রাশিয়ায় ডাক সেবার পণ্য পৌঁছে দেবে রোবট

রাশিয়ার রাষ্ট্র-পরিচালিত ডাক সেবা ‘রাশিয়ান পোস্ট’-এর সঙ্গে জোট বেঁধেছে দেশটির প্রযুক্তি জায়ান্ট ইয়ানডেক্স। এ জোটের অধীনে মস্কোর কিছু সুনির্দিষ্ট স্থানে নিজেদের স্বচালিত রোবটের মাধ্যমে পণ্য পৌঁছে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 12:52 PM
Updated : 25 Oct 2021, 12:52 PM

সোমবার এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ইয়ানডেক্স। রাশিয়ায় অনলাইন সার্চ থেকে শুরু করে অ্যাপের মাধ্যমে গাড়ি ভাড়া করা পর্যন্ত বিভিন্ন ধরনের সেবা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

২০২০ সালের ডিসেম্বরে রাশিয়ায় রোবটের মাধ্যমে খাবার পৌঁছে দিয়ে সংবাদ শিরোনামে জায়গা করে নিয়েছিলো এ প্রযুক্তি জায়ান্ট। পাশাপাশি গ্রাবহাবের সঙ্গে অংশীদারিত্বে কিছু মার্কিন কলেজ ক্যাম্পাসেও খাবার পৌঁছে দিয়েছিল ইয়ানডেক্স।

রয়টার্সের প্রতিবেদন বলছে, ফেডারেল ডাক সেবার সঙ্গে জোট বাঁধার বিষয়টি ইয়ানডেক্সের সেবার পরিসর আরও বাড়াতে পারে।

যৌথ এক বিবৃতিতে ইয়ানডেক্স ও রাশিয়ান পোস্ট জানিয়েছে, পাইলট প্রকল্পে ৩৬টি আয়তাকার, সুটকেস-আকৃতির রোবটের মাধ্যমে প্রাথমিকভাবে রাশিয়ান রাজধানীর ভিন্ন ভিন্ন অঞ্চলের ২৭টি পোস্ট অফিস থেকে পণ্য সরবরাহ করা হবে। অ্যাপ ব্যবহার করে ‘রোবট ডেলিভারি’ নির্বাচন করে দিতে পারবেন পণ্য গ্রহীতারা।

শহর পাড়ি দেওয়ার সময় ছয়-চাকার, কালো এবং সাদা রোবটগুলোকে ট্র্যাকও করতে পারবেন অ্যাপ ব্যবহারকারীরা। পণ্য চলে আসার পর ‘ইউনিক’ যাচাইকরণ কোড দিয়ে তা বুঝে নিতে হবে তাদের।

“লজিস্টিকস চেইনের প্রতিটি অংশ স্বয়ংক্রিয় হতে পারে, এবং প্রযুক্তি প্রতিটি ধাপে প্রক্রিয়াকে বদলে দিচ্ছে: একদম শুরু থেকে শেষ মাইল পর্যন্ত।” – বলেছেন রাশিয়ান পোস্টের উদ্ভাবন প্রধান স্ট্যানিস্ল্যাভ চেরনিন।

গোটা রাশিয়ায় ৩৮ হাজার শাখা রয়েছে রাশিয়ান পোস্টের। বিশ্বের বৃহত্তম এ দেশটিতে বছরে ১০ কোটি ৮০ লাখেরও বেশি পণ্য সামলানোর দায়িত্ব পালন করে ফেডারেল এ ডাক সেবাদাতা।