ছয় ইমোজিতে সীমাবদ্ধ থাকবে হোয়াটসঅ্যাপের ‘মেসেজ রিঅ্যাকশনস’

এবার হোয়াটসঅ্যাপেও ‘মেসেজ রিঅ্যাকশনস’ ফিচার যোগ হচ্ছে বলে জোর গুঞ্জন চলছে প্রযুক্তি পণ্যের বাজারে। ফিচারটি বাজারে আসলে, মেসেঞ্জার, স্ল্যাক বা ডিসকর্ডের মেসেজিং সেবার মতো ইমোজি দিয়েই বন্ধুদের মেসেজে ‘রিঅ্যাক্ট’ করতে পারবেন ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 09:35 AM
Updated : 29 Nov 2021, 09:35 AM

হোয়াটসঅ্যাপে ‘মেসেজ রিঅ্যাকশনস’ ফিচার যোগ হচ্ছে বলে খবর রটেছিল অগাস্ট মাসে। সেসময় অ্যান্ড্রয়েডবিষয়ক সাইট ‘ডব্লিউএবেটাইনফো’ জানিয়েছিল, নতুন ফিচারটি যোগ হবে হোয়াটসঅ্যাপের ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে। এবার ‘মেসেজ রিঅ্যাকশনস’-এর ব্যবহার প্রক্রিয়া ও কার্যপরিধি নিয়ে আরও তথ্য দিয়েছে সাইটটি।

সাইটটি বলছে, ব্যক্তিগত বা গ্রুপ চ্যাট, উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যাবে ‘মেসেজ রিঅ্যাকশনস’ ফিচার। ‘রিঅ্যাক্ট’ করার ক্ষেত্রে নাম গোপনের কোনো সুযোগ পাবেন না ব্যবহারকারী। তবে নতুন ফিচারটির কিছু সীমাবদ্ধতাও আছে বলে জানিয়েছে সাইটটি।

ডব্লিউএবেটাইনফো বলছে, মেসেজে একবারের বেশি ‘রিঅ্যাক্ট’ করতে পারবেন না ব্যবহারকারী। এক্ষেত্রে ব্যবহারকারী কেবল ছয়টি ইমোজি ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, বিপুল সংখ্যক ইমোজি থেকে নিজের পছন্দমতো ইমোজি বেছে নিয়ে বা ‘কাস্টোম রিঅ্যাকশন’-এর জন্য ইমোজি বেছে নেওয়ার সুযোগ পাবেন না ব্যবহারকারী।    

এছাড়াও একটি মেসেজের সবগুলো ‘রিঅ্যাকশন’ একসঙ্গে দেখার অথবা নির্দিষ্ট একটি ইমোজি দিয়ে বাকিগুলো ফিল্টার করে দেখার সুবিধা পাবেন ব্যবহারকারী।

তবে, অ্যান্ড্রয়েডবিষয়ক আরেক সাইট ‘অ্যান্ড্রয়েড অথরিটি’ জানিয়েছে, বাজারে ব্যাপক গুঞ্জন চললেও হোয়াটসঅ্যাপ কবে নাগাদ ফিচারটির আনুষ্ঠানিকভাবে বাজারজাত করবে, সেই তথ্য এখনও জানা যায়নি। ডব্লিউএবেটাইনফো বলছে, অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় প্ল্যাটফর্মের জন্যই ফিচারটি নির্মাণ করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।