পাঁচ বছর সিকিউরিটি আপডেট পাবে গুগল পিক্সেল ৬

একটি বাজারজাতকরণ সাইট থেকে ফাঁস হওয়া নতুন তথ্য বলছে, ‘ম্যাজিক ইরেজার’ ফিচার থাকবে গুগলের আসন্ন পিক্সেল ৬ স্মার্টফোনে; পাশাপাশি টানা পাঁচ বছর অ্যান্ড্রয়েড সিকিউরিটি আপডেট পাবে স্মার্টফোনটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2021, 10:39 AM
Updated : 10 Oct 2021, 10:39 AM

নতুন পিক্সেল ৬ স্মার্টফোন ১৯ অক্টোবর উন্মোচনের কথা রয়েছে গুগলের। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ এক “নির্ভরযোগ্য” ফাঁসকারীর বরাত দিয়ে জানিয়েছে, কারফোন ওয়্যারহাউজ ওয়েবসাইট থেকে ফাঁস হয়েছে পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো-এর বাজারজাতকরণ প্রক্রিয়ার কন্টেন্ট।

সাইটটি থেকে ওই কন্টেন্ট পরে সরিয়ে ফেলা হলেও স্ক্রিনশট সংগ্রহ করে রেখেছিলেন প্রযুক্তি পণ্য ভক্তরা। স্ক্রিনশটগুলো বলছে গুগল ফটোস সেবার সঙ্গে সংযুক্ত থাকবে ‘ম্যাজিক ইরেজার’ ফিচার; এর বর্ণনা দিয়ে বলা হয়েছে, “কয়েকটি ধাপে ফটো থেকে অবাঞ্ছিত বস্তু মুছে দেওয়া যাবে। গুগল ফটোসে অপরিচিত ব্যক্তি আর অবাঞ্ছিত বস্তু মুছে দেওয়া যাবে যেন যে ব্যক্তি বা যে স্থানের ছবি তোলা হচ্ছে তারাই যেন ছবির মূল তারকা থাকেন”।

ভার্জ জানিয়েছে, পিক্সেল ৬-এর যে ছবিগুলো ফাঁস হয়েছে, তার সত্যতা নিশ্চিত হয়েছে ইতোমধ্যেই। পিক্সেল ৬ ক্যামেরার প্রধান সেন্সর ৫০ মেগাপিক্সেলের হবে এবং ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড লেন্স থাকবে। আর পিক্সেল ৬ প্রো-তে থাকবে ৪৮ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স।

অন্যদিকে, প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট বলছে, ফাঁস হওয়া ছবিগুলোর কয়েকটিতে ছোট কিন্তু পরিষ্কার অক্ষরে লেখা ছিল, “যুক্তরাষ্ট্রের গুগল স্টোরে বিক্রি শুরুর পর থেকে অন্তত পাঁচ বছরের জন্য অ্যান্ড্রয়েড সিকিউরিটি আপডেট থাকবে”। অর্থাৎ, অন্তত ২০২৬ সাল পর্যন্ত অ্যান্ড্রয়েড সিকিউরিটি আপডেট পাবে স্মার্টফোনটি।

বিভিন্ন সূত্র থেকে স্মার্টফোনটির বিভিন্ন তথ্য ফাঁস হওয়া শুরু হলেও তাতে বিব্রতকর পরিস্থিতিতে পড়েনি গুগল। বরং বিভিন্ন বিষয়ে আগাম ঘোষণা দিয়ে প্রতিষ্ঠানটি প্রযুক্তি খাতের তথ্য ফাঁসকারীদের থেকে এগিয়েই আছে বলে মন্তব্য করেছে ভার্জ। টেনসর প্রসেসর নিয়ে গুগল নিজেই বিভিন্ন ইঙ্গিত দিয়ে আসছে। গুগল স্মার্টফোনটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে অক্টোবর ১৯-এর হার্ডওয়্যার ইভেন্টে।