চালু হলো নাগরিক অভিযোগ প্রতিকার ব্যবস্থার নতুন সংস্করণ

পরীক্ষামূলকভাবে চালু হলো বাংলাদেশ সরকারের অভিযোগ প্রতিকার ব্যবস্থা ‘গ্রিভেন্স রিড্রেস সিস্টেম (জিআরএস)’-এর নতুন অনলাইন সংস্করণ। এতে যোগ হয়েছে জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 09:12 AM
Updated : 10 Nov 2021, 09:12 AM

মন্ত্রিপরিষদ বিভাগ ১৯৮৬ সালে প্রথম চালু হওয়া জিআরএস ব্যবস্থাটির অনলাইন সংস্করণ ২০১৫ সালে ২১টি জেলায় চালু করে। এবার জেলা পর্যায়ের গণ্ডী পেরোনোর ফলে এই কার্যক্রম এখন পরিপূর্ণভাবে ব্যবহার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়াধীন এটুআই বিভাগ। 

ওয়েবসাইটের পাশাপাশি জিআরএস অ্যাপের মাধ্যমে নাগরিকরা অনলাইনে তাদের অভিযোগ তুলে ধরতে পারবেন। এর অংশ হিসেবে নতুন অনলাইনভিত্তিক জিআরএস পরীক্ষামূলকভাবে চালু হলো সাতক্ষীরার সদর ও আশাশুনি উপজেলায়।

সাতক্ষীরায় পরীক্ষামূলকভাবে ৯ নভেম্বর নতুন এই অনলাইন সংস্করণ উদ্বোধন বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, “সশরীরে সরকারি দপ্তরে না এসেও নাগরিকরা এখন ঝামেলা ছাড়াই অনলাইনে তাদের অভিযোগ জানাতে পারবেন”। 

উদ্বোধনী অনুষ্ঠান বিশেষ অতিথির বক্তৃতায় বাংলাদেশে ইউএনডিপি'র উপ প্রতিনিধি ভ্যান নুয়েন প্ল্যাটফর্মটিকে সফল করতে নাগরিকদের সিস্টেমটি ব্যবহার করার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। 

“যদি তারা অভিযোগই দায়ের না করেন, তাহলে সেবা প্রদানকারীদের জবাবদিহিতা নিশ্চিত করাও সম্ভব হবে না।”

ইউএনডিপি, এটুআই, আইসিটি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজিত অনুষ্ঠানে জিআরএস-এ সদ্য সমন্বিত জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং সামজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা এবং কীভাবে এই প্ল্যাটফর্মগুলো নাগরিকদের সর্বোচ্চ সেবা প্রাপ্তি নিশ্চিত করতে ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে আলোকপাত করেন সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা।