অ্যাপলের ‘ম্যাক-সমতূল্য’ এআর হেডসেট আসছে ২০২২ সালে

অ্যাপল ২০২২ সালে নতুন অগমেন্টেড রিয়ালিটি (এআর) হেডসেট উন্মুক্ত করবে-- প্রযুক্তি পণ্যের বাজারে এমন গুঞ্জন শোনা যাচ্ছে বেশ কিছু দিন ধরেই। এবার নতুন মাত্রা পেয়েছে সেই গুঞ্জন; খবর রটেছে ম্যাক কম্পিউটারের এম১ চিপের সমতূল্য কম্পিউটিং ক্ষমতা থাকবে ওই হেডসেটের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2021, 09:14 AM
Updated : 26 Nov 2021, 09:14 AM

বাজারের চলতি গুজবের রসদ সরবরাহ করছেন তাইওয়ানভিত্তিক প্রযুক্তি পণ্যের বাজার বিশ্লেষক মিং-চি কুও। অ্যাপল পণ্যের ক্ষেত্রে ‘বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য অ্যাপল বিশ্লেষক’ হিসেবেও পরিচিত তিনি। আর কুও’র গবেষণার নথি দেখে ম্যাকনিউমার ও ৯টু৫ম্যাক বলছে, ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বাজারে আসবে অ্যাপলের নতুন এআর হেডসেট।

কুও’র গবেষণা নথি থেকে নতুন অ্যাপল পণ্যটির যন্ত্রাংশ নিয়েও অনেক তথ্য মিলেছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। দুটি প্রসেসর থাকবে ডিভাইসটিতে। এর মধ্যে একটির কম্পিউটিং ক্ষমতা অ্যাপলের এম১ চিপের সমতূল্য হবে বলে জানিয়েছেন কুও।

দ্বিতীয় প্রসেসর চিপটি বিভিন্ন সেন্সর থেকে পাওয়া ইনপুট নিয়ে কাজ করবে। কুও বলেন, ডিভাইসে “চলমান ভিডিও সি-থ্রু এআর সেবার জন্য অন্তত ছয় থেকে আটটি অপটিকাল মডিউল একসঙ্গে কাজ করবে।” হেডসেটটিতে সনি’র নির্মিত দুটি ৪কে ওএলইডি মাইক্রোডিসপ্লে থাকবে বলে জানিয়েছেন তিনি।  

কুও বলছেন, “ম্যাক-সমতূ্ল্য কম্পিউটিং ক্ষমতা” থাকবে হেডসেটটিতে। বলা হচ্ছে, তারবিহীন সংযোগ এবং বিভিন্ন খাতে এর কার্যকর ব্যবহার অ্যাপলের নতুন পণ্যটিকে প্রতিযোগীদের চেয়ে আলাদা করে তুলবে।

তবে ভার্জ বলছে, এআর হেডসেটটি পুরোপুরি স্বাধীনভাবে কাজ করতে সক্ষম কোনো ডিভাইস হবে না কি আইফোন বা অন্য কোনো ডিভাইসের উপর নির্ভর করবে, সে বিষয়ে বিভিন্ন সূত্র থেকে বিপরীতমুখী খবর মিলছে।

হেডসেটটি স্বাধীন ডিভাইস হিসেবেই কাজ করবে বলে মনে করছেন কুও। কুও’র মতে, “এআর হেডসেটটি যদি ম্যাক আইফোনের অ্যাক্সেসরি হিসাবে দেখানো হয় তবে পণ্যের প্রসারে কোনো ভূমিকা রাখবে না এটি। একটি এআর হেডসেট স্বাধীনভাবে কাজ করতে সক্ষম হলে তার মানে হবে পণ্যটির নিজস্ব ইকোসিস্টেম থাকবে এবং ব্যবহারকারীকে পরিপূর্ণ ও নমনীয় অভিজ্ঞতা দিতে সক্ষম হবে।