অ্যাডেলের আপত্তিতে ‘শাফল বাটন’ সরছে স্পটিফাই থেকে

সব গানের অ্যালবাম থেকে ‘শাফল বাটন’ সরিয়ে দিতে স্পটিফাইকে রাজি করিয়ে ফেলেছেন জনপ্রিয় সংগীত শিল্পী অ্যাডেল। স্পটিফাইতে এখন অ্যালবামের ক্ষেত্রে গানগুলো বাজবে শিল্পীর পূর্বনির্ধারিত ক্রমানুসারে। তবে, প্লেলিস্টের ক্ষেত্রে এখনও কার্যকর আছে শাফল বাটন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 11:23 AM
Updated : 21 Nov 2021, 11:23 AM

সম্প্রতি স্পটিফাইয়ের উদ্দেশ্যে টুইট করেছিলেন অ্যাডেল, “আমরা অ্যালবাম বানানোর সময় এতো চিন্তা আর যত্ন নিয়ে বিনা কারণে অ্যালবামে গানের ক্রম তৈরি করি না।”

“আমাদের শিল্পকর্ম একটা গল্প বলে, এবং আমাদের গল্পগুলো আমরা যেখাবে চেয়েছিলাম সেভাবেই শোনা উচিত।”-- যোগ করেন তিনি।

স্পটিফাই অ্যাডেলের টুইটের উত্তরে বলেছে, “আপনার জন্য যে কোনো কিছু”। তার পরপরই গানের অ্যালবাম থেকে শাফল বাটন সরিয়ে নিয়েছে স্ট্রিমিং সাইটটি; ফলে, অ্যালবামের সব গান ওলট-পালট করে শোনার ফিচারটি আর পাচ্ছেন না শ্রোতারা।

তবে, ব্যক্তিগত প্লেলিস্টের ক্ষেত্রে শাফল বাটন এখনও কার্যকর আছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি।

ছয় বছরের মধ্যে অ্যাডেলের প্রথম অ্যালবাম ‘থার্টি’ স্পটিফাইয়ে মুক্তি পেয়েছে নভেম্বরের তৃতীয় শুক্রবার। অ্যাডেল তার আগের অ্যালবাম প্রকাশ করেছিলেন ২০১৫ সালের নভেম্বরে। ‘টোয়েন্টিফাইভ’ নামের অ্যালবামটির ডিজিটাল কপি ডাউনলোডের সুযোগ থাকলেও, সেবার শুরুতেই কোনো স্ট্রিমিং সেবায় অ্যালবামটি মুক্তি দেননি অ্যাডেল। 

যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে দ্রুত বিক্রি হওয়া অ্যালবাম ছিল অ্যাডেলের ‘টোয়েন্টিফাইভ’। মুক্তির পর প্রথম সপ্তাহেই অ্যালবামটির আট লাখ কপি বিক্রি হয়েছিল যুক্তরাজ্যের বাজারে। 

পরবর্তীতে ২০১৬ সালের জুন মাসে স্পটিফাই, টাইডাল এবং অ্যাপল মিউজিকের মতো স্ট্রিমি সেবাগুলোতে যোগ হয়েছিল অ্যালবামটি।