অ্যাপে অ্যাকাউন্ট মোছার সুযোগ বাধ্যতামূলক করছে অ্যাপল

অ্যাপে ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্ট করার ফিচার রাখলে সেই অ্যাকাউন্ট ‍মুছে দেওয়ার ব্যবস্থাও রাখতে হবে ডেভেলপারকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2021, 12:04 PM
Updated : 8 Oct 2021, 01:03 PM

ডেভেলপারদের জন্য অ্যাপলের এই নীতিমালা কার্যকর হবে ২০২২ সালের ৩১ জানুয়ারি থেকে। জুন মাসের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্সে এই নতুন নীতিমালার ঘোষণা দিয়েছিলো অ্যাপল। সম্প্রতি ম্যাক ওএসের জন্য নতুন রিপোর্টিং টুলের বিষয়টি নিশ্চিত করার সময় নতুন নীতিমালার উপর আলোকপাত করেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

সাইবার নিরাপত্তা, আইন ও নীতিমালাসহ প্রযুক্তি জগতের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ভিড়ে অ্যাকাউন্ট মুছে দেওয়ার ফিচার নগন্য মনে হতেই পারে। তবে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, ডিভাইস থেকে অ্যাপ মুছে দেওয়া সহজ হলেও, আলাদা অ্যাকাউন্ট খোলার কারণে অ্যাপের নির্মাতার সঙ্গে সম্পর্ক ছিন্ন করা অনেক সময়েই বেশ কঠিন কাজ। সেই বিবেচনায়, অ্যাপলের নীতিমালা পরিবর্তনকে ইতিবাচক দৃষ্টিকোণ থেকেই দেখছেন প্রযুক্তি ভক্ত ও বিশেষজ্ঞরা।

ভার্জ বলছে, অ্যাপলের ঘোষণা অনুযায়ী,“ব্যবহারকারীদের অ্যাকাউন্ট মুছে দেওয়ার কার্যপ্রণালী অ্যাপের ভিতর থেকেই শুরু করার সুযোগ দিতে হবে” ডেভেলপারদের। অর্থাৎ, অ্যাকাউন্ট মুছে দেওয়ার ধাপগুলোর কোনো এক পর্যায়ে ডিভাইসের ব্রাউজার ব্যবহার করতে হতে পারে ব্যবহারকারীকে।

অন্যদিকে, আইওএস ১৫ দিয়ে প্রযুক্তি ভক্তদের নজরে আসা নতুন অ্যাপ রিপোর্টিং টুলের বিষয়টিও নিশ্চিত করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটি বলছে, “রিপোর্ট এ প্রবলেম” বাটনটি আইওএস ১৫ এবং আইপ্যাড ওএস ১৫-তে ইতোমধ্যেই যোগ করা হয়েছে; আর ম্যাকওএস মন্টেরি বাজারে এলে তাতেও থাকবে ওই ফিচারটি। টুলটি ব্যবহার করে পয়সা খরচ করে কেনেননি, এমন অ্যাপের ক্ষেত্রেও প্রতারণার চেষ্টা, আক্রমণাত্মক ও অবৈধ কন্টেন্ট নিয়ে অভিযোগ করতে পারবেন ব্যবহারকারী।

সম্প্রতি অ্যাপ স্টোরে কিছু পরিবর্তন এনেছে অ্যাপল। নিজস্ব অ্যাপগুলোর ক্ষেত্রেও এখন রিভিউ করার সুযোগ দেবে প্রতিষ্ঠানটি।