মাঠে নেমেই নিয়ম ভাঙলো ট্রাম্পের সামাজিক মাধ্যম

আসতে না আসতেই সমস্যার মুখে পড়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নতুন সামাজিক মাধ্যম সাইট। ‘সফটওয়্যার ফ্রিডম কনসার্ভেন্সি’ (এসএফসি) জানিয়েছে, সাম্প্রতিক সময়ে ট্রুথ সোশালের পরীক্ষামূলক সংস্করণ আনার মধ্য দিয়ে লাইসেন্সিং চুক্তি লঙ্ঘন করেছে ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজি)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 08:21 AM
Updated : 23 Oct 2021, 08:21 AM

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ট্রাম্পের সাইটটি চলে বিনামূল্য ও উন্মুক্ত সোর্স প্ল্যাটফর্ম ‘মাস্টডন’-এর একটি পরিবর্তিত সংস্করণের উপর। যে কেউ মাস্টডনের কোড তত্ত্বাবধায়ক ‘এজিপিএলভি৩’ এর সব নিয়ম মেনে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবে। এরকমই এক নিয়মে বলা হয়েছে, লাইসেন্স গ্রহীতাদেরকে সব ব্যবহারকারীর সঙ্গে ‘সোর্স কোড’ শেয়ার করতে হবে।

কিন্তু ট্রাম্পের ‘ট্রুথ সোশাল’ এখনও তা করেনি। এখন ‘ওপেন সোর্স সফটওয়্যার লাইসেন্স’ প্রয়োগকারী সংস্থা ‘সফটওয়্যার ফ্রিডম কনজারভেন্সি’ (এসএফসি) সাফ জানিয়ে দিয়েছে, টিএমটিজি’র হাতে ৩০ দিন সময় আছে ‘এজিপিএলভি৩’ মানার। নয়তো তাদেরকে মুখোমুখি হতে হবে জটিলতার।

“লাইসেন্সটি পরিষ্কারভাবেই সবাইকে সমান হিসেবে বিবেচনা করে (এমনকি যাদের আমরা পছন্দ করি না, তাদেরকেও)। কিন্তু, তাদেরকেও অন্য সবার উপর প্রয়োগ হয় এমন কপিলেফট লাইসেন্সের নিয়ম অবশ্যই মেনে চলতে হয়।” – এক ব্লগ পোস্টে লিখেছে এসএফসি।

সংস্থাটি বলছে, যারা পরীক্ষার দিন সাইটে প্রবেশ করেছে, তাদের জন্য ট্রুথ সোশালকে “তাৎক্ষণিকভাবে” সোর্স কোড উন্মুক্ত করে দিতে হবে। যদি টিএমটিজি এটি ৩০ দিনের মধ্যে করতে ব্যর্থ হয়, তাহলে সাইট তৈরিতে ব্যবহৃত সফটওয়্যারে প্রবেশাধিকার হারাবে তারা।

“এজিটিএলভি৩-এর নিয়ম যেভাবে কাজ করে তার কোনো ব্যাতিক্রম নেই – এমনকি আপনি যদি রিয়েল এস্টেম মুঘল, রিয়ালিটি টিভি তারকা বা সাবেক মার্কিন প্রেসিডেন্টও হন,” – বলেছে এসএফসি।

সংস্থাটি আরও জানিয়েছে, এটি না মানলে মামলার সম্মুখীন হবে টিএমটিজি। “আমরা এই সমস্যাটিকে অত্যন্ত কাছ থেকে অনুসরণ করবো এবং ট্রাম্পের গ্রুপ যাতে সাইট ব্যবহারকারীদের নিজস্ব সোর্স দেয় তা দাবি করবো।”