মাস্ককে টেসলার ১০ শতাংশ শেয়ার বেচতে বললেন টুইটার ভক্তরা

বেতন-বোনাস কোনোটাই নগদ অর্থে নেন না ইলন মাস্ক। তাই বকেয়া কর পরিশোধ করতে টেসলার ১০ শতাংশ শেয়ার বেচে দেবেন কি না, টুইটারে ভক্তদের কাছে সেই প্রশ্ন তুলেছিলেন টেসলা প্রধান। কর পরিশোধে টেসলার শেয়ার বেচতে বলেছেন উত্তরদাতাদের সিংহভাগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2021, 10:29 AM
Updated : 8 Nov 2021, 10:29 AM

শনিবার মাস্ক টুইট করেন, “সম্প্রতি অসাধিত আয়কে কর ফাঁকির উপায় আখ্যা দিয়ে অনেক কিছুই বলা হচ্ছে, তাই আমি আমার টেসলা শেয়ারের ১০ শতাংশ বেচে দেওয়ার প্রস্তাব রাখছি।” ওই টুইটের পর টেসলার শেয়ার বিক্রি প্রসঙ্গে ভক্তদের মতামত নিতে এক ‘টুইটার পোল’ চালু করেন তিনি।

রোববার দুপুর পর্যন্ত ওই টুইটার পোলে অংশ নেন ৩৫ লাখ টুইটার ব্যবহারকারী। এর মধ্যে শেয়ার বেচার পক্ষে মত দিয়েছেন ৫৭.৯ শতাংশ। পোলের সময় সীমা শেষ হওয়ার আগেই মাস্ক আরেকটি টুইট করে বলেছিলেন, ফলাফল “যাই হোক না কেন”, সেটা মেনে নেবেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, অসাধিত আয়ের উপর কর আরোপ প্রস্তাবের বিরোধীতা করে আসছেন মাস্ক। মার্কিন সিনেটর রন ওয়াইডেনের প্রস্তাবিত আইনে সম্পদের মূল্য বৃদ্ধি হলে, ওই সম্পদ মালিক বিক্রি না করলেও তার উপর কর আরোপের কথা বলা হয়েছে। প্রস্তাবটি আইন হিসেবে পাশ হলে বিলিয়নেয়ারদের কর ফাঁকি দাওয়ার সুযোগ কমবে বলে জানিয়েছে ভার্জ। কর না দিলেও ওই বর্ধিত মূল্যের বিপরীতে ঋণ সুবিধা ঠিকই পান মার্কিন ধনকুবেররা।

প্রস্তাবিত আইন নিয়ে আপত্তি জানানো এক টুইটের প্রতিক্রিয়ায় মাস্ক অক্টোবর মাসে পাল্টা টুইট করেছিলেন, “একসময় তারা মানুষের অর্থ শেষ করে ফেলে, তারপর তারা আপনার পেছনে লাগে।”

মাস্ক তার টেসলা শেয়ার বেচার কথা প্রথমবারের মতো বিবেচনা করছেন, এমনটা নয়। সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত ‘কোড কনফারেন্সে’ সংবাদকর্মী কারা সুইশারকে মাস্ক বলেন, তার মালিকানায় থাকা টেসলা শেয়ারের একটা বড় অংশ বেচে দেওয়ার কথা ভাবছেন তিনি। “আমার হাতে বেশ কিছু শেয়ার আছে যেগুলোর সময় সীমা আগামী বছর শেষ হবে। তো চতুর্থ প্রান্তিকে আমরা বেশ কিছু শেয়ার বেচে দেব।”

টেসলা শেয়ারের মূল্য বৃদ্ধিতে মাস্ক অবাক হয়েছেন কি না জানতে চেয়েছিলেন সুইশার। উত্তরে মাস্ক বলেন, “আমি আগেও বলেছি যে টেসলা শেয়ারের মূল্য বেশি আমার মতে। কিন্তু কী করতে পারি আমি? আমি তো আর দাম বাড়াচ্ছি না।”

সম্প্রতি অলাভজনক সংবাদসংস্থা প্রোপাবলিকার এক অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে-- কর ফাঁকি দিতে অসাধিত আয়ের সুযোগ নিচ্ছেন মার্কিন ধনকুবেররা। ওই প্রতিবেদনকে “বিভ্রান্তিকর” বলে আখ্যা দিয়েছিলেন মাস্ক।

কিন্তু টেসলার শেয়ার বিক্রি প্রসঙ্গে মাস্কের একটি টুইটের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন সংবাদসংস্থাটির কর্মী জেসি আইসিঙ্গার। ওই টুইটে মাস্ক বলেন, “আমি কোনো জায়গা থেকেই নগদ বেতন বা বোনাস নেই না। আমরা কাছে কেবল শেয়ার আছে, তাই আমার জন্য কর দেওয়ার একমাত্র উপায় হচ্ছে শেয়ার বেচে দেওয়া।”

টুইটারে মাস্কের সাম্প্রতিক কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে আইসিঙ্গার টু্ইট করেছেন, “আমাদের খবরটি নিশ্চিত করার জন্য ধন্যবাদ যে ধনীদের জন্য কর দেওয়া আসলে স্বেচ্ছাধীন একটা বিষয়”।

ভার্জ জানিয়েছে, রোববার দুপুরে টুইটার পোলের সময় সীমা শেষ হলেও ফলাফল নিয়ে এখনও কোনো মন্তব্য করেননি মাস্ক।