কোটি ব্যবহারকারীর ডেটা হাতানো কর্মীর বিরুদ্ধে আদালতে ফেইসবুক

ইউক্রেইনের বাসিন্দা আলেক্সান্ডার সলোনচেনকোর বিরুদ্ধে ১৭ কোটি ৮০ লাখ ফেইসবুক ব্যবহারকারীর ডেটা হাতানোর অভিযোগ উঠেছে। এবার ওই অভিযোগেই তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 12:38 PM
Updated : 24 Oct 2021, 12:57 PM

অ্যান্ড্রয়েড ডিভাইসকে নকল করতে পারে এমন স্বয়ংক্রিয় টুল ব্যবহার করে ‘মেসেঞ্জার কনট্যাক্ট ইমপোর্ট ফিচারের’ সুযোগ নিয়েছিলেন সলানচেনকো। ফেইসবুককে মূলত ফোন নাম্বার দিতেন তিনি, এরপর সাইট যখন ওই নাম্বারগুলোর বিপরীতে অ্যাকাউন্টের তথ্য দেখাতো, তা সংগ্রহ করতেন।

এভাবে লাখো ফোন নাম্বার দিয়ে তথ্য হাতিয়েছেন ইউক্রেইনের এ বাসিন্দা।

জানুয়ারি ২০১৮ থেকে সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত চলেছে তার কর্মকাণ্ড। এরপর ফেইসবুক ‍নিজেদের ইমপোর্টার ফিচারই বন্ধ করে দেয়। অভিযোগ বলছে, হাতানো ডেটা নিয়ে ২০২০ সালের ডিসেম্বরে কালোবাজারে হাজির হয়েছিলেন সলানচেনকো, বিক্রি করতে শুরু করেছিলেন সেগুলো। কিন্তু ফেইসবুক ঠিকই খুঁজে বের করেছে তাকে।

ফেইসবুকের দাবি, অন্যান্য লক্ষ্য থেকেও ডেটা হাতিয়েছেন সলানচেনকো। এর মধ্যে প্রধান সারির এক ইউক্রেইনিয়ান ব্যাংক-ও রয়েছে।

নিজ অভিযোগে ফেইসবুক সলানচেনকোর কাছে অনির্দিষ্ট পরিমাণ আর্থিক ক্ষতিপূরণ চেয়েছে। পাশাপাশি আদালতের কাছে অনুরোধ জানিয়েছে, সলানচেনকো যাতে আর ফেইসবুক ব্যবহার বা সংগৃহীত ডেটা বিক্রি না করতে পারে।

এ ধরনের আক্রমণের মধ্যে এটিই সবচেয়ে বড় নয়। একই ফিচারের মাধ্যমে ৫৩ কোটি ৩০ লাখ ডেটা হাতিয়ে নেওয়ার ঘটনাও ঘটেছে আগে।

ফেইসবুক যে ডেটা হাতানোর বিপক্ষে গোটা বিষয়টি সে চিত্রই ফুঁটিয়ে তুলছে বলে মন্তব্য করেছে এনগ্যাজেট। - আক্রমণকারীদের আদালতে আক্রমণ করার মাধ্যমে এ ধরনের কর্মকাণ্ডের ব্যাপারে অন্যদের নিরুৎসাহিত করতে চাইছে প্রতিষ্ঠানটি।