ডিভাইস ও অ্যাপে ডার্ক মোড চালু করবেন যেভাবে: পর্ব ২

গত পর্বে ডার্ক মোডে আইওএস, অ্যান্ড্রয়েড ও ম্যাক নিয়ে আলোচনা ছিল। এ পর্বে আসুন দেখে নেই উইন্ডোজ, ক্রোম ওএস এবং অন্যান্য ওএস-এ কী ভাবে ডার্ক মোড এনাবল করবেন সে বিষয়ে-

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2021, 11:08 AM
Updated : 17 Nov 2021, 11:08 AM

উইন্ডোজ

বেশিরভাগ ডেস্কটপ অ্যাপের ক্ষেত্রে উইন্ডোজের ডার্ক মোড কাজ করে না। কেবল উইন্ডোজ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপগুলোর বেলায় কার্যকর ফিচারটি। উইন্ডোজ ১০-এ ডার্ক মোড চালু করার জন্য প্রথমে যেতে হবে সেটিংস-এ, তারপর যথাক্রমে ‘পার্সোনালাইজ’ এবং তারপর ‘কালার্স’-এ ক্লিক করতে হবে। এখানে “চুজ ইওর অ্যাপ মোড সেকশন’ থেকে ডার্ক মোড ঠিক করে নিতে হবে।

মাইক্রোসফট এজ ব্রাউজারে ডার্ক মোড চালু করার জন্য প্রথমে খুলতে হবে মেনু ট্যাব। মেনুর সেটিংস থেকে ‘জেনারেল’ ট্যাবে গিয়ে ‘চুজ এ থিম’ ট্যাব থেকে ‘ডার্ক; চিহ্নিত করে দিতে হবে।

ক্রোম ওএস

অন্যান্য প্ল্যাটফর্মের সঙ্গে তুলনা করলে ‘ডার্ক মোড’ বিবেচনায় ক্রোম ওএস কিছুটা ভিন্ন। অ্যাকশন সেন্টার ও টাস্কবারের মতো অপারেটিং সিস্টেমটির বেশ কিছু অংশ  ডার্ক মোডেই থাকে। তবে, সব অ্যাপের মেনু বারের রঙ সাদা। ‘ক্রোম’-এর মতো বিভিন্ন অ্যাপে যেহেতু আলাদা করে পরিবর্তন আনা যায়, এক ক্লিকে অপারেটিং সিস্টেমের সব ক্ষেত্রে ডার্ক মোড কার্যকর করার মতো কোনো ফিচার নেই অপারেটিং সিস্টেমটিতে।

তবে ক্রোম ওএসে পুরোদস্তুর ডার্ক মোড হয়তো আর খুব বেশি দূরেও নয়, ওয়্যার্ড বলছে মার্চ ২০২১ থেকে অপারেটিং সিস্টেমটির বেটা সংস্করণে লাইট/ডার্ক মোড টগল ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে গুগল। দিনের নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে লাইট থেকে ডার্ক মোডে পরিবর্তনের ফিচারটি ক্রোম ওএসে যোগ করার সম্ভাব্যতা বিবেচনা করছে প্রতিষ্ঠানটি।

ছবি: অ্যান্ড্রয়েড অথরিটি

এ প্রসঙ্গে গুগল নিশ্চিত করে না বললেও বেটা সংস্করণ ইনস্টল না করেই ফিচারগুলো যাচাই করে দেখার উপায় বাতলে দিয়েছে ওয়্যার্ড। এজন্য ক্রোম খুলে অ্যাড্রেস বারে “chrome://flags ” লিখতে হবে, তারপর ‘সার্চ ফ্ল্যাগস’ বার থেকে “ডার্ক” খুঁজে নিতে হবে। “ডার্ক/লাইট মোড অফ সিস্টেম ইউআই” অপশনের পাশে ফিচারটি ‘এনাবল’ করে নিতে হবে। এরপর স্ক্রিনের ডান দিকে নিচে অ্যাকশন সেন্টারের পাওয়া যাবে ফিচারটি। ডার্ক মোড পুরো সিস্টেম ইউআইকে কালো করে দেবে, আর লাইট মোড সিস্টেম ইউআইকে সাদা করে দেবে।

অন্যান্য অ্যাপ

বেশ কিছু অ্যাপে এখন ডার্ক মোড সেবা মেলে। ডিভাইসে অপারেটিং সিস্টেম নির্ভর ডার্ক মোড ফিচার না থাকলেও অ্যাপের অভ্যন্তরীণ ফিচারটির বদৌলতে অন্তত ওই অ্যাপগুলো ব্যবহারের সময় বার্ক মোডের সুবিধা পাবেন ব্যবহারকারী।

অপারেটিং সিস্টেমের সঙ্গে তাল মিলিয়ে পাল্টে যাবে হোয়াটসঅ্যাপ থিম। তবে ব্যবহারকারী যদি আলাদা করে ফিচারটি চালু করতে চান তবে তার জন্য প্রথমে অ্যাপটি খুলে উপরের ডান কোণের তিনটি ডট চিহ্ন চেপে সেটিংসে যেতে হবে। সেটিংসের ‘চ্যাট’ অপশনের নিচে পাওয়া থিম পরিবর্তনের ফিচার।

নিজস্ব ডার্ক মোড ফিচার নেই ইনস্টাগ্রামের। তবে অ্যাপটির কালার স্কিম অপারেটিং সিস্টেমের সেটিংসের ভিত্তিতে পাল্টায়।

ছবি: টুইটার 

ডেস্কটপ ও মোবাইল, উভয় সংস্করণে ডার্ক মোড সেবা দেয় টুইটার। মোবাইলের ক্ষেত্রে উপরের বাম কোণে থাকা প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে ব্যবহারকারীকে। তারপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’-তে ক্লিক করে ‘ডিসপ্লে অ্যান্ড সাউন্ড’ সেটিংসে গেলে পাওয়া যাবে লাইট মোড থেকে ডার্ক মোডে পরিবর্তনের ফিচার। ডেস্কটপের ক্ষেত্রে বামের মেনুর তিনটি ডট চিহ্নে ক্লিক করে ডিসপ্লে সিলেক্ট করতে হবে। এখানে ‘লাইটস আউট’ বা ‘ডিম’ অপশন পাওয়া যাবে।

মোবাইল ডিভাইসে জিমেইলের ক্ষেত্রে প্রথমে ক্লিক করতে হবে স্ক্রিনের উপরের বাম কোণে থাকা তিনটি লাইনে, তারপর স্ক্রল ডাউন করে সেটিংস-এ ট্যাপ করে ‘জেনারেল সেটিংস’ এবং তারপর ‘থিম’-এ যেতে হবে। এখানে ‘লাইট’, ‘ডার্ক’ বা ‘সিস্টেম ডিফল্ট’ থিম বেছে নেওয়ার সুযোগ আছে।