সাইবার হামলার কবলে রবিনহুড, বেহাত লাখো গ্রাহকের ডেটা

সম্প্রতি সাইবার আক্রমণের শিকার হয়েছে আর্থিক সেবাদাতা রবিনহুড। এ হামলায় বেহাত হয়েছে প্রতিষ্ঠানটির অন্তত ৭০ লাখ ব্যবহারকারীর ডেটা, হিসাবে যা প্রতিষ্ঠানটির মোট সেবা গ্রাহকদের এক তৃতীয়াংশের কাছাকাছি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2021, 12:54 PM
Updated : 9 Nov 2021, 12:54 PM

সাইবার আক্রমণটি ঘটেছে ৩ নভেম্বর। রবিনহুড জানিয়েছে, হ্যাকাররা ৫০ লাখ ব্যক্তির ইমেইল অ্যাড্রেস এবং ভিন্ন একটি দলের প্রায় ২০ লাখ ক্রেতার পুরো নাম জেনে গেছে। এ ছাড়াও অনুপ্রবেশকারীরা তিনশ’ ১০ জন ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। এর মধ্যে তাদের নাম, জন্মতারিখ ও জিপ কোডের মতো তথ্য রয়েছে।

ব্যক্তিগত তথ্য খোয়া যাওয়া তিনশ’ ১০ জনের মধ্যে ১০ জনের অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য ফাঁস হয়েছে বলে উঠে এসেছে এনগ্যাজেটের প্রতিবেদনে।

তবে রবিনহুড বলছে, কোনো সোশাল সিকিউরিটি নম্বর, ব্যাংক অ্যাকাউন্ট বা ডেবিট কার্ড নম্বর খোয়া যায়নি এ ঘটনায়। আক্রান্ত ব্যবহারকারীদের এ বিষয়ে অবহিত করছে প্রতিষ্ঠানটি।

রবিনহুড নিজ ব্যবহারকারীদের কমিশন ছাড়া শেয়ার বিনিময় এবং মোবাইল অ্যাপের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি লেনদেনের সেবা দিয়ে থাকে। এনগ্যাজেট বলছে, নিজ চেষ্টায় সাইবার হামলা থামিয়ে দেওয়ার দাবি করেছে প্রতিষ্ঠানটি। অনুপ্রবেশ থামিয়ে দেওয়ার পর চুরি করা ডেটার জন্য অর্থ দাবি করেছে হ্যাকার এবং অর্থ না পেলে কী করা হবে, সে ব্যাপারে হুমকিও দিয়েছে তারা।

রবিনহুডের এক মুখপাত্র ব্লুমবার্গকে জানিয়েছেন, এটি র‌্যানসমওয়্যার আক্রমণ ছিল না। তবে, তারা হ্যাকারের অর্থ দাবি মিটিয়েছেন কি না, তা জানাতে রাজি হননি। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ ব্যাপারে অবহিত করেছে প্রতিষ্ঠানটি। গোটা ঘটনার তদন্তে নিরাপত্তা সংস্থা ম্যান্ডিয়েন্টের শরণাপন্নও হয়েছে রবিনহুড।