গাড়ি শিল্পে বাইডেনের প্রস্তাবিত ভর্তুকির বিপক্ষে ইলন মাস্ক

বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) শিল্পে বাইডেন সরকারের ভর্তুকি  প্রস্তাবের বিরোধীতা করেছেন টেসলা প্রধান ইলন মাস্ক। প্রস্তাবিত আইনটি দেশের বাজেট ঘাটতির উপর আরও বিরূপ প্রভাব ফেলবে, তাই মার্কিন কংগ্রেসের ওই প্রস্তাবকে অনুমোদন দাওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 09:47 AM
Updated : 7 Dec 2021, 09:47 AM

মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে এবং শ্রমিক ইউনিয়ন নির্মিত বিদ্যুচ্চালিত গাড়ির উপর আরোপিত করে সাড়ে চার হাজার ডলার ভর্তুকি দেওয়ার প্রস্তাব তুলেছে বাইডেন সরকার। ওই প্রস্তাবের বিরোধীতা করেছেন মাস্ক। উল্লেখ্য, টেসলা ও অন্যান্য বিদেশি প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রভিত্তিক কারখানাগুলোয় কোনো শ্রমিক ইউনিয়ন নেই।

এই প্রসঙ্গে ওয়াল স্ট্রিট জার্নালের ‘সিইও কাউন্সিল সামিটে’ মাস্ক বলেন, “সত্যি বলতে, বিলটা পাশ না হলেই ভালো হয়।”

“আমি সরাসরি সব ভর্তুকি বাতিল করতে বলছি। আমার মনে হয় সরকারের অগ্রগতির পথে প্রতিবন্ধকতা না হয়ে সরে দাঁড়ানো উচিত।”-- যোগ করেন তিনি।

শতকোটিপতিদের অপ্রদর্শিত আয়ের উপর বাইডেন সরকারের কর আরোপ পরিকল্পনারও বিরোধীতা করছেন মাস্ক। ওই প্রসঙ্গে ডেমোক্রেট দলের প্রতিনিধিদের সমালোচনা করে মাস্ক বলেন, “মূলধন বণ্টনের কাজে সেরা ব্যক্তিদের কাজ কেড়ে নিয়ে... মূলধন ব্যবস্থাপনায় দুর্বল কেউ, অর্থাৎ সরকারের হাতে দেওয়ার কোনো মানে দেখি না আমি।”

মার্কিন ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’র কাছ থেকে অনুমোদন পেলে ২০২২ সাল নাগাদ মানুষের উপর ‘ব্রেইন-চিপ স্টার্টআপ’ নিউরাললিঙ্কের কার্যকারীতা নিয়ে পরীক্ষা-নিরিক্ষা শুরু হবে বলে সম্মেলনে জানিয়েছেন মাস্ক।

“আমার মনে হয় নিউরাললিঙ্কের মাধ্যমে কারও স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্থ হলেও তার পুরো শরীরের কার্যক্ষমতা ফিরিয়ে আনার একটা সুযোগ পাবো আমরা।”-- যোগ করেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক