পুরনো সিপিইউ-তে উইন্ডোজ ১১ ইনস্টল করার ‘সহিহ’ পদ্ধতি

উইন্ডোজ ১১-তে আপগ্রেড করতে চাইলে হার্ডওয়্যারের সীমাবদ্ধতার ভয়ে আগেই পিছপা হওয়ার প্রয়োজন নেই। ড্রাইভ ফরম্যাট করা, পুরনো ফাইল মুছে দেওয়ার ঝক্কি এড়িয়েই পুরনো কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল করার মাইক্রোসফট স্বীকৃত উপায়ও আছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2021, 10:53 AM
Updated : 8 Oct 2021, 10:53 AM

যদি পুরনো কম্পিউটার “এই পিসি উইন্ডোজ ১১-এর সিস্টেম চাহিদা পূরণ করে না” অথবা “এই প্রসেসরটি উইন্ডোজ ১১ সমর্থন করে না” এমন বার্তা দেখায়, তবে উইন্ডোজ ১১ ইনস্টল করার জন্য মাইক্রোসফটের অনুমোদিত ‘রেজিস্ট্রি হ্যাক’ পন্থা বাতলে দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

সিনেটের প্রতিবেদন অনুযায়ী, পুরনো সিপিইউতে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হবে তিনটি ধাপে--

১. উইন্ডোজ ১১ আইএসও ফাইল ডাউনলোড করে নিন:

প্রথমেই উইন্ডোজ ১১-এর আইএসও ফাইল ডাউনলোড করে নিতে হবে। এজন্য মাইক্রোসফটের পেইজ থেকে স্ক্রল করে খুঁজে নিতে হবে ‘ডাউনলোড উইন্ডোজ ১১ ডিস্ক ইমেজ (আইএসও)। ‘সিলেক্ট ডাউনলোড’ ড্রপডাউন খুলে উইন্ডোজ ১১ বেছে নিতে হবে। ডাউনলোপ বাটন চেপে ঠিক করে নিতে হবে কোন ভাষার পণ্যটি ডাউনলোড করতে চান। ডাউনলোড ‘কনফার্ম’ করার পর ক্লিক করতে হবে ‘৬৪-বিট ডাউনলোড’ অপশনে।  ৫.১ গিগাবাইটের ফাইলটি ডাউনলোড হতে হতে যেতে হবে দ্বিতীয় ধাপে।

২. সিপিইউ চেক এড়াতে উইন্ডোজ রেজিস্ট্রি এডিট করুন:

উইন্ডোজ স্টার্ট মেনুতে গিয়ে টাইপ করুন “regedit”। এরপর এন্টার চাপলেই চলে আসবে রেজিস্ট্রি এডিটর। “Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Setup\MoSetup” এই পুরো লাইনটি “File, Edit, View, Favorites, Help” বক্সের নিচে পেস্ট করে অথবা ক্রমান্বয়ে “HKEY_LOCAL_MACHINE” ফোল্ডার থেকে “SYSTEM”, “Setup”, “MoSetup” ফোল্ডারে যান।

রাইট প্যানে রাইট ক্লিক করুন। তারপর “New > DWORD (32-bit) Value” ক্লিক করুন। ভ্যালুর নাম দিন “AllowUpgradesWithUnsupportedTPMOrCPU”। নতুন যে ভ্যালুটি তৈরি করলের তাতে ডাবল-ক্লিক করে “Value data”-এ “1” লিখুন। এবার “OK”  চেপে রেজিস্ট্রি এডিটর বন্ধ করে দিন। 

৩. উইন্ডোজ এক্সপ্লোরারে আইএসও খুলে সেটআপ লঞ্চ করুন:

আইএসও ডাউনলোড হয়ে গেলে শুরু করুন তৃতীয় ও শেষ ধাপ। আইএসও ফাইলে রাইট-ক্লিক করে তারপর ভার্চুয়াল ডিস্ক মাউন্ট করার জন্য “Open with > Windows Explorer”-এ চাপুন। তারপর ইনস্টল করার জন্য সেটআপ ফাইলে ডাবল-ক্লিক করুন।  

এতোদূর আসতে পারার মানে হচ্ছে রেজিস্ট্রি হ্যাক কাজ করেছে। এ ক্ষেত্রে ব্যবহারকারীকে সরাসরি ‘রিজেকশন মেসেজ’-এর বদলে সতর্কবার্তা দিতে পারে  উইন্ডোজ। তবে, তার সঙ্গেও উইন্ডোজ ১১ ইনস্টল করার অপশনটি বহাল থাকবে। এভাবে উইন্ডোজ ১১ ইনস্টল করলে নিজের কোনো ডেটা হারানোর ভয়ও থাকে না।

তবে, এই পুরো প্রক্রিয়ার ভবিষ্যত ঝুঁকি হচ্ছে, যে কোনো সময় সিকিউরিটি আপডেট দেওয়া বন্ধ করে দিতে পারে মাইক্রোসফট।  অর্থাৎ, এভাবে উইন্ডোজ ১১ ইনস্টল করলে তার দায়িত্ব নিতে হবে ওই ব্যবহারকারীকেই।