কোয়ালকমের নতুন চিপ: সাশ্রয়ী ফোনে মিলবে দ্রুতগতির ৫জি

নতুন তিন ‘সিস্টেম-অন-এ-চিপ’ নিয়ে হাজির হয়েছে কোয়ালকম। চিপ তিনটি বাজেট সাশ্রয়ী ৫জি হার্ডওয়্যারে আরও উন্নত কর্মক্ষমতা উপহার দিতে পারবে। এ তিনের মধ্যে তারকা চিপ ধরা হচ্ছে স্ন্যাপড্রাগন ৬৯৫-কে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 12:24 PM
Updated : 27 Oct 2021, 12:24 PM

ছয় ন্যানোমিটারের এই চিপটি ৬৯০-এর উত্তরসূরী। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, চিপটিতে আরও দ্রুতগতির ৫জি তরঙ্গ মিলিমিটার যোগ হয়েছে যা এটিঅ্যান্ডটি ও ভেরাইজনের মতো মোবাইল সেবাদাতাদের জন্য গুরুত্বপূর্ণ। পাশাপাশি চিপটি দিতে পারবে ৩০ শতাংশ পর্যন্ত দ্রুতগতির গ্রাফিক্স এবং ১৫ শতাংশ পর্যন্ত দ্রুততর সিপিইউ টাস্ক।

নতুন তিনের বাদবাকি দুই চিপ হচ্ছে স্ন্যাপড্রাগন ৪৮০ প্লাস এবং ৭৭৮জি প্লাস। দুটোই আদতে ৪৮০ ও ৭৭৮জি এর পুনরাবৃত্তি। এ চিপ দুটিতে ক্লক স্পিডের মাধ্যমে কিছুটা উন্নত সিপিইউ ও জিপিইউ কর্মক্ষমতার দেখা মিলবে বলে উল্লেখ করেছে এনগ্যাজেট। পুরো ব্যাপারটিকে টিউন আপ হিসেবে বিবেচনা করার পরামর্শ দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইটটি।

এ ছাড়াও রয়েছে একক এলটিই চিপ, স্ন্যাপড্রাগন ৬৮০ যা বাড়তি ৫জি খরচ ছাড়াই ৬৯৫-এর ছয় ন্যানোমিটার প্রক্রিয়ার মতোই কাজ করবে। যে বাজারগুলোতে ৫জি সেবা সীমিত বা অত্যন্ত দামী, সেগুলোকে লক্ষ্য করা হচ্ছে এর মাধ্যমে।

সব চিপকেই ২০২১ সালের শেষ নাগাদ পণ্যে ব্যবহৃত হতে দেখা যাবে। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, অনার, মটোরোলা, নোকিয়া, অপো, ভিভো, শাওমি – সব প্রতিষ্ঠানই এক বা একাধিক নতুন স্ন্যাপড্রাগন চিপ ব্যবহার করবে বলে ধারণা করা হচ্ছে।