মাইক্রোসফট টিমস ইনস্টলে বাগ, বিপদে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী

‘মাইক্রোসফট টিমস’ সংশ্লিষ্ট এক বাগে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বেশ বিপাকে পড়েছিলেন বলে নিশ্চিত করেছে গুগল। বিপদে পড়লেও জরুরী সেবাদাতাদের সঙ্গে ফোন থেকে যোগাযোগ করতে পারছিলেন না ওই ভুক্তভোগীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 12:17 PM
Updated : 12 Dec 2021, 12:17 PM

ভুক্তভোগী এক মার্কিন ব্যবহারকারী অনলাইন পোস্টে জানিয়েছেন, তার দাদী স্ট্রোক করছেন আশঙ্কায় ৯১১-এ কল করেন তিনি। “একবার রিং হওয়ার পরেই আটকে যায় আমার ফোন”-- জানিয়েছেন ওই ভুক্তভোগী।

পরবর্তীতে গুগল জানিয়েছে, সফটওয়্যার বাগটি চিহ্নিত করতে সক্ষম হয়েছে তারা এবং সমাধানে কাজ করছে।

“আমাদের বিশ্বাস, মাইক্রোসফট টিমস ইনস্টল করা আছে কিন্তু ব্যবহারকারী লগ-ইন করেননি এমন ডিভাইসগুলো মধ্যে ছোট একটি শতাংশে ওই সমস্যা আছে। বর্তমানে ওই বাগটি নিয়ে অভিযোগ জানিয়েছেন এমন একজন ব্যবহারকারীর ব্যাপারে অবহিত আছি আমরা।”-- বলেছে গুগল।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, বাগটির মূল কারণ হচ্ছে টিমস অ্যাপ এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছু “অপ্রত্যাশিত যোগাযোগ”। তবে, যেহেতু এই বাগটি জরুরী সেবার সঙ্গে যোগাযোগের প্রতিবন্ধকতা সৃষ্টি করছে, মাইক্রোসফট ও গুগল উভয় প্রতিষ্ঠান একে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে বলে জানিয়েছে সাইটটি। বাগটির সমাধান করতে মাইক্রোসফটও খুব শিগগিরই আপডেট উন্মুক্ত করবে বলে জানিয়েছে ভার্জ। 

গুগল ও মাইক্রোসফট, উভয় প্রতিষ্ঠান বাগটির সমাধানে আপডেট উন্মুক্ত করার আগ পর্যন্ত টিমস অ্যাপে লগ-ইন করে রাখার পরামর্শ দিয়েছে ভার্জ। অথবা অ্যাপটি আনইনস্টল করে আবার ইনস্টল করেও সাময়িক সময়ের জন্য সমাধান করা যাবে ওই বাগ জটিলতা।

গুগল ও মাইক্রোসফট নতুন বাগটি নিয়ে ব্যবহারকারীদের আশ্বস্ত করার চেষ্টা করলেও শঙ্কিত ব্যবহারকারীরা।  প্রাথমিক অবস্থায় রেডিটে বাগটি নিয়ে অভিযোগ জানিয়েছিলেন ব্যবহারকারীরা। ওই রেডিট পোস্টে ব্যবহারকারীদের অনেকে অনুমান করেছেন-- যেহেতু মাইক্রোসফট টিমস অ্যাপের ভয়েস কল করার সক্ষমতা রয়েছে, অ্যাপটি জরুরী সেবার ফোন কলগুলোও ডিফল্ট ফোন অ্যাপ থেকে নিজের অধীনে নেওয়ার চেষ্টা করছিল। আর তাতেই ওই বিড়ম্বনার সূত্রপাত।

মাইক্রোসফটের অ্যাপ প্রথম অবস্থায় জরুরী সেবায় ফোন কল ফোনের মূল অ্যাপকে পাশ কাটিয়ে কেন নিজের অধীনে নেওয়ার চেষ্টা করবে, এমন প্রশ্নও তুলেছেন অনেকে।  

এ ধরনের জটিলতাগুলো গুগল “খুবই গুরুত্বে সঙ্গে নেয়” বলে দাবি করেছে ওই মার্কিন সার্চ জায়ান্ট। অভিযোগ জানিয়ে তাদের অবহিত করার জন্য বাগটির প্রথম ভুক্তভোগীকে ধন্যবাদও জানিয়েছে প্রতিষ্ঠানটি।