২০২১ সালের সবচেয়ে জনপ্রিয় ইমোজি ‘আনন্দের অশ্রু’

মহামারীকে দোষ তো দেওয়াই যায়! প্রায় দুই বছরের লকডাউন, কোয়ারেন্টিন, মাস্ক আর শারীরিক দূরত্বের পর আমাদের সম্ভবত খুশিই হওয়া উচিত যে, লোকজন অন্তত কান্নার পরিবর্তে “আনন্দের অশ্রু” দেখাচ্ছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2021, 03:07 PM
Updated : 4 Dec 2021, 03:07 PM

ইউনিকোড কনসোর্টিয়ামের নতুন এক প্রতিবেদন বলছে, “আনন্দের অশ্রু” ইমোজি ২০২১ সালে ব্যবহৃত হয়েছে সবচেয়ে বেশি। সর্বমোট ইমোজি ব্যবহারের মধ্যে এই ইমোজির ব্যবহার শতকরা পাঁচ ভাগের বেশি ছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

ইউনিকোড একটি অলাভজনক প্রতিষ্ঠান যার কাজ বিশ্বের বিভিন্ন ভাষা ডিজিটাইজ করার বিষয়টিতে বৈশ্বিক মান নির্ধারণ করা।

হার্ট ইমোজি দ্বিতীয় স্থান নিয়ে বছর শেষ করেছে, আর “হাসির কারণে মেঝেতে গড়াগড়ি” খাওয়ার ইমোজি -- যা আনন্দের অশ্রু ইমোজির অনেকটা পাশ ফিরে শোয়ার মতো দেখায়, সেটি এসেছে তৃতীয় স্থানে।

এ বছরের ফলাফল মহামারী শুরুর আগে ২০১৯ সালে ইউনিকোড কনসোর্টিয়ামের করা গবেষণার ফলাফলের মতোই এসেছে। আনন্দের অশ্রু এবং হার্টও সে বছর শীর্ষ দুই অবস্থানে ছিল। শীর্ষ ১০টি ইমোজির বেলায় অবস্থান বদল হলেও ওই তালিকার নয়টিই এ তালিকায় এসেছে।

গবেষণায় আরও দেখা গেছে, মোট তিন হাজার ছয়শ ৬৩টি ইমোজি থাকলেও শীর্ষ ১০০টি ইমোজিই এই বছর বিশ্বব্যাপী ব্যবহারের শতকরা ৮২ ভাগ দখল করেছে।

তাহলে কোন ইমোজি সবচেয়ে জনপ্রিয়তাহীন? বিভাগের দিক থেকে পতাকার ইমোজি ব্যবহৃত হয়েছে সবচেয়ে কম। আর এর মধ্যে ২৫৮টি ইমোজি নিয়ে রাষ্ট্রীয় পতাকার ইমোজির অবস্থান সবার শেষে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক