এনএসও গ্রুপের সঙ্গে দূরত্ব সৃষ্টি করছে ইসরায়েল সরকার

বিতর্কিত স্পাইওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপের সঙ্গে দূরত্ব তৈরি করছে ইসরায়েল সরকার। এনএসও গ্রুপের কর্মকাণ্ড ইসরায়েলের সরকারি কোনো প্রকল্পের অধীন নয় এবং দেশটির নীতিনির্ধারণ প্রক্রিয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রী ইয়ার ল্যাপিড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2021, 09:36 AM
Updated : 7 Nov 2021, 09:36 AM

নভেম্বরের শুরুতেই ব্যবহারকারীর ফোন হ্যাক করতে সক্ষম স্পাইওয়্যারের অপব্যবহারের অভিযোগে এনএসও গ্রুপকে কালো তালিকাভূক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জুলাই মাসে ১৭টি সংবাদসংস্থার তদন্তে উঠে আসে, বিশ্বের বিভিন্ন দেশের সংবাদকর্মী, অধিকারকর্মী ও সরকারি কর্মকর্তাদের উপর বেআইনি গুপ্তচরবৃত্তি চালাতে এনএসও গ্রুপের তৈরি পেগাসাস সফটওয়্যার ব্যবহৃত হয়েছে।

নিজস্ব পণ্য বিদেশে রপ্তানির আগে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে লাইসেন্স সংগ্রহ করতে হতো এনএসও গ্রুপকে। প্রতিষ্ঠানটির সফটওয়্যারের অপব্যবহার নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছিল তারাও।

তবে, ওই তদন্তের কোনো ফলাফল আসেনি এখনও; ইসরায়েলি সরকারের পক্ষ থেকে এনএসও গ্রুপের রপ্তানি পণ্যের উপর কোনো কড়াকড়ি আরোপের ইঙ্গিতও পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

শনিবার জেরুজালেমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এনএসও গ্রুপ প্রসঙ্গে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রী ইয়ার ল্যাপিড বলেন “এনএসও একটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান, এটা কোনো সরকারি প্রকল্প নয়, ফলে যতোই বলা হোক না কেন, ইসরায়েলের নীতিনির্ধারণ প্রক্রিয়ার সঙ্গে কোনো সংশ্লিষ্টতা নেই এর।”

“আমার মনে হয় না পৃথিবীতে এমন আর কোনো দেশ আছে যাদের সাইবার নিরাপত্তা প্রসঙ্গে এমন কড়া নিয়ম নীতি আছে এবং ওই নিয়ম নীতি আরোপে ইসরায়েলের চেয়েও বেশি করে। আমরা আমাদের কাজ চালিয়ে যাবো।”-- যোগ করেন তিনি।

নভেম্বরের প্রথম বুধবারেই এনএসও গ্রপকে কালো তালিকাভূক্ত করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ। মার্কিন সরকারের ওই পদক্ষেপের পর এই প্রসঙ্গে প্রথম কোনো ইসরায়েলি জ্যেষ্ঠ মন্ত্রী মুখ খুললেন।

স্বৈরাচারী সরকারগুলোর কাছে হ্যাকিং সফটওয়্যারে বিক্রির অভিযোগ রয়েছে এনএসও গ্রুপের বিরুদ্ধে। এনএসও পাল্টা দাবি করে আসছে, শুধু আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ও গোয়েন্দা সংস্থার কাছে নিজস্ব পণ্য বিক্রি করে তারা এবং অপব্যবহার ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপও নেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে কালো তালিকাভূক্ত হওয়ার ঘটনায় তারা “হতাশ” বলে জানিয়েছে এনএসও গ্রুপ। পণ্যের অপব্যবহারকারী সরকারগুলোর সঙ্গে চুক্তি ভেঙে দেওয়ার দাবি করেছে প্রতিষ্ঠানটি।