আরটিএক্স ৩০৮০ আর ‘টাইগার লেক’ থাকবে এলজি’র ‘প্রথম’ গেইমিং ল্যাপটপে

নিজেদের ‘প্রথম’ গেইমিং ল্যাপটপের ঘোষণা দিয়েছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা এলজি। ‘আল্ট্রাগিয়ার ১৭জি৯০কিউ’-তে থাকবে ইনটেলের ১১তম প্রজন্মের ‘টাইগার লেক এইচ’ সিপিইউ এবং এনভিডিয়ার আরটিএক্স ৩০৮০ জিপিইউ। সর্বোচ্চ ৩২ জিবি র‌্যাম আর ১ টেরাবাইটের স্টোরেজ সুবিধাও থাকবে ১৭ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটিতে।।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2021, 01:05 PM
Updated : 20 Dec 2021, 01:05 PM

ল্যাপটপের বাজারে এলজি নতুন প্রতিষ্ঠান নয়। তবে, প্রতিষ্ঠানটির আগের ল্যাপটপগুলোর নকশা মূলত পেশাদারী কর্মস্থলে ব্যবহারের চিন্তা থেকেই করা হতো বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।    

বিভিন্ন সময়ে ওজনে হালকা ল্যাপটপ বাজারজাত করেছে এলজি। ওই ল্যাপটপগুলো বহনবান্ধব বেশি বলে পেশাদারদের কাছেও আলাদা কদর ছিল ডিভাইসগুলোর। তবে, ওজন কমাতে গিয়ে ক্ষেত্রেবিশেষে আলাদা গ্রাফিক্স প্রসেসিং ইউনিট বা জিপিইউ বাদ দিতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। ফলে, গেইমিংয়ের উপযোগী ছিল না এলজি’র ল্যাপটপগুলো।

বর্তমানে দুটি ল্যাপটপে তুলনামূলক কম ক্ষমতার জিটিএক্স ১৬৫০ জিপিইউ দেয় এলজি। সেই তুলনায় ‘আল্ট্রাগিয়ার ১৭জি৯০কিউ’-তে ব্যবহৃত আরটিএক্স ৩০৮০ ল্যাপটপের জন্য এনভিডিয়ার নির্মিত সবচেয়ে শক্তিশালী জিপিইউ।

ছবি: এলজি

ল্যাপটপটির অন্যান্য ফিচারের মধ্যে আছে, ৩০০ হার্টজ রিফ্রেশ রেটের ১০৮০ পিক্সেলের আইপিএস ডিসপ্লে, ৯৩ ওয়াটের ব্যাটারি, আরজিবি কিবোর্ড, পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ১০৮০ পিক্সেলের ওয়েবক্যাম। ল্যাপটপটির কেসিং নির্মাণে ব্যবহৃত হয়েছে অ্যালুমিনিয়াম।

‘আল্ট্রাগিয়ার ১৭জি৯০কিউ’ গেইমিং ল্যাপটপ হলেও এতে প্রয়োজনীয় পোর্টের অভাব নেই বলে জানিয়েছে ভার্জ। আছে দুটি ইউএসবি-সি পোর্ট, একটি ইউএসবি ৪ পোর্ট, দুটি ইউএসবি-এ পোর্ট, হেডফোন জ্যাক, এইচডিএমআই পোর্ট, ইথারনেট এবং মাইক্রোএসডি কার্ড স্লট।

আল্ট্রাগিয়ার ১৭জি৯০কিউ’-এর দাম নিয়ে এখনও মুখ খোলেনি এলজি। তবে ৪ জানুয়ারির ‘সিইএস’ আয়োজনে ল্যাপটপটির বিস্তারিত জানাবে প্রতিষ্ঠানটি। ২০২২ সালে প্রথমে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বাজারে অভিষেক হবে ল্যাপটপটির।