নতুন স্মার্টফোন নিয়ে লাইকা’র সঙ্গে কাজ করছে শাওমি?

বিখ্যাত ক্যামেরা নির্মাতা ‘লাইকা’র সঙ্গে জোট বেঁধেছে শাওমি। নিজেদের আসন্ন ‘শাওমি ১২ আল্ট্রা’ স্মার্টফোনের জন্যই এ পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। সাম্প্রতিক এক তথ্য ফাঁস অন্তত তা-ই বলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2021, 01:21 PM
Updated : 16 Nov 2021, 01:21 PM

‘ডিজিটাল চ্যাট স্টেশনে’র বরাতে জানা গেছে লাইকা ও শাওমি’র এ চুক্তির খবর। চীনা এ টিপস্টার সম্প্রতি শাওমি মি১১ আল্ট্রা’র ছবি শেয়ার করেছেন। ওই ছবিতে চোখে পড়েছে ‘লাইকা’ ব্র্যান্ডিং। গিজমো চায়নার প্রতিবেদন বলছে, শাওমি ১২ আল্ট্রাতে যে লাইকা অপটিমাইজড ক্যামেরা চোখে পড়তে পারে, সে দিকেই ইঙ্গিত করছে বিষয়টি।

মে মাসে খবর এসেছিল হুয়াওয়ে ও লাইকা’র চুক্তির ইতি টানার। হুয়াওয়ে পি৫০ সিরিজের জন্য জোট বেঁধেছিল প্রতিষ্ঠান দুটি। পরবর্তীতে প্রতিষ্ঠান দুটি কাদের সঙ্গে জোট বাঁধবে সে খবর এখনও জানা যায়নি।

এদিকে, এ বছরের শেষ নাগাদই নিজেদের ‘শাওমি ১২’ আনার পরিকল্পনা রয়েছে শাওমি’র। ফোনটির ‘ভ্যানিলা’ মোড একশ’ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করবে। এ ছাড়াও স্মার্টফোনে ‘হাই-স্ক্রিন-টু-বডি’ অনুপাত এবং সেলফি ক্যামেরার জন্য ছোট আকারের ‘পাঞ্চ’ দেখতে পাবেন ব্যবহারকারীরা।

শিগগিরই কোয়ালকমের নতুন চিপ উন্মোচন করার কথা রয়েছে। নতুন ওই চিপটিই হবে স্ন্যাপড্রাগন ৮৮৮-এর সরাসরি উত্তরসূরী। খবর রটেছে, শাওমি ১২-ই হবে ওই চিপ চালিত প্রথম ফোন।

নতুন চিপটি নতু অ্যাড্রিনো ৭৩০ জিপিইউ নিয়ে আসতে পারে। এতে করে গ্রাফিক্স সক্ষমতায় উল্লেখযোগ্য উন্নয়ন চোখে পড়বে। নভেম্বরের ৩০ তারিখেই উন্মোচিত হওয়ার কথা রয়েছে নতুন স্ন্যাপড্রাগন ৮৯৮-এর।