বাজার মূল্যে ট্রিলিয়ন ডলারের তোরণ পেরোলো টেসলা

ট্রিলিয়ন ডলার বাজার মূল্যের প্রতিষ্ঠান হওয়ার তোরণ পেরোলো টেসলা। বিশ্বে এই মাইলফলক পেরোনো পঞ্চম প্রতিষ্ঠান এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 11:36 AM
Updated : 26 Oct 2021, 11:36 AM

গাড়ি ভাড়া দেওয়ার প্রতিষ্ঠান হার্টজের কাছে এক লাখ গাড়ি বিক্রির চুক্তি প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে সোমবার এক লাফে টেসলার শেয়ার মূল্য সাড়ে ১২ ভাগের বেশি বেড়ে যায় এবং এর সরাসরি প্রভাব প্রতিষ্ঠানটির শেয়ারমূল্যে গিয়ে পড়ে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

এর আগেই টেসলা কয়েক মাস যাবত বিশ্বের সবচেয়ে দামী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের খেতাব ধরে রেখেছিল, যদিও গাড়ির উৎপাদন সংখ্যায় ফোর্ড এবং জেনারেল মোটর্সের অবস্থান টেসলার ওপরে।

ইতোমধ্যেই ট্রিলিয়ন ডলার পেরোনো প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে অ্যাপল, মাইক্রোসফট, অ্যামাজন ও গুগল।

বছরের পর বছর ধরে গাড়ির উৎপাদন বাড়ানোর জন্য ধুঁকেছে টেসলা। এমনকি অনেক বিনিয়োগকারীই ধরে নিয়েছিলেন প্রতিষ্ঠানটি সম্ভবত ব্যর্থ হবে। তবে, গত বছর উৎপাদন প্রক্রিয়ার ক্রমশ নিজেকে এগিয়ে নেয় বিলিয়নেয়ার ইলন মাস্কের নেতৃত্বাধীন প্রতিষ্ঠানটি এবং প্রথমবারের মতো লাভজনক হয়ে ওঠে, যার ফলে শেয়ারমূল্য ক্রমশ বাড়তে শুরু করে।

শেয়ারের দাম বাড়ার পর প্রতিষ্ঠানটিতে ইলন মাস্কের শতকরা ২৩ ভাগ শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ২৩০ বিলিয়ন ডলার।

হার্টজের সঙ্গে চুক্তিটি বৈদ্যুতিক গাড়ির জগতে এ যাবতকালের সবচেয়ে বড় চুক্তি এবং একে দেখা হচ্ছে প্রতিষ্ঠানটির ওপর আস্থার প্রতীক হিসেবে।

হার্টজ আগামী ১৪ মাসে এক লাখ মডেল থ্রি গাড়ির জন্য চারশ’ ২০ কোটি ডলার দেবে, যা প্রতিষ্ঠানটির বহরের প্রায় এক পঞ্চমাংশ হবে। প্রতিষ্ঠানটি চার্জিং স্টেশনের একটি নেটওয়ার্কও তৈরি করবে।

টেসলা গাড়িগুলো প্রতি চার্জে গড়ে প্রায় তিনশ’ ২০ কিলোমিটার চলে। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে চার্জিং অবকাঠামোর অভাব রয়েছে - যা বাইডেন প্রশাসনের হাতে বদলে যাওয়ার আশা রয়েছে।

"বৈদ্যুতিক যানবাহনগুলি এখন মূলধারায় এবং আমরা কেবল ক্রমবর্ধমান বিশ্বব্যাপী চাহিদা এবং আগ্রহ দেখতে শুরু করেছি"-- বলেন হার্টজের অন্তর্বর্তী প্রধান মার্ক ফিল্ডস।