লিফট কর্মীদের ২০২৩ সালের আগে অফিসে আসতে হবে না

কর্মীদের বাসা-থেকে-কাজ করার জন্য আরও এক বছর সময় দিচ্ছে লিফট। লিফটের এই সিদ্ধান্তকে “প্রধান প্রযুক্তিপ্রতিাষ্ঠনগুলোর মধ্যে নাটকীয় পদক্ষেপ” হিসেবে দেখা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 09:20 AM
Updated : 9 Dec 2021, 09:20 AM

রাইডশেয়ার প্রতিষ্ঠানটি বুধবার স্পষ্ট করেছে, ২০২৩ সাল পর্যন্ত তাদের কর্মীদের অফিসে ফিরে যাওয়ার প্রয়োজন হবে না। বিবৃতিতে নতুন ওমিক্রন করোনাভাইরাস ভেরিয়েন্ট সম্পর্কে উদ্বেগের কথা উল্লেখ না করে প্রতিষ্ঠানটি কর্মীদের জন্য “নমনীয় কর্মঘণ্টার” কথা বলেছে।

লিফট মুখপাত্র অ্যাশলে অ্যাডামস বলেন, “আমরা আমাদের দলের সদস্যদের কাছ থেকে জেনেছি যে, কাজের জায়গা নির্ধারণে তারা নমনীয়তাকে মূল্য দেন এবং পরিকল্পনার জন্য পাওয়া বাড়তি সময় থেকে উপকৃত হবেন।”

“আমরা আগামী গোটা বছরের জন্য কর্মীদের কাজের জায়গা বেছে নেওয়ার সুযোগ দিতে চাই।”

অ্যাডামস বলেন, ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানের অফিস ফের চালু হওয়ার বিষয়টি এখনও বলবৎ আছে, তবে অফিসে এসে কাজ করার বিষয়টি ২০২২ সালের জন্য সম্পূর্ণ ঐচ্ছিক হবে।

“এরইমধ্যে আমরা দেখেছি কর্মীরা ক্রমবর্ধমান সংখ্যায় অফিস এসে কাজ করার সুযোগটি নিচ্ছেন। যারা সহকর্মীদের সঙ্গে অফিসে বসে কাজ করতে আগ্রহী তাদের আমরা সে সুযোগটি আগ্রহের সঙ্গেই দেব।”

বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের কর্মীদের অফিসের ফেরার তারিখ পিছিয়ে দিয়েছে। এক্ষেত্রে, প্রথম সারির প্রতিষ্ঠানগুলোর মধ্যে লিফট সম্ভবত দীর্ঘতম সময়টি বেছে নিলো।

নতুন সংক্রমণ উদ্বেগের কারণে গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ফোর্ড মার্চ পর্যন্ত অফিসে প্রত্যাবর্তনের তারিখ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে সোমবার। এদিকে, ওয়াশিংটন পোস্ট বলছে, গুগল এবং উবার তাদের অফিসে ফেরার তারিখ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে।

এই সপ্তাহের শুরুতে ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদনে জানিয়েছে, ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা “জানুয়ারির শেষে তাদের মার্কিন অফিসগুলো পুরোপুরি পুনরায় খুলবে, কিন্তু কর্মীদের জন্য জুনের শেষের দিক পর্যন্ত বাসা-থেকে-কাজের সুযোগ রাখবে।"