আইফোন ও ম্যাকের খুচরা যন্ত্রাংশ বিক্রি করবে অ্যাপল

সরাসরি ডিভাইস মালিকদের কাছেই আইফোন ও ম্যাকের খুচরা যন্ত্রাংশ বিক্রি করবে অ্যাপল। ভোক্তা যাতে যন্ত্রাংশ কিনে নিজের ডিভাইস নিজেই সারাই করতে পারেন, সে লক্ষ্যে এবারই প্রথম এমন উদ্যোগ নিলো মার্কিন এ প্রযুক্তি জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2021, 10:58 AM
Updated : 18 Nov 2021, 10:58 AM

কয়েক বছর ধরেই পণ্য সারাই প্রশ্নে ভোক্তা অধিকার দলের চাপের মুখে রয়েছে অ্যাপল। রয়টার্সের প্রতিবেদন বলছে, এ চাপের মুখেই এলো অ্যাপলের ‘স্ব-সেবা সারাই কর্মসূচীর’ ঘোষণা। প্রতিষ্ঠানটির আসল পণ্য ও সারাই নির্দেশিকায় প্রবেশের অনুমতি পেলেন ভোক্তারা। সে দৃষ্টিকোণ থেকে অ্যাপল ভোক্তাতেদর জন্য এটি তাৎপর্যপূর্ণ বিজয়।

২০১৯ সালে স্বাধীন মেরামত কেন্দ্রগুলোর জন্য এক কর্মসূচী শুরু করে অ্যাপল। কর্মসূচীর অধীনে কেন্দ্রগুলোকে যন্ত্রাংশ, টুল এবং নির্দেশিকা সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। এ কর্মসূচীর অধীনে এখন দুই হাজার আটশ’ স্বাধীন কেন্দ্র রয়েছে বলে অ্যাপল জানিয়েছে। পাশাপাশি রয়েছে মার্কিন এ প্রযুক্তি জায়ান্টের পাঁচ হাজার প্রত্যক্ষ অনুমোদিত সারাই সেবাদাতা।

নতুন স্ব-সেবা কর্মসূচীর অধীনে নিজের পণ্য নিজেই সারিয়ে নিতে করতে সরাসরি অ্যাপলের কাছ থেকে যন্ত্রাংশ কিনতে পারবেন আইফোন ও ম্যাক মালিকরা। শুরুতে অনলাইনে স্টোরে দুইশ’ যন্ত্রাংশ ও টুল পাবেন ক্রেতারা। এগুলো দিয়ে আইফোন ১২ ও ১৩ মডেলের গতানুগতিক ডিসপ্লে, ব্যাটারি ও ক্যামেরা সমস্যার সমাধান করা যাবে।

এ কর্মসূচীর আওতা আগামীতে এম১ চিপ সম্বলিত ম্যাক পর্যন্ত বাড়ানো এবং আরও সাধারণ সারাইয়ের কাজও এতে অন্তুর্ভুক্ত করার কথা বলেছে অ্যাপল।

ক্রেতাদের বিশেষ এ সুবিধাটি পেতে বাড়তি অর্থ গুণতে হবে না। স্বাধীন সারাই কেন্দ্রগুলো অ্যাপলের কাছ থেকে যে দামে যন্ত্রাংশ ও টুল কিনে থাকে, ক্রেতারাও সে দামেই এগুলো কিনতে পারবেন। মূল্যছাড় পেতে সারাইয়ের কাজ শেষ হওয়ার পর অ্যাপলকে ব্যবহৃত যন্ত্রাংশ ফিরিয়েও দিতে পারবেন তারা।

অ্যাপল জানিয়েছে, আগামী বছরের শুরুতেই যুক্তরাষ্ট্রে এ কর্মসূচী শুরু হবে। পরবর্তীতে আরও বেশি সংখ্যক দেশের জন্য নিয়ে আসবে এ সেবা।