প্রথমবারের মতো স্মার্টফোন ভিডিও গেইম এলো নেটফ্লিক্সে

নেটফ্লিক্সে গেইমিং সেবা যোগ হচ্ছে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল অনেক দিন ধরেই। সেই জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সারা বিশ্বের সাবস্ক্রাইবারদের জন্য নিজস্ব প্ল্যাটফর্মে মোবাইল গেইম যোগ করার ঘোষণা দিয়েছে শীর্ষ স্ট্রিমিং সেবা নেটফ্লিক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2021, 10:04 AM
Updated : 3 Nov 2021, 10:04 AM

শুরুতে কেবল অ্যান্ডয়েড ডিভাইস ব্যবহারকারীরাই পাবেন ওই গেইমগুলো ডাউনলোডের সুযোগ।

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার থেকে অ্যান্ডয়েড স্মার্টফোন অ্যাপের জন্য নতুন আপডেট উন্মুক্ত করতে শুরু করেছে নেটফ্লিক্স। অ্যাপগুলো ‘আপডেটেড’ হওয়ার পর গেইম ডাউনলোডের সুযোগ পাবেন ব্যবহারকারী। শুরুতে নিজস্ব প্ল্যাটফর্মে পাঁচটি অ্যান্ডয়েড গেইম যোগ করছে নেটফ্লিক্স।

নতুন গেইমিং সেবার দুটি বৈশিষ্টের উপর জোর দিচ্ছে নেটফ্লিক্স। প্রথমত, গেইমগুলোর মধ্যে বিজ্ঞাপন দেখতে হবে না গেইমারকে; দ্বিতীয়ত, ‘ইন-গেইম পারচেজ’ বা গেইমে অভ্যন্তরীণ লেনদেনের কোনো সুযোগ রাখেনি নেটফ্লিক্স কর্তৃপক্ষ। যদিও মোবাইল প্ল্যাটফর্মের প্রায় সব গেইমের ক্ষেত্রে এই দুটি বৈশিষ্টের উপস্থিতি অনিবার্য।

নেটফ্লিক্স প্রথম ধাপে যে পাঁচটি গেইম আনার ঘোষণা দিয়েছে তার মধ্যে দুটি স্ট্রিমিং জায়ান্টের সফলতম সিরিজগুলোর একটি ‘স্ট্রেঞ্জার থিংস’- এর সঙ্গে সংশ্লিষ্ট। গেইমগুলো হচ্ছে:

>> স্ট্রেঞ্জার থিংস : ১৯৮৪

>> স্ট্রেঞ্জার থিংস ৩ : দ্য গেইম

>> কার্ড ব্লাস্ট

>> টিটার আপ

>> শুটিং হুপস

“যদিও এটা একটা দীর্ঘ যাত্রার শুরু মাত্র, বর্তমানে প্রচলিত গেইমিং অভিজ্ঞতা থেকে ভিন্ন কিছু দিতে পেরে আমরা উচ্ছসিত-- বিজ্ঞাপনবিহীন এক্সক্লুসিভ গেইম, অ্যাপের ভেতর লেনদেনের কোনো ঝক্কি নেই আর পুরোটাই আপনার নেটফ্লিক্স সাবস্ক্রিপশনেই পাবেন।”-- বলেছে নেটফ্লিক্স।

বিবিসি জানিয়েছে, গেইমগুলোর গ্রাফিক্স তুলনামূলক সাধারণ মানের এবং গেইম খেলার অভিজ্ঞতা শৌখিন গেইমারদের জন্য হলেও নেটফ্লিক্স বলছে একদম প্রাথমিক পর্যায়ে আছে এই প্রকল্প; “সব ধরনের গেইমারের জন্য” গেইম নির্মাণের পরিকল্পনাও আছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

“আপনি কোনো ক্যাজুয়াল গেইম খেলতে চান বা এমন একটি অভিজ্ঞতা চান যা আপনাকে পছন্দের গল্পের গভীরে নিয়ে যাবে, আমরা এমন একটা গেইম লাইব্রেরি বানাতে চাই যেখানে সবার জন্য কিছু না কিছু থাকবে।”-- বলেছেন নেটফ্লিক্সের গেইমিং প্রধান মাইক ভার্ডু। ভার্ডুকে নিয়োগ দিয়ে আলোচনার জন্ম দিয়েছিল নেটফ্লিক্স। অতীতে শীর্ষস্থানীয় গেইম নির্মাতা ইলেকট্রনিক আর্টস (ইএ) এবং ফেইসবুকের অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়ালিটি প্রকল্পে কাজ করেছেন তিনি।    

আইফোন ব্যবহারকারীরা কি বঞ্চিত হচ্ছেন?

নতুন গেইমগুলো শুধু অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য হলেও অ্যাপল ব্যবহারকারীদের ভুলে যায়নি নেটফ্লিক্স। প্রতিষ্ঠানটি বলছে, আগামী মাসগুলোতেই আইওএস ডিভাইসের নেটফ্লিক্স অ্যাপেও যোগ হবে গেইম ডাউনলোডের সুযোগ। তবে, অন্য প্রতিষ্ঠানের “স্টোরের মাঝে স্টোর” বা ‘দোকানের মাঝে দোকান’ খোলার চেষ্টার বরাবরই বিরোধিতা করে এসেছে অ্যাপল।  

২০২০ সালে মাইক্রোসফট ‘গেইম পাস’ স্ট্রিমিং সেবা চালু করার পর আইফোন অ্যাপস্টোরে অ্যাপটি ব্লক করে দিয়েছিল অ্যাপল। পরবর্তীতে অ্যাপলের মোবাইল সাফারি ব্রাউজারের মাধ্যমে স্ট্রিমিং শুরু করে মাইক্রোসফট।

বিবিসি বলছে, অ্যাপল ক্রেতাদের কাছে পৌঁছাতে দেরি হলেও গেইম সাবস্ক্রিপশন বাজারে প্রভাবশালী উপস্থিতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করে নিয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির নিজস্ব গেইমগুলোর বেশিরভাগ বাজারে অভিষেকের দিনেই যোগ হচ্ছে ‘এক্সবক্স গেইম পাস’ সেবায়। ওই গেইমগুলোর বেশিরভাগই এক্সবক্স ও গেইমিং পিসিতে খেলা যায় এবং স্মার্টফোন বা ট্যাবলেটে স্ট্রিম করা যায়। 

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, মাইক্রোসফটের ‘গেইম পাস’ সেবাগ্রাহকের সংখ্যা আনুমানিক কয়েক লাখ; যারা প্রতিমাসে সাবাস্ক্রপশন ফি হিসেবে প্রয়োজনভেদে ৮ ডলার থেকে ১১ ডলার পর্যন্ত খরচ করে থাকেন।