আবার পেছালো নাসার ক্রুবাহী স্পেসএক্স মিশন

আবার পিছিয়েছে স্পেসএক্সের ক্রু-৩ মিশন। চার নভোচারীকে ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)’-এ পৌঁছে দেওয়ার কথা রয়েছে স্পেসএক্সের। ক্রু-২ মিশনের নভোচারীদের আগে ফিরিয়ে আনতে রকেট উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়েছে নাসা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2021, 08:18 AM
Updated : 8 Nov 2021, 08:18 AM

প্রথমে উৎক্ষেপনের তারিখে পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছিল ৩ নভেম্বর। মূল কারণ ছিল বৈরী আবহাওয়া। এরপর এক নভোচারীর “সামান্য শারীরিক সমস্যা”র কারণে উৎক্ষেপণের তারিখ পিছিয়ে নিয়ে যাওয়া হয় ৬ নভেম্বর।

এবার ক্রু-২ মিশনের নভোচারীদের আগে ফিরিয়ে আনতে পেছানো হয়েছে ক্রু-৩ মিশন। নতুন সময় নির্ধারণ করা হয়েছে ১০ নভেম্বর, বাংলাদেশ সময় সকাল সাড়ে আটটা।

নির্ধারিত নতুন সময়ে আবহাওয়া ভালো থাকবে এবং নভোচারীরাও সুস্থ্য থাকবেন বলে আশা করা হচ্ছে। স্পেসএক্স জানিয়েছে, নতুন তারিখে আবহাওয়া অনুকূলে থাকার সম্ভাবনা ৮০ শতাংশ।

মহাকাশ সফরের ক্ষেত্রে বিলম্বকে সাধারণ ঘটনা হিসেবেই ধরা হয়। ক্রু-২ নভোচারীদের মহাকাশ থেকে ফিরিয়ে আনার কথা ছিল নভেম্বরের ৭ তারিখে। সেটিও পিছিয়ে ৮ নভেম্বরে নিয়ে আসা হয়েছে।

তারপরও বিলম্বের দিক থেকে ক্রু-৩ মিশন বেশি ভুগেছে বলা চলে। এমন কিছু সমস্যার কারণে মিশন পেছাতে হয়েছে, যেগুলোর ব্যাপারে স্পেসএক্স ও নাসার তেমন কিছু করার ছিল না-- মন্তব্য এনগ্যাজেটের। 

ক্রু-৩ মিশনে অংশ নিচ্ছেন চার নভোচারী; তারা হলেন, টম মার্শবার্ন, কায়লা ব্যারন, নাসা নভোচারী ও মিশন কমান্ডার রাজা চারি এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)’র প্রতিনিধি ম্যাথিয়াস মাওরার।