নাম পাল্টে ‘ব্লক ইনকর্পোরেটেড’ হচ্ছে জ্যাক ডরসি’র স্কয়ার

এবার নাম পাল্টে ‘ব্লক ইনকর্পোরেটেড’ হচ্ছে টুইটার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির নেতৃত্বাধীন ডিজিটাল লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান স্কয়ার। নাম পাল্টে অ্যাপভিত্তিক লেনদেন ব্যবসার বাইরে ব্লকচেইনের মতো প্রযুক্তি নিয়ে নতুন কাজ করতে চাইছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2021, 07:33 AM
Updated : 2 Dec 2021, 07:33 AM

সোমবার টুইটার ছাড়ার আকস্মিক ঘোষণা দিয়ে প্রযুক্তি বাজারে আলোড়ন তুলেছেন জ্যাক ডরসি। ডরসি’র অতীত কর্মকাণ্ড ও বক্তব্যের ভিত্তিতে বিশ্লেষক ও বাজার সংশ্লিষ্টদের জোর অনুমান ছিল, ক্রিপ্টোকারেন্সি বা ব্লকচেইন প্রযুক্তির দিকেই ঝুঁকবেন তিনি। ক্রিপ্টোকারেন্সি প্রযুক্তির মূল ভিত্তি ‘ব্লকচেইন’-এর সঙ্গে সামঞ্জস্য রেখে স্কয়ারের নাম ‘ব্লক ইনকর্পোরেটেড’-এ পরিবর্তন যেন সেই অনুমানকেই সত্যি প্রমাণ করলো।

স্কয়ার নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছে বুধবার। বার্তাসংস্থা রয়টার্স বলছে, ‘স্কয়ার’ নামটি প্রতিষ্ঠানের ‘সেলার অ্যাপ’ ব্যবসার সমার্থক হয়ে দাঁড়িয়েছে; তাই নতুন নামকরণ এর কর্পোরেট পরিচয়কে মূল ব্যবসা থেকে আলাদা করে উপস্থাপন করবে। সম্প্রতি প্রায় একই রকমের সিদ্ধান্ত নিয়ে নাম পাল্টে ‘মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড’ হয়েছে সাবেক ফেইসবুক, এরও আগে ‘অ্যালফাবেট’ নাম নিয়েছে গুগল।

নাম পাল্টালেও প্রাতিষ্ঠানিক কাঠামো অথবা ব্যবসায়িক ইউনিটগুলোতে কোনো পরিবর্তন আসছে না বলে জানিয়েছে স্কয়ার; পিয়ার-টু-পিয়ার লেনদেন সেবাভিত্তিক ক্যাশ অ্যাপ, মিউজিক স্ট্রিমিং সেবা টাইডাল এবং বিটকয়েন কেন্দ্রীক আর্থিক সেবাদাতা টিবিডি’র মতো বিদ্যমান ব্র্যান্ডগুলো আগের মতোই কাজ চালিয়ে যাবে।

নতুন নামকরণ প্রসঙ্গে স্কয়ার বলেছে, “প্রতিষ্ঠানের জন্য নামটির সঙ্গে সংশ্লিষ্ট অনেক অর্থ আছে -- বিল্ডিং ব্লক, প্রতিবেশিদের নিয়ে যে ব্লক এবং পারিবারিক ব্যবসা, একটা ব্লকচেইন, কোডের নির্দিষ্ট একটা অংশ এবং পরাস্ত করতে হবে এমন প্রতিবন্ধকতা।”

জ্যাক ডরসি টুইটারের প্রধান নির্বাহীর পদ ছাড়ার তিন দিনের মাথায় এলো স্কয়ারের নাম পরিবর্তনের ঘোষণা। রয়টার্স জানিয়েছে, মূল প্রতিষ্ঠানের সঙ্গে তাল মিলিয়ে নতুন নামকরণ হচ্ছে স্কয়ারের “বিটকয়েন অগ্রগতির জন্য নিবেদিত” বিশেষ বিভাগের। নাম পাল্টে ‘স্পাইরাল’ হচ্ছে ‘স্কয়ার ক্রিপ্টো’।

বিভিন্ন সময়ে ক্রিপ্টোকারেন্সি ও ব্লকচেইন প্রযুক্তি নিয়ে ব্যক্তিগত আগ্রহের কথা বলেছেন ডরসি। প্রযুক্তি বাজারে ক্রিপ্টোকারেন্সি প্রযুক্তি নিয়ে চলতি আগ্রহ-আলোচনার ঢেউয়ে মূল্যবৃদ্ধি শুরু হওয়ার অনেক আগেই পাঁচ কোটি ডলার মূল্যের বিটকয়েন কিনেছিল স্কয়ার। চলতি বছরের ফেব্রুয়ারিতে বিটকয়েন খাতে আরও ১৭ কোটি ডলার বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।

বিটকয়েনের ব্যবহারকে মূলধারায় নিয়ে আসতে হার্ডওয়্যার ওয়ালেট নির্মাণের পরিকল্পনাও করেছে স্কয়ার। নতুন নাম ১০ ডিসেম্বর থেকে কার্যকর হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক