২০২১: চিপ সঙ্কটের বছরে সেরা গেইমগুলো; পর্ব ১

২০২০ সালকে যদি আখ্যা দেওয়া হয় মহামারী আর লকডাউনের বছর হিসেবে, প্রযুক্তি শিল্পের দৃষ্টিকোণ থেকে ২০২১ সালকে তাহলে সম্ভবত বলতে হবে চিপ সঙ্কটের বছর। সেমিকন্ডাক্টর উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা হোঁচট খাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে হার্ডওয়্যার নির্মাতারা। কিন্তু ওই একই সময়ে ঊর্ধমুখী গতি ধরে রেখেছে গেইমিং শিল্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2021, 10:28 AM
Updated : 13 Dec 2021, 10:28 AM

২০২০-এর লকডাউনে বিনোদনের চাহিদা মেটাতে ভিডিও গেইমমুখী হয়েছেন ব্যবহারকারীদের একটা বড় অংশ। চলতি বছরে এসে পাল্টায়নি সে পরিস্থিতি, নানা জটিলতায় বহুল প্রতিক্ষিত কিছু গেইমের মুক্তির দিনক্ষণ পিছিয়ে ২০২২ সালে গেলেও, সব মিলিয়ে গেইমারদের জন্য খারাপ যায়নি ২০২১; ভক্তদের মাতিয়ে রেখেছে পাজল থেকে শুরু করে অ্যাকশন-অ্যাডভেঞ্চাসহ বিভিন্ন ঘরানার নতুন গেইম।

বছরের সেরা গেইমগুলোর তালিকা প্রকাশ করেছে প্রভাবশালী মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

চিকোরি: এ কালারফুল টেল

সহজ ভাষায় ব্যাখ্যা করলে, ‘চিকোরি: এ কালারফুল টেল’-কে বলতে হবে পাজল অ্যাডভেঞ্চার গেইম। তবে গেইমটির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হয়তো এর অন্তর্নিহিত বার্তা; “নিজের যত্ন নিন।”

মানসিক সুস্বাস্থ্যের বিভিন্ন দিক আর আশপাশের সবার নানা চাহিদাকে কীভাবে না বলতে হয়, সে বিষয়গুলোই গেইমটির মূল প্রতিপাদ্য। গেইমটি খেলতে হয় একটি কুকুরের চরিত্র নিয়ে যার নামকরণ করতে হয় গেইমারের সবচেয়ে পছন্দের খাবারের নামে। জাদুর ব্রাশ দিয়ে রং করতে শেখে কুকরটি। আর গেইমের মূল লক্ষ্য হলো রঙহীন পৃথিবীতে তুলির টানে রঙ ফিরিয়ে আনা।

একজন শিল্পীর জন্য কেবল নিখুঁত কাজ করতে পারাই যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়, সেই শিক্ষাটাই যেন মেলে ‘চিকোরি’ থেকে। প্রথাগত মারদাঙ্গা গেইমের ছাঁচে পড়ে না এটি। সবমিলিয়ে গেইমারের মনে ইতিবাচক ছাপ রেখে সার্বিক মানসিক অবস্থার উন্নতিই যেন গেইমটির মূল লক্ষ্য।

প্ল্যাটফর্ম: প্লেস্টেশন ৪, প্লেস্টেশন ৫ এবং পিসি।

ফোরজা হরাইজন ৫

সার্বিক গেইমিং বাজারে রেসিং গেইমগুলো সাধারণত আলাদা করে গুরুত্ব না পেলেও ‘ফোরজা হরাইজন ৫’-কে সর্বকালের সেরা রেসিং ভিডিও গেইম হিসেবে আখ্যা দিয়ে থাকেন অনেকে। গেইমটির বদৌলতে রেসিং গেইমের জনরাটিতে আলাদা করে স্বীকৃতি দেওয়ার সময় এসেছে বলে মনে করছে ওয়াশিংটন পোস্ট।

‘ফোরজা হরাইজন’-এর পঞ্চম কিস্তি এর প্রমাণিত ‘ওপেন ওয়ার্ল্ড ফর্মুলা থেকে বাইরে এসে নতুন কিছু না করলেও গেইমারদের প্রয়োজন ও পছন্দমতো মতো খুঁটিনাটি পরিবর্তন এনেছে। এতে সবচেয়ে খুশি হয়েছেন গেইমাররাই; ২০২১ সালে বাজারে বড় বাজেটের নতুন টাইটেলের কমতি না থাকলেও আলাদা স্বীকৃতির দাবি রাখে ‘ফোরজা হরাইজন ৫’।

প্ল্যাটফর্ম: এক্সবক্স সিরিজ এক্স এবং সিরিজ এস, এক্সবক্স ওয়ান এবং পিসি।

হেলো ইনফিনিট

ওয়াশিংটন পোস্ট বলছে, “বছরের সেরা মাল্টিপ্লেয়ার শুটিং গেইম হেলো ইনফিনিট এবং মতান্তরে সিরিজটির দুই দশকের ইতিহাসে সবচেয়ে সেরা কিস্তি এটি।” গেইমের গল্প নিয়ে প্রশ্ন তোলার সুযোগ থাকলেও গেইমপ্লে’র কারণেই বছরের সেরা গেইমের তালিকায় স্থান পাচ্ছে হেলো ইনফিনিট। সাইবারনেটিক স্পাইডারম্যান, সামরিক বাহিনীর প্ল্যাটুন কমান্ডার বা গেটওয়ে ড্রাইভারের মতো বিভিন্ন বৈচিত্রময় ভূমিকায় গেইমটি খেলার সুযোগ আছে গেইমারের।

পোস্ট বলছে, বছরের আর কোনো বড় বাজাটের গেইমে নিজের গল্প নিজের মতো সাজানোর সুযোগ মেলেনো গেইমারের।

প্ল্যাটফর্ম: এক্সবক্স সিরিজ এক্স এবং সিরিজ এক্স, এক্সবক্স ওয়ান এবং পিসি। 

হিটম্যান ৩

সাধারণ গেইমারদের জন্য জেমস বন্ডের চরিত্রে অভিনয় করতে চাইলে তার সবচেয়ে সহজ উপায় হয়তো আইও ইন্টার‌্যাক্টিভের হিটম্যান ২। গেইমের দ্বিতীয় লেভেলে পৌছালেই আগাথা ক্রিস্টির নভেলের প্রধান গোয়েন্দার চরিত্রায়নের সুযোগ পাবেন গেইমার। ‘প্যারাডক্সিকাল’ বক্তব্য মনে হলেও, অ্যাকশন জনরার গেইমগুলোর মধ্যে সবচেয়ে ‘অহিংস’ গেইম হিসেবে আলাদা পরিচিতি আছে হিটম্যান সিরিজের। গেইমপ্লে আর গল্প, এই দুই মিলিয়ে বছরের সেরা গেইমের তালিকায় জায়গা করে নিয়েছে হিটম্যান ৩।

প্ল্যাটফর্ম: প্লেস্টেশন ৪, প্লেস্টেশন ৫, এক্সবক্স সিরিজ এক্স এবং সিরিজ এস, এক্সবক্স ওয়ান, নিনটেনডো সুইচ, পিসি এবং গুগল স্টেডিয়া।

মেট্রয়েড ড্রেড

‘দ্য গেইম অ্যাওয়ার্ডস ২০২১’-এ সেরা ভিডিও গেইমের খেতাব জিতেছে মেট্রয়েড ড্রেড। ক্লাসিক মেট্রয়েড গেইমের অভিজ্ঞতাকে ধরে রেখেছে ‘ড্রেড’। বস ফাইটে জেতার উপায় রয়েছে অনেকগুলো। এর মধ্যে বস ফাইটে জেতার ‘গোপন উপায়’ খোঁজার বিষয়টি গেইমটি খেলার অভিজ্ঞতায় যোগ করে নতুন মাত্রা।

তবে, মেট্রয়েড ড্রেডের ক্ষেত্রে গেইমের অন্যান্য সবকিছুর চেয়ে বেশি গুরুত্ব পায় এর মূল চরিত্র সামুস আরান। ১৯৮৬ সালের প্রথম মেট্রয়েড গেইমের শেষে সামুস আরানের মুখোশ উন্মোচনের পর থেকে পুরো গেইমিং শিল্পের ইতিহাসেই আলাদা জায়গা করে নিয়েছে চরিত্রটি। অ্যাকশন-অ্যাডভেঞ্চার ঘরানার এই গেইমটির সাফল্যের পেছনে সামুস আরানের যে বড় ভূমিকা রয়েছে সেটা স্বীকার করতেই হবে।

প্ল্যাটফর্ম: নিটেনডো সুইচ।