গ্যালাক্সি এস২১ স্মার্টফোনের জন্য ‘ওয়ান ইউআই ৪’ উন্মুক্ত করেছে স্যামসাং

গ্যালাক্সি এস২১, এস২১ প্লাস এবং এস২১ আল্ট্রার জন্য ‘ওয়ান ইউআই ৪’ সফটওয়্যার আপডেট উন্মুক্ত করেছে স্যামসাং। সফটওয়্যার আপডেটটির ‘পাবলিক বেটা’ সংস্করণ বাজারে এসেছিল সেপ্টেম্বর মাসে। নতুন থিম, কিবোর্ডের খুঁটিনাটি পরিবর্তনের সুযোগ আর নতুন প্রাইভেসি সেটিংস যোগ হয়েছে অ্যান্ড্রয়েড ১২ নির্ভর মূল সংস্করণে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 01:31 PM
Updated : 15 Nov 2021, 01:31 PM

অ্যান্ড্রয়েড ১২’র আপগ্রেডগুলোর উপর নজর রেখেছেন, এমন ব্যবহারকারীদের কাছে ‘ওয়ান ইউআই ৪’ আপডেট অপরিচিত মনে হবে না বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। সফটওয়্যার আপডেটের পর ওয়ালপেপারের উপর ভিত্তি করে পাল্টে যাবে পুরো অপারেটিং সিস্টেমের কালার স্কিম; নতুন করে ডিজাইন করা হয়েছে উইজেটও।

‘ওয়ান ইউআই ৪’- এর প্রাইভেসি কেন্দ্রিক ফিচারের মধ্যে আছে ‘প্রাইভেসি ড্যাশবোর্ড’, যা বিভিন্ন অ্যাপ কতোবার স্মার্টফোন থেকে স্পর্শকাতর তথ্য সংগ্রহের চেষ্টা করে সেই হিসাব রাখবে। ফোনের ক্যামেরা বা মা

নতুন ফিচারের মধ্যে আরও আছে পরিবর্তিত কিবোর্ড; যোগ হয়েছে আরও বেশি অ্যানিমেটেড ইমোজি আর স্টিকার।

‘ওয়ান ইউআই ৪’ আপাতত এস২১ সিরিজের স্মার্টফোনগুলোর জন্য উন্মুক্ত করা হলেও খুব “শিগগিরই” গ্যালাক্সি এস, গ্যালাক্সি নোট এবং গ্যালাক্সি এ সিরিজের ডিভাইসসহ ট্যাবলেট ও ফোল্ডএবল ডিভাইসের জন্য সফটওয়্যার আপডেটটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে স্যামসাং। 

আনুষ্ঠানিক বিবৃতিতে অন্যান্য ডিভাইসের জন্য সফটওয়্যার আপডেটটি কবে নাগাদ বাজারে আসতে পারে, সে ব্যাপারে কিছু বলেনি স্যামসাং। তবে, কোরিয়ার ‘স্যামসাং মেম্বার’ অ্যাপ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে ভার্জ বলছে, জেড ফ্লিপ ৩, জেড ফোল্ড ৩, এস২০ সিরিজ, নোট২০ সিরিজ, জেড ফোল্ড ২ এবং জেড ফ্লিপ ৫জি ফোনে ওয়ান ইউআই ৪ আপডেট আসতে পারে ডিসেম্বরে।

নোট ১০ এবং এস১০-এর মতো পুরনো মডেলের ডিভাইসগুলো ২০২২ সালের জানুয়ারি নাগাদ সফটওয়্যার আপডেট পেতে পারে বলে জানিয়েছে ভার্জ; আর ট্যাব এস৭ এবং এস৭ প্লাসের মতো স্যামসাং ট্যাবলেটে সফটওয়্যার আপডেট আসতে পারে ফেব্রুয়ারি নাগাদ।