বিদ্যুচ্চালিত গাড়ি ব্যবসায় নামছে ফক্সকন, দেখালো প্রোটোটাইপ

সম্প্রতি নিজেদের প্রথম তিন বিদ্যুচ্চালিত গাড়ির প্রোটোটাইপ দেখিয়েছে তাইওয়ানের প্রযুক্তি জায়ান্ট ফক্সকন। এর মধ্য দিয়ে নিজেদের বৈচিত্র্যপূর্ণ ও উচ্চাভিলাষী পরিকল্পনা তুলে ধরেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 09:34 AM
Updated : 18 Oct 2021, 09:34 AM

এতোদিন অ্যাপল ও অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য চুক্তিভিত্তিক ভোক্তা পণ্য উৎপাদনের মধ্যেই সীমাবদ্ধ ছিলো ফক্সকনের কর্মকাণ্ড।

রয়টার্সের প্রতিবেদন বলছে, বিদ্যুচ্চালিত এসইউভি, সেডান ও বাস দেখিয়েছে ফক্সকন ও তাইওয়ানের গাড়ি নির্মাতা ইউলন মোটর কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগ ‘ফক্সট্রন’। 

ফক্সট্রনের ভাইস চেয়ারম্যান সো চি-সেন জানিয়েছেন, পাঁচ বছর সময়ের মধ্যে বিদ্যুচ্চালিত গাড়িগুলোর মূল্য হবে এক ট্রিলিয়ন তাইওয়ানিজ ডলার; হিসেবে যা প্রায় সাড়ে তিনশ’ কোটি ডলারের কাছাকাছি।

বৈশ্বিক বিদ্যুচ্চালিত গাড়ির বাজারের মূল সারিতে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাইছে এক সময়ে ‘হোন হাই প্রেসিশন ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড’ নামে পরিচিত ফক্সকন।

এরই মধ্যে মার্কিন স্টার্টআপ ফিস্কার ইনকর্পোরেটেড এবং থাইল্যান্ডের এনার্জি গ্রুপ পিটিটি পিসিএলের সঙ্গে চুক্তি করেছে প্রতিষ্ঠানটি। “হোন হাই প্রস্তুত এবং এটি আর বাজারের নতুন খেলোয়াড় নয়।” – বলেছেন ফক্সকন চেয়ারম্যান লিউ ইয়ং-ওয়ে।

রয়টার্স জানিয়েছে, তাইওয়ানের বাইরে ফক্সট্রনের বিদ্যুচ্চালিত সেডানগুলো যে প্রতিষ্ঠান বিক্রি করবে তার নাম উল্লেখ করা হয়নি। তবে, এসইউভি বিক্রি হবে ইউলনের একটি ব্র্যান্ডের অধীনে। ২০২৩ সালেই তাইওয়ানের বাজারে আসার কথা রয়েছে ওই এসইউভির।

বিদ্যুচ্চালিত বাসটিতে দেখা যাবে ফক্সট্রনের ব্যাজ। স্থানীয় পরিবহন সেবাদাতার সঙ্গে অংশীদারিত্বে দক্ষিণ তাইওয়ানের একাধিক শহরে চলবে বাসটি।

বিদ্যুচ্চালিত গাড়ি তৈরির জন্য এ মাসে মার্কিন স্টার্টআপ লর্ডসটাউন মোটরস কর্পোরেশনের কাছ থেকে কারখানা কিনেছে ফক্সকন। এ ছাড়াও ২০২৫ থেকে ২০২৭ সালের মধ্যে গোটা বিশ্বের দশ শতাংশ বিদ্যুচ্চালিত গাড়ির যন্ত্রাংশ ও আনুসাঙ্গিক সেবা সরবরাহের লক্ষ্য স্থির করেছে প্রতিষ্ঠানটি।