তিন দিন পর অনলাইনে ফিরেছে রোব্লক্সের গেইমিং সেবা

টানা তিন দিন ধরে রোব্লক্সের গেইমিং প্ল্যাটফর্মে প্রবেশাধিকার পাচ্ছিলেন না কয়েক কোটি গেইমার। অবশেষে সেই জটিলতা সমাধানের ঘোষণা দিয়েছে রোব্লক্স, অনলাইনে ফিরেছে প্রতিষ্ঠানটির গেইমিং সেবা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2021, 08:25 AM
Updated : 1 Nov 2021, 08:25 AM

রোব্লক্স নিজস্ব প্ল্যাটফর্মের সব সেবা অনলাইনে ফেরার ঘোষণা দিয়েছে রোববার।  প্রতিষ্ঠানটির বলেছে, “সব সেবা পুনরুদ্ধার করা হয়েছে এবং রোব্লক্সের সব অংশে ব্যবহারকারীদের এখন প্রবেশাধিকার পাওয়া উচিত।”

গেইম-নির্মাণ প্ল্যাটফর্মটির আলাদা জনপ্রিয়তা আছে শিশুদের মধ্যে। বৃহস্পতিবার অফলাইনে চলে যায় প্ল্যাটফর্মটি। তবে, রোব্লক্সের অভ্যন্তরীণ স্ট্যাটাস পোস্টের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, ওই দিনেই সেবা বন্ধ থাকার কারণ চিহ্নিত করে সমাধানে তৎপর হয়েছিল রোব্লক্স। 

পরের দিনগুলোতেও একই কথা বারবার বলেছে রোব্লক্স; মূল সমস্যা চিহ্নিত করা গেছে এবং সমাধানে কাজ চলছে বলে বারবার জানিয়েছে প্রতিষ্ঠানটি।  

রোববার সকালেই প্রতিষ্ঠানটি টুইট করেছিল, “আমরা মূল কারণ ও তার সমাধান চিহ্নিত করতে পেরেছি। আমরা সবকিছু অনলাইনে ফিরিয়ে আনার কাজ করছি এবং সারা দিন ধরেই আপনাদের আপডেট জানাবো।”

অন্যদিকে রোব্লক্সের সেবা বন্ধ থাকায় অভিযোগ জানাতে টুইটার বেছে নিয়েছিলেন সংশ্লিষ্ট অনেকে। “আমি এর মধ্যেই ১৪ বার কেঁদেছি। রোব্লক্সের গাচা গেইমস আর রোগ লিনিয়েজ ছাড়া বাঁচতে পারবো না।”-- টুইট করেন এক গেইমার।

রোব্লক্সে প্রবেশাধিকার না পেয়ে সন্তান ভাংচুর করছে বলে জানিয়েছেন আরেক অভিভাবক। “রোব্লক্স খেলতে না পেরে কান্না শুরু করে আমার ছেলে। ঘরের মধ্যে জিনিসপত্র ছুড়ে মারা শুরু করে আমার পছন্দের ফুলদানি ভেঙে ফেলছে ও।”-- জানান তিনি।

একটি বিশেষ প্রচারণার জনপ্রিয়তার থেকে যান্ত্রিক জটিলতার সূত্রপাত হয়েছে-- এমন সন্দেহ দূর করতে শুক্রবার টুইট করেছিল রোব্লক্স। প্রতিষ্ঠানটি বলেছিল, জটিলতা “প্ল্যাটফর্মের কোনো নির্দিষ্ট অভিজ্ঞতা বা অংশীদারিত্বের সঙ্গে সংশ্লিষ্ট নয়”। উল্লেখ্য, রোব্লক্সের প্ল্যাটফর্মের মাধ্যমে ১০ লাখ ডলার সমমূল্যের খাবারের বিশেষ প্রচারণা চালাচ্ছিল মার্কিট ফাস্টফুড চেইন চিপোটলে।

এই প্রসঙ্গে সিনেট রোব্লক্সের প্রতিক্রিয়া জানতে চাইলেও সেই অনুরোধে সাড়া দেয়নি প্রতিষ্ঠানটি।

রোব্লক্সের শুরু ২০০৪ সালে। প্ল্যাটফর্মটিতে নিজেই নিজের গেইম বানাতে পারেন একজন ব্যবহারকারী। চাইলে যোগ দেওয়া যায় অন্যদের নির্মিত গেইমেও। প্ল্যাটফর্মটির দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৩০ লাখেরও বেশি এবং এর অর্ধেক ১৩ বছরের কম বয়সী।