী নামে পরিচিত, এই টুর্নামেন্টটির প্রচার করবেন। তানভির তার রম্য ভিডিওর জন্য জনপ্রিয়, এ ছাড়া রয়েছে ‘এপোলো গেইমিং’ যিনি অত্যন্ত সুপরিচিত গেইমিং স্ট্রিমার। ইউটিউবে যার এক লাখ ৬০ হাজারের বেশি অনুসারী রয়েছে।

“আমি রোমাঞ্চিত যে বাংলাদেশে এ ধরনের একটি টুর্নামেন্ট প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে, আমি আমার নিজ শহর ঢাকার দলকে সমর্থনে করবো! সেরাদের সেরা দলগুলো একে অপরের বিপক্ষে লড়াই করতে দেখার অপেক্ষায়, দেখতে চাই কোন টিম কেমন খেলে” বলেছেন, তানভির, কিংগোপোলি।

“এখানে অসংখ্য নায়কের দেখা পাবেন যাদের মধ্য থেকে আপনি আপনার টিমের জন্য খেলোয়াড় বেছে নিতে পারবেন। দলগুলোকে যুদ্ধক্ষেত্রে বিজয়ীর বেশে দেখার অপেক্ষায় আছি, আশা করি তারা তাদের সেরাটা উপহার দেবে ও গ্র্যান্ড ফাইনালে জায়গা করে নেবে।” বলেছেন এপোলো গেইমিং।

মাল্টিপ্লেয়ার অনলাইন প্রতিযোগিতা ভক্তরা এছাড়া টুর্নামেন্টে অংশ নেওয়া তাদের প্রিয় ডোটা ২ ও লিগ অফ লিজেন্ডস-এর কন্টেন্ট ক্রিয়েটরদেরকেও খুঁজে নিতে পারবে, এদের মধ্যে রয়েছে ট্রিপল আর, ইট্জ ক্যাবো, গেইমিং উইথ জাহিদ ও আরো অনেকে।

টুর্নামেন্টটিকে ২টি ধাপে ভাগ করা হয়েছে: অফলাইন/অনলাইন বিজয়ী এবং গ্র্যান্ড ফাইনাল। ১২৮টি টিম ২৫ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত শহরেও অনলাইনে বিজয়ী দল হওয়ার জন্য খেলবে এবং তাদের মধ্য থেকে শীর্ষ ৮টি দল ২১

জানুয়ারি অনুষ্ঠিতব্য গ্র্যান্ড ফাইনালে খেলবে। গ্র্যান্ড ফাইনালে একদিন মোট ৩টি করে খেলা অনুষ্ঠিত হবে। প্রমিত পয়েন্ট বিতরণ পদ্ধতি ব্যবহার করে লিডারবোর্ডের পয়েন্ট ভাগ করা হবে। বিজয়ী দল ২৫ লাখ টাকা সমমূল্যের পুরস্কার পাবে।

সব খেলা ২৫ ডিসেম্বর ২০২১ থেকে শুরু করে ২২ জানুয়ারি ২০২২ তারিখে সরাসরি সম্প্রচার করা হবে। সরাসরি খেলা দেখতে আপনি অ্যারিনা অফ ভ্যালরের ইউটিউব, ইনস্টাগ্রাম এবং ফেইসবুক চ্যানেলে লগইন করতে পারেন।

অ্যারিনা অফ ভ্যালর পরিচিতি

অ্যারিনা অফ ভ্যালর একটি নামকরা 5v5 মাল্টিপ্লেয়ার অনলাইন গেইম প্রতিযোগিতা যা ৩০টিরও বেশি দেশে প্রকাশিত হয়েছে এবং এতে দৈনিক এক কোটিরও বেশি সক্রিয় সদস্য রয়েছে! গেইমটি বাংলাদেশের খেলোয়াড়দের জন্য পরিমার্জিত করা হয়েছে যাতে তারা ৯৬.৭৫ মেগাবাইট প্যাকেজ ও ঢাকা, বাংলাদেশে অবস্থিত গেইম সার্ভার ব্যবহার করে মাল্টিপ্লেয়ার অনলাইন প্রতিযোগিতা শ্রেণিতে সেরা গেইমিং অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। খেলোয়াড়রা একাধিক গেইম মোডে প্রতিদ্বন্ধীতা করবে, যেমন- প্রমিত বা র‌্যাংক মোড যাতে গড়ে ১২-১৮ মিনিট সময় থাকবে। ট্রাভার্স হচ্ছে একটি ক্লাসিক তিন-লেনের ক্ষেত্র যেখানে অসংখ্য টাওয়ার থাকবে, যেগুলো থেকে জঙ্গলে লুকিয়ে থাকা শত্রুপক্ষ ও অন্যান্য বিষয়ের উপর নজর রাখা হবে। জঙ্গল, লেন, ও টাওয়ারের আশ্রয়ে থেকে, প্রথম আঘাত করুন ও শত্রুপক্ষের মেরুদণ্ড গুড়িয়ে দিন। সহজ নিয়ন্ত্রণ করা যায় বলে, যা বিশেষত মোবাইলে খেলার উপযোগী করে তৈরি করা হয়েছে, খেলোয়াড়রা সহজে আঘাত করে নিমিষে শত্রুপক্ষকে পরাজিত করতে পারে।

ডিসক্লেইমার
এটি একটি বিজ্ঞাপনী বার্তা; সংবাদ প্রতিবেদন নয়। এর কোনো কনটেন্টের দায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক