স্পাইডার-ম্যানের অগ্রীম টিকেটে এনএফটি দেবে মার্কিন থিয়েটার জায়ান্ট

এবার ‘এনএফটি’ প্রযুক্তি নিয়ে আগ্রহী হয়েছে যুক্তরাষ্ট্রের থিয়েটার জায়ান্ট এএমসি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, নতুন ‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’-এর অগ্রীম টিকেট কাটলেই মিলবে এনএফটি। তবে, সব শো-এর বেলায় এ সুবিধা মিলবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 11:15 AM
Updated : 29 Nov 2021, 11:15 AM

এনএফটি শুধু পাওয়া যাবে ১৬ ডিসেম্বরের ‘ওপেনিং শো’-এর টিকেট কাটলে। নিজেদের ‘এএমসি স্টাবস প্রিমিয়ার’, ‘এএমসি স্টাবস এ-লিস্ট’ এবং ‘এএমসি ইনভেস্টর কানেক্ট’ সদস্যদের জন্য ৮৬ হাজার নন-ফাঞ্জিবল টোকেন বা এনএফটি’র পসরা নিয়ে আসছে থিয়েটার জায়ান্ট প্রতিষ্ঠানটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদন বলছে, ছোট-বড় প্রায় সব ব্র্যান্ডই এখন ভোক্তার সঙ্গে সংযোগ স্থাপনের নতুন নতুন পথ খুঁজছে, চেষ্টা করছে এভাবে বিক্রি বাড়াতে। এমন সময়েই জনপ্রিয় হয়ে উঠেছে এনএফটি। ফলে বিপণণকারীরাও যুক্ত হচ্ছেন নতুন এ ডিজিটাল ঢেউয়ের সঙ্গে।

এ ধরনের সম্পদের মালিকানার বিষয়টি রেকর্ড হয় ব্লকচেইনে। ডিজিটাল এ খতিয়ানের রেকর্ড চাইলেও পাল্টে দেওয়া সম্ভব না। এটি পরিচালিত হয় বিশ্বের হাজারো কম্পিউটারের মাধ্যমে। বিটকয়েন ও অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মূল ভিত্তি হিসেবে কাজ করে ব্লকচেইন প্রযুক্তি।।

চাইলেই ডলার বা অন্য কোনো সম্পদের মতো এক এনএফটি’র বিনিময়ে অন্য এনএফটি নেওয়ার কোনো উপায় নেই। প্রত্যেকটি এনএফটি-ই অভিনব, এর নকল তৈরি করাও সম্ভব নয়।

এএমসি জানিয়েছে, কাব স্টুডিও’র সঙ্গে মিলে একশ’রও বেশি এনএফটি নকশা নিয়ে আসছে তারা। ‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’-এর টিকেট বিক্রি শুরু হচ্ছে নভেম্বরের ২৯ তারিখ থেকে।

সিএনবিসি জানিয়েছে, ক্রেতাদের যারা এনএফটি পাওয়ার জন্য নির্বাচিত হবেন, তাদেরকে কী করতে হবে, সে নির্দেশনাসহ ইমেইল পাঠানো হবে ডিসেম্বরের ২২ তারিখে এবং প্রাপ্ত টোকেন অবশ্যই আগামী বছরের মার্চের এক তারিখের মধ্যে বুঝে নিতে হবে।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক