শিশুদের উপর ইনস্টাগ্রামের প্রভাব তদন্তে মার্কিন স্টেটগুলোর জোট

শিশুদের উপর ইনস্টাগ্রামের বিরূপ প্রভাব তদন্ত করতে জোট বেঁধেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তত নয়টি স্টেটের অ্যাটর্নি জেনারেলরা। যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই রাজনৈতিক দল, ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টি, উভয় দলের প্রতিনিধিরা আছেন ওই জোটে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2021, 09:22 AM
Updated : 19 Nov 2021, 09:22 AM

বিরূপ প্রভাবের আশঙ্কা জেনেও ফেইসবুক তথা মেটা প্ল্যাটফর্ম শিশুদেরকে ইনস্টাগ্রাম অ্যাপটি ব্যবহারে উদ্বুদ্ধ করেছে কী না সেই বিষয়টি নিয়ে অনুসন্ধান চালাবে তদন্তকারী জোট। সম্প্রতি শিশু ও কিশোরবয়সী ব্যবহারকারীদের নিজস্ব প্ল্যাটফর্মের ধরে রাখার লক্ষ্যে পরিচালিত কর্মকাণ্ড নিয়ে ব্যাপক সমালোচনা ও বিতর্কের মুখে পড়েছে ফেইসবুক।

এর ফলে, ফেইসবুক মার্কিন যুক্তরাষ্ট্রের ভোক্তা সুরক্ষা আইন লঙ্ঘন করে তরুণদের ঝুঁকির মুখে ফেলছে কী না-- সেটি জোটের অ্যাটর্নি জেনারেলরা তদন্ত করবেন বলে জানাচ্ছে রয়টার্সের প্রতিবেদন।

এ প্রসঙ্গে এক সংবাদবিজ্ঞপ্তিতে ম্যাসাচুসেটস-এর অ্যাটর্নি জেনারেল মাউরা হিলি বলেন, “ফেইসবুক, এখন মেটা, নিজস্ব প্ল্যাটফর্মে তরুণদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে এবং কিছু ক্ষেত্রে এমন আচরণ করেছে যা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ছিল-- মুনাফার লোভে শিশুদের ব্যবহার করেছে তারা।”

অ্যাটর্নি জেনারেলদের অভিযোগের বিপরীতে দেওয়া এক বিবৃতিতে মেটার এক মুখপাত্র বলেন, “ অভিযোগগুলো মিথ্যা এবং সঠিক তথ্য বোঝায় বিভ্রান্তির প্রমাণ এটি।”

“যদিও অনলাইনে তরুণদের নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে চ্যালেঞ্জগুলো পুরো শিল্পকেই প্রভাবিত করে; নিপীড়ন মোকাবেলা, আত্মহত্যার চিন্তা করছেন এমন মানুষদের সাহায্য করা, বিরূপ খাদ্যাভ্যাস মোকাবেলায় পুরো শিল্পের নেতৃত্ব দিয়েছি আমরা।”-- বলেন ওই মুখপাত্র।

ফেইসবুক তথা মেটা প্ল্যাটফর্ম অভিভাবকদের নজরদারির অবকাঠামো নির্মাণ এবং ব্যবহারকারীদের বয়স উপযোগী কন্টেন্ট দেখানোর নতুন উপায় খুঁজছে বলে জানান তিনি।  

অন্যান্য সামাজিক মাধ্যমের মতো ১৩ বছরের কম বয়সীদের ফটো-শেয়ারিং অ্যাপটি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দেওয়া আছে ইনস্টাগ্রামের নীতিমালায়। তারপরও শিশুরা প্ল্যাটফর্মটি ব্যবহার করছে বলে দাবি করে আসছে প্রতিষ্ঠানটি।

বিতর্ক ও সমালোচনার মুখে সেপ্টেম্বর মাসে শিশুদের জন্য ইনস্টাগ্রামের আলাদা সংস্করণ নির্মাণের পরিকল্পনা স্থগিতের ঘোষণা দিয়েছে ফেইসবুক।

প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেনের ফাঁস করা তথ্যের উপর ভিত্তি করে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করার পর ওই ঘোষণা দিয়েছিল ফেইসবুক। হাউগেনের ফাঁস করা নথিপত্র বলছে, কিশোরীদের উপর ইনস্টাগ্রামের নানা নেতিবাচক প্রভাবের বিষয়টি উঠে এসেছিল ফেইসবুকের নিজস্ব গবেষণা থেকেই। কিন্তু ওই বিষয়ে অবগত থাকলেও ওই পরিস্থিতি মোকাবেলায় কোনো কার্যকরী পদক্ষেপ নেয়নি ফেইসবুক।

তবে ফেইসবুক দাবি করে আসছে, অভ্যন্তরীণ নথিপত্র ব্যবহার করে মিথ্যা চিত্রায়ন হচ্ছে তাদের।

রয়টার্স জানিয়েছে, গেল কয়েক মাসে ৪০ জনেরও বেশি স্টেট অ্যাটর্নি ‘ইনস্টাগ্রাম কিডস’ পরিকল্পনা স্থগিত করতে বলে চিঠি পাঠিয়েছেন ফেইসবুকের শীর্ষ কর্মকর্তাদের কাছে।

অ্যাটর্নি জেনারেলদের নতুন দ্বিদলীয় জোটে যে মার্কিন অঙ্গরাজ্যগুলো অংশ নিচ্ছে সেগুলো হল, নেব্রাস্কা, ম্যাসাচুসেটস, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেনেসি, ভার্মন্ট, নিউ ইয়র্ক এবং নিউ জার্সি।