চুপিসারেই ‘সাশ্রয়ী’ নতুন তিন জিপিইউ আনছে এনভিডিয়া

নতুন তিনটি জিপিইউ আরটিএক্স ২০৫০, এমএক্স৫৭০ এবং এমএক্স৫৫০-এর ঘোষণা দিয়েছে গ্রাফিক্স চিপ নির্মাতা এনভিডিয়া। নতুন পণ্য নিয়ে বড় পরিসরে হৈচৈ-এর জন্য প্রতিষ্ঠানটির আলাদা পরিচিতি থাকলেও ল্যাপটপে ব্যবহারের জন্য নির্মিত নতুন জিপিইউ নিয়ে এবার যেন কোনো উচ্চবাচ্য করছে না ওই নির্মাতা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2021, 01:25 PM
Updated : 18 Dec 2021, 01:25 PM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট বলছে, সাশ্রয়ী দামের নোটবুক নির্মাতাদের জন্য নতুন  জিপিইউয়ের নকশা করেছে এনভিডিয়া। তবে, হাই-পারফর্মেন্স ভিডিও গেইম বা সৃজনশীল কাজে ব্যবহারের বেলায় কম্পিউটারের সমন্বিত জিপিইউ-এর তুলনায় নতুন জিপিইউগুলো ভালো পারফর্মেন্স দেবে– এমনটা ভাবার কোনো কারণ নেই।

আলাদা জিপিইউ চিহ্নিত করতে না পারলে কাজ করবে না, এমন সফটওয়্যারের বেলায় নতুন জিপিইউগুলো কাজে আসবে বলে জানিয়েছে সাইটটি।

নতুন আরটিএক্স ২০৫০, এমএক্স৫৭০ এবং এমএক্স৫৫০ নিয়ে বিস্তারিত তথ্য জানায়নি এনভিডিয়া। তবে, জিপিইউগুলো ব্যবহার করে নির্মিত ল্যাপটপগুলো ২০২২ সাল নাগাদ বাজারে আসার কথা বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

জিটিএক্স ১৬৫০-এর বিকল্প হিসেবে বাজারে আসছে আরটিএক্স ২০৫০। সিনেট বলছে, তুলনামূলক কম দামের ল্যাপটপ শ্রেণিতে সর্বশেষ প্রজন্মের ‘টিউরিং-আর্কিটেকচার’ প্রযুক্তি যোগ হবে আরটিএক্স ২০৫০-০এর মাধ্যমে। এনভিডিয়া ব্রডকাস্ট এবং অপটিমাস পাওয়ার সেভিং ফিচারেও সমর্থন দেবে শেষ প্রজন্মের ‘টিউরিং-আর্কিটেকচার’।

তবে সিইএস ২০২২-এ এনভিডিয়া আরও উন্নত ও শক্তিশালী জিপিইউ আনবে বলে আশা করছে সিনেট। জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে সিইএস ২০২২। আরটিএক্স ৩০ সিরিজেও আপডেটের আশা করছে প্রযুক্তিবিষয়ক সাইটটি।