বিদায় ঘণ্টা বাজছে অ্যামাজন অ্যালেক্সার

২০২২ সালে বন্ধ হয়ে যাচ্ছে অ্যামাজনের ইন্টারনেট র‌্যাংকিং ওয়েবসাইট অ্যালেক্স ডটকম। শুধু ওয়েবসাইট নয়, দুই দশকেরও বেশি সময় ধরে ওয়েব ট্রাফিক বিশ্লেষণের তথ্য-উপাত্ত সরবরাহ করে আসা প্রতিষ্ঠান ‘অ্যালেক্সা ইন্টারনেট’ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2021, 07:10 AM
Updated : 10 Dec 2021, 07:51 AM

‘অ্যালেক্সা ইন্টারনেট ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠা ১৯৯৬ সালে। ১৯৯৯ সালে অ্যামাজনের মালিকানায় যায় প্রতিষ্ঠানটি। আরও দেড় দশক পড়ে একই নামের ‘ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট’ বাজারজাত করা শুরু করে অ্যামাজন।

নিজস্ব সেবাগুলোর মধ্যে ‘অ্যালেক্স র‌্যাংক’-এর জন্যই সবচেয়ে বেশি পরিচিত এই সাইটটি। ট্রেন্ড অনুসারে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলোর তালিকা মেলে এই সেবাটির অধীনে। যে ওয়েবসাইটগুলোয় অ্যালেক্সা’র ‘ট্রাফিক মনিটরিং সফটওয়্যার’ সরাসরি ইনস্টল করা আছে এবং যেসব ওয়েব ব্যবহারকারী প্রতিষ্ঠানটির ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতেন তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করতো সাইটটি।

৮ ডিসেম্বর থেকেই নতুন সাবস্ক্রাইবার নেওয়া বন্ধ করে দেওয়ার কথা এক পোস্টে জানিয়েছে অ্যালেক্সা ডটকম। আর ওয়েবসাইটটি বন্ধ হচ্ছে ২০২২ সালের ১ মে।

নিজস্ব পোস্টে অ্যালেক্সা বলেছে, “২৫ বছর আগে অ্যালেক্সা ইন্টারনেট প্রতিষ্ঠা করেছিলাম আমরা। দুই দশক ধরে আপনাদের ডিজিটাল দর্শক-শ্রোতা খুঁজতে, তাদের কাছে পৌঁছাতে সাহায্য করার পর ২০২২ সালের ১ মে অ্যালেক্সা ডটকমকে অবসরে পাঠানোর কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে আমাদের। কন্টেন্ট গবেষণা, তুলনামূলক বিশ্লেষণ, কিওয়ার্ড গবেষণা এবং আরও অনেক কিছুর মূল উপায় হিসেবে ব্যবহারের জন্য আপনাদের ধন্যবাদ।” 

অ্যালেক্সা সেবার জন্য অর্থ খরচ করতেন এমন ব্যবহারকারীরা নিজেদের ডেটা সংগ্রহ করে অ্যাকাউন্ট মুছে দেওয়ার সুযোগ পাবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অ্যালেক্সা ডটকমের র‌্যাংকিং একদিকে যেমন জনপ্রিয়তা পেয়েছে, তেমনি প্রশ্নবিদ্ধ হয়েছে বিভিন্ন সময়ে। বিশেষ করে অনলাইন ব্যবসাগুলো কাছে আলাদা গুরুত্ব পেয়েছে ব্যবহারকারীদের ওয়েবসাইট ব্যবহার সংক্রান্ত তথ্য-উপাত্ত।

অ্যালেক্সার র‌্যাংকিং সেবা ত্রুটিপূর্ণ বা অনৈতিক কারসাজি করা হচ্ছে, এমন অভিযোগও উঠেছে বিভিন্ন সময়ে। ফলে একই সেবা দিতে বাজারে আবির্ভাব হয়েছে সিমিলার ওয়েব, ট্যাঙ্কো এবং কমস্কোর’র মতো প্রতিষ্ঠানের।