এআই যুদ্ধে চীন হারিয়েছে যুক্তরাষ্ট্রকে: সাবেক পেন্টাগন কর্মকর্তা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) লড়াইয়ে চীনের কাছে হেরে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র; উদীয়মান সাইবার সক্ষমতায় অগ্রগতির উপর ভর করে বৈশ্বিক আধিপত্য বিস্তারের পথে রয়েছে চীন-- এমন মন্তব্য করেছেন পেন্টাগনের এক সাবেক কর্মকর্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2021, 07:45 AM
Updated : 11 Oct 2021, 06:03 PM

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এআই প্রযুক্তি খাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই চীনের থেকে পিছিয়ে পড়েছে বলে ওই মন্তব্য করেছেন পেন্টাগনের সাবেক চিফ সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিকোলাস চিলিয়ান। সম্প্রতি অর্থনীতিবিষয়ক দৈনিক ফাইন্যানশিয়াল টাইমসের কাছে ওই মন্তব্য করেন তিনি।   

মার্কিন সেনাবাহিনীর প্রযুক্তিগত রূপান্তরের ধীর গতির প্রতিবাদে চাকরিতে ইস্তফা দেওয়া পেন্টাগনের প্রথম চিফ সফটওয়্যার ইঞ্জিনিয়ার তিনি। ওই খাতে যথাযথ প্রতিক্রিয়া জানানোর ব্যর্থতা মার্কিন যুক্তরাষ্ট্রকে ঝুঁকির মুখে ফেলছে বলে মন্তব্য করেছেন চিলিয়ান।

ফাইন্যানশিয়াল টাইমসকে চিলিয়ান বলেন, “১৫ থেকে ২০ বছরের মধ্যে চীনের বিপরীতে প্রতিযোগিতামূলক লড়াইয়ের কোনো সুযোগ নেই আমাদের। যা হওয়ার হয়ে গেছে, আমার মতে, সব শেষ ইতোমধ্যেই ।”

এক্ষেত্রে “সশস্ত্র যুদ্ধ বাঁধবে কি না” সেই প্রশ্ন কম গুরত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন চিলিয়ান। ভূরাজনীতি থেকে শুরু করে সংবাদমাধ্যম-- চীন ভবিষ্যত পৃথিবীর সবখাতেই নিয়ন্ত্রণ ও আধিপত্য প্রতিষ্ঠার পথে রয়েছে বলে মনে করেন তিনি। 

মার্কিন সরকারের বেশ কয়েকটি বিভাগের সাইবার নিরাপত্তা ব্যবস্থা “কিন্ডারগার্টেন পর্যায়ের” বলেও মন্তব্য করেন তিনি।   

এআই প্রযুক্তি খাতে মার্কিন যুক্তরাষ্ট্রের পিছিয়ে পড়ার কারণ হিসেবে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সঙ্গে কাজ করতে গুগলের অনীহা এবং এআই নৈতিকতা প্রশ্নে লম্বা বিতর্কের সমালোচনা করেন চিলিয়ান।

চীনের প্রতিষ্ঠানগুলো সরকারের সঙ্গে কাজ করতে বাধ্যগত এবং নৈতিকতার প্রশ্ন বিবেচনায় না নিয়ে এআই খাতে বিপুর পরিমাণ বিনিয়োগ করছে-- ফাইন্যানশিয়াল টাইমসের কাছে বলেছেন তিনি।

এআই, কৃত্রিম জীববিজ্ঞান ও জেনেটিক্সের মতো উদীয়মান প্রযুক্তি খাতগুলোতে কম-বেশি এক দশক সময়ের মধ্যে চীন একচ্ছত্র আধিপত্য বিস্তার করবে-- পশ্চিমা গোয়েন্দারা এমনটা আশঙ্কা করছেন বলে জানিয়েছে রয়টার্স।