চীনে নেতিবাচক শিল্পের কালো তালিকায় ক্রিপ্টোকারেন্সি মাইনিং

ক্রিপ্টোকারেন্সি মাইনিংকে নেতিবাচক শিল্পের ‘খসড়া’ তালিকায় যোগ করেছে চীন। ওই তালিকায় নাম থাকা শিল্প ও খাতের বিনিয়োগকে সীমিত বা নিষিদ্ধ করে দেয় দেশটি। স্থানীয় ও বিদেশী বিনিয়োগকারীরাও তালিকাটির বরাতে জেনে নিতে পারেন নাগালের বাইরে থাকা শিল্পের নাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2021, 11:43 AM
Updated : 10 Oct 2021, 11:43 AM

রয়টার্সের প্রতিবেদন বলছে, এবারের গোটা তালিকায় খাতের সংখ্যা কমেছে। চীনের নিয়ন্ত্রকরা এ বছরই নিষেধাজ্ঞা দিয়েছেন ক্রিপ্টোকারেন্সি বাণিজ্য ও মাইনিংয়ে। গত মাসে দেশ থেকে “অবৈধ” ক্রিপ্টোকারেন্সি কর্মকাণ্ড হটিয়ে দেওয়ার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

নিয়ন্ত্রকদের কঠোর অবস্থানের ফলে এরই মধ্যে চীনা ব্যবহারকারীদের সঙ্গে সম্পর্কচ্ছিন্ন করেছে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলো।

প্রকাশ্য আলোচনার ব্যাপারেও কঠোর নিয়ন্ত্রণ আরোপ করছে চীন। সমাজকে “দূষিত” করার দায়ে শো বিজনেসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেছে এরই মধ্যে। গুজব, সংবেদনশীল শিরোনাম এবং সমাজতান্ত্রিক মতবাদের মূল মূল্যবোধ লঙ্ঘন করে এমন কন্টেন্ট সরাতেও মোবাইল ব্রাউজারদের ব্যবস্থা নিতে বলেছে দেশটি।

২০২১ সালের খসড়া তালিকায় মোট ১১৭টি শিল্পের নাম রয়েছে যেগুলোতে বিনিয়োগ হয় নিষিদ্ধ, না হয় সীমিত। দেশটির ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন জানিয়েছে, ২০২০ সালের ১২৩টি শিল্পের তুলনায় কমেছে নাম।

রয়টার্সের প্রতিবেদন বলছে, এ তালিকায় নাম নেই এমন শিল্পের জন্য বিনিয়োগ উন্মুক্ত এবং এর জন্য কোনো অনুমোদরে প্রয়োজন পড়বে না বিনিয়োগকারীদের।