ইউরোপীয় ইউনিয়নে দশ হাজার নতুন কর্মী নিয়োগ দেবে ফেইসবুক

‘মেটাভার্স’ নির্মাণ চেষ্টার অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নে পাঁচ বছরে দশ হাজার চাকরি সৃষ্টির পরিকল্পনা করেছে ফেইসবুক। ওই অঞ্চলের আশপাশের দেশগুলো থেকে উচ্চ দক্ষতাসম্পন্ন প্রকৌশলী নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 06:50 AM
Updated : 18 Oct 2021, 06:50 AM

রোববার মার্কিন সামাজিক মাধ্যমটি জানিয়েছে, জার্মানি, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ড থেকে নিয়োগ দেওয়ার ইচ্ছা রয়েছে তাদের।

“ইউরোপ ফেইসবুকের জন্য অনেক গুরুত্বপূর্ণ,” – রোববার রাতে এক ব্লগ পোস্টে জানিয়েছেন ফেইসবুকের বৈশ্বিক সম্পর্ক প্রধান নিক ক্লেগ এবং কেন্দ্রীয় সেবার ভাইস প্রেসিডেন্ট হাভিয়ের অলিভান।

“ইউরোপীয় ইউনিয়নের হাজারো কর্মী থেকে শুরু করে, লাখো ব্যবসা যারা প্রতিদিন আমাদের অ্যাপ ও টুল ব্যবহার করছে; আমাদের সফলতার বড় একটি অংশ ইউরোপ, ঠিক যেমন ফেইসবুক ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর সাফল্য ও বিস্তৃত অর্থনীতির একটা অংশ।”

জুলাইয়ে নিজ মেটাভার্স পরিকল্পনা তুলে ধরেন ফেইসবুক প্রধান জাকারবার্গ। মেটাভার্স শব্দটি এমন এক ডিজিটাল বিশ্বের সংজ্ঞা দিতে ব্যবহার করা হচ্ছে, যেখানে থ্রিডি পরিবেশে একাধিক মানুষের যোগাযোগের ব্যবস্থা করে দেওয়া হবে।

সম্প্রতি মেটাভার্সের প্রথম ধাপ হিসেবে একটি অ্যাপ নিয়ে এসেছে ফেইসবুক। ওই অ্যাপের মাধ্যমে ভার্চুয়াল রিয়েলিটিতে বৈঠক করতে পারবেন মানুষ।

মাইক্রোসফট, রোব্লক্স ও এপিক গেইমসের মতো একাধিক প্রতিষ্ঠান নিজ নিজ সংস্করণের মেটাভার্সের পেছনে প্রচুর পরিমাণে বিনিয়োগ করছে বলে উঠে এসেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ক্লেগ ও অলিভান বলেছেন, “মেটাভার্সকে প্রাণদানের যাত্রা শুরু করার এ সময়টিতে, উচ্চ বিশেষায়িত প্রকৌশলী ফেইসবুকের সর্বোচ্চ অগ্রাধিকারগুলোর একটি।”

“এ অঞ্চলে আসন্ন নিয়োগ কার্যক্রমের অংশ হিসেবে সঠিক ব্যক্তি খুঁজে পেতে এবং সঠিক বাজারে এটিকে এগিয়ে নিয়ে যেতে আমরা ইউরোপীয় ইউনিয়নের সরকারগুলোর সঙ্গে কাজ করতে আগ্রহী।”

এমন একটি সময় খবরটি সামনে এলো, যখন নানা বিতর্কের মধ্যে দিয়ে পার হতে হচ্ছে ফেইসবুককে। ওয়াল স্ট্রিট জার্নাল এরই মধ্যে প্রতিষ্ঠানটিকে নিয়ে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে উঠে এসেছে ফেইসবুকের অভ্যন্তরীণ গবেষণা ধামাচাপা দেওয়ার ঘটনা– কিশোর বয়সীদের উপর ইনস্টাগ্রাম বিরূপ প্রভাব রাখে তা জেনেও কিছু করেনি ফেইসবুক।

ওয়াল স্ট্রিট জার্নালের অনুসন্ধানী প্রতিবেদনের জন্য রসদ হিসেবে ফেইসবুকের অভ্যন্তরীণ নথিপত্র সরবরাহ করেছিলেন প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। পরে সিনেট সাবকমিটির সামনেও সাক্ষ্য দিয়েছেন তিনি।

হাউগেনের অভিযোগ, ফেইসবুক “ব্যবহারকারীর চেয়ে মুনাফাকে প্রাধান্য দেয় বেশি”। অন্যদিকে, জাকারবার্গ বলেছেন, “এটি আদতে সত্যি নয়”।

এ মাসে যুক্তরাজ্যের পার্লামেন্টে সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে হাউগেন ও আরেক তথ্য ফাঁসকারী সোফি ঝ্যাংয়ের। নভেম্বরে এক পার্লামেন্টারি শুনানিতে হাউগেনকে উপস্থিত হওয়ার জন্যও আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের আইন প্রণেতারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক