তিন লাখ কোটি ডলার মূল্যের প্রতিষ্ঠান হওয়ার পথে অ্যাপল

শিগগিরই তিন ট্রিলিয়ন ডলার বা তিন লাখ কোটি ডলার বাজারমূল্যের মাইলফলক পেরোতে পারে অ্যাপল। সেটি সম্ভব হলে জার্মানির পরেই বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির তকমা পাবে মার্কিন এই টেক জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 08:05 AM
Updated : 9 Dec 2021, 08:05 AM

গেল বছরেই প্রথম প্রতিষ্ঠান হিসেবে দুই লাখ কোটি ডলারের মাইলফলক পেরোয় অ্যাপল।

বাজারে অ্যাপল শেয়ারের দাম ১.৬ শতাংশ বেড়ে পৌঁছেছে ১৭৪ মার্কিন ডলারে। তিন লাখ কোটি ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠান হতে হলে শেয়ারের দাম হতে হবে ১৮২.৮৫ ডলার। রয়টার্স বলছে, শেয়ার বাজারে অ্যাপলের এই ঊর্ধ্বমুখী গতির পেছনে বিনিয়োগকারীদের বড় ভূমিকা রয়েছে, বিনিয়োগের বিবেচনায় প্রতিষ্ঠানটিকে ‘নিরাপদ স্বর্গ’ হিসেবে দেখছেন তারা।

ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠান হিসেবে বাজারে অ্যাপলের কাছাকাছি আছে মাইক্রোসফট, অ্যামাজন, অ্যালফাবেট এবং টেসলা। চলতি বছরে এই সবগুলো প্রতিষ্ঠানের শেয়ারমূল্য ১০ থেকে ৭০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে রয়টার্স।

“শক্তিশালী ব্র্যান্ডের কারণে অর্থনৈতিক শক্তিগুলোর ওঠা-নামা থেকে অ্যাপল রেহাই পাচ্ছে বলে মনে হচ্ছে। এর নতুন পণ্যের পাইপলাইনটিও বেশ শক্তিশালী।”-- মন্তব্য করেছেন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান হারগ্রিভস ল্যান্সডাউনের জ্যেষ্ঠ বিনিয়োগ ও বাজার বিশ্লেষক সুজানাহ স্ট্রিটার।

“যদিও হ্যান্ডসেট হাতে পাওয়ার ক্ষেত্রে এবং সাধারণ ক্রেতাদের জন্য সরবরাহ নিশ্চিত করার ক্ষেত্রে কিছু দুর্বলতা আছে, তারপরও অ্যাপল ক্রেতাদের কাছে পৌঁছানোর প্রত্যাশা আছে।”-- যোগ করেন তিনি।

২০১৮ সালে প্রথমবারের মতো এক লাখ কোটি ডলার বাজারমূল্যের মাইলফলকে পৌঁছায় অ্যাপল। বাজারমূল্য দ্বিগুণ করতে দুই বছর সময় লেগেছিল প্রতিষ্ঠানটির।

স্মার্টফোন ও ল্যাপটপ নির্মাণের জন্য প্রয়োজনীয় সেমিকন্ডাক্টর চিপ ও যন্ত্রাংশের ঘাটতি নিয়ে প্রধান নির্বাহী টিম কুকের মন্তব্যের পর অল্প সময়ের জন্য মাইক্রোসফটের কাছে সবচেয়ে বেশি বাজারমূল্যের প্রতিষ্ঠানের মুকুট হারিয়েছিল অ্যাপল।

তবে রয়টার্স বলছে, ৩ লাখ কোটি বাজারমূল্যের প্রতিষ্ঠানের মাইলফলক ছুঁতে শেয়ারমূল্য যথেষ্টই বাড়তে হবে মাইক্রোসফটের, ৫০ হাজার কোটি ডলার পিছিয়ে আছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।