পর্দায় নগ্নতা: নিজের প্ল্যাটফর্মে নিজেই নিষিদ্ধ অ্যামাজন

নগ্নতা অথবা যৌনতার ইঙ্গিত দেয় এমন কনটেন্ট প্রসঙ্গে কড়া নীতিমালা আছে অ্যামাজনের মালিকানাধীন স্ট্রিমিং প্ল্যাটফর্ম টুইচের। কিন্তু সেই নীতিমালা ভাঙা কনটেন্টের কারণে টুইচে নিষিদ্ধ হয়েছে ‘অ্যামাজন প্রাইম ভিডিও’ চ্যানেল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 10:58 AM
Updated : 21 Dec 2021, 10:58 AM

বিবিসি জানিয়েছে, স্প্যানিশ ভাষার স্বীকৃত চ্যানেলটিকে টুইচে নিষিদ্ধ করা হয়েছে রোববার; ব্যবহারকারীদের জন্য কোনো ব্যাখা দেয়নি টুইচ। তবে বার্তাসংস্থাটির বলছে, এক নারী উপস্থাপকের স্তন উন্মুক্ত হওয়ার জেরে অ্যামাজনের চ্যানেলটি নিষিদ্ধ করেছে টুইচ।  

ক্যামেরার সামনে সম্পূর্ণ বা আংশিক নগ্নতা সমর্থক করে না টুইচ। স্ট্রিমিং সেবাটির নীতিমালা বলছে, “নারী হিসেবে যারা উপস্থাপন করছেন আমরা আপনাদের স্তনবৃন্ত ঢেকে রাখতে বলছি। আমরা স্তনের নিচের অংশ উন্মুক্ত করার অনুমতি দেই না।”

‘যৌনতার ইঙ্গিত’ করে এমন কোনো কনটেন্ট নিজস্ব প্ল্যাটফর্মে প্রচার করে না টুইচ। ক্যামেরার সামনে ‘স্তন, নিতম্ব বা শরীরের নিচের অংশ’ উন্মুক্ত করার বিষয়ে আছে কড়া নিষেধাজ্ঞা।

বিবিসি জানিয়েছে, সপ্তাহ শেষের লাইভ স্ট্রিমের শেষ পর্যায়ে ছিলেন ‘এস্তো এস উন লেট’-এর উপস্থাপকরা। হঠাৎ স্ট্রিমের সমাপ্তির ইঙ্গির দিতে রসিকতার ছলেই নিজের শার্ট উপরে তুলে ধরেন কমেডিয়ান ও উপস্থাপিকা হেনার আলভারেজ।

মাত্র যে কাজটি করলেন তার ফল কী হতে যাচ্ছে, সেটা যেন তাৎক্ষনিকভাবেই বুঝতে পেরেছিলেন আলভারেজ; হাসতে হাসতে বলেন “আমরা নিষিদ্ধ হতে যাচ্ছি, ওরা আমাদের নিষিদ্ধ করবে।”

অনুষ্ঠানের লাইভ স্ট্রিম শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে নিষিদ্ধ হয় অ্যামাজনের চ্যানেলটি। নিষিদ্ধ হওয়ার পর অনুষ্ঠানের আরেক উপস্থাপক ‘মিস্টার জ্যাগার’ টুইট করেন, “বিশ্বের সেরা অনুষ্ঠান হচ্ছে” এস্তো এস উন লেট।

গেইমিংবিষয়ক সাইট কোতাকু বলছে, এই প্রথমবারের মতো অ্যামাজনের মালিকানাধীন কোনো ব্র্যান্ড টুইচে নিষিদ্ধ হয়েছে। স্প্যানিশ ভাষার ‘অ্যামাজন প্রাইম ভিডিও’ চ্যানেলটির উপর এই নিষেধাজ্ঞা কতোদিন বহাল থাকবে সে বিষয়টি স্পষ্ট নয় এখনও। টুইচ সাধারণত শাস্তিমূলক পদক্ষেপগুলো নিয়ে জনসমক্ষে মন্তব্য করে না। 

নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে আবেদনের সুযোগ আছে স্ট্রিমিং প্ল্যাটফর্মটিতে। টুইচ ভিডিও গেইম স্ট্রিমিংয়ের প্ল্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করলেও সব ধরনের কনটেন্টেই এখন স্ট্রিম হয় প্ল্যাটফর্মটিতে। তবে, সাম্প্রতিক বছরগুলোতে যৌনতার ইঙ্গিতকারী কনটেন্ট নিয়ে প্ল্যাটফর্মটি বেশ বিপাকে আছে বলে জানিয়েছে বিবিসি।