শত কোটি ডলারে মোবাইল বিজ্ঞাপন নেটওয়ার্ক বিক্রি টুইটারের

সম্প্রতি নিজেদের মোবাইল বিজ্ঞাপন নেটওয়ার্ক ‘মোপাব’ বিক্রির খবর জানিয়েছে টুইটার। গেইম ডেভেলপার ও বিজ্ঞাপন-প্রযুক্তি প্রতিষ্ঠান ‘অ্যাপলাভিন’ এর কাছে নগদ একশ’ পাঁচ কোটি ডলারে নেটওয়ার্কটি বিক্রি করেছে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 10:41 AM
Updated : 7 Oct 2021, 10:41 AM

টুইটার বলছে, নিজেদের মালিকানাধীন ও পরিচালিত সেবার উন্নয়ন ও প্রবৃদ্ধি বাড়াতেই মোপাব বিক্রি করছে তারা। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ২০২৩ সাল নাগাদ টুইটারের বার্ষিক সাড়ে সাতশ’ কোটি ডলার আয়ের যে লক্ষ্যমাত্রা রয়েছে, সেটির সঙ্গে একই সুতায় বাঁধা বিক্রির এ ঘটনা।

বুধবার এ খবর আসার পর অ্যাপলাভিনের শেয়ার দর আট শতাংশেরও বেশি বেড়েছে। অন্যদিকে, টুইটারের শেয়ার দর বেড়েছে দুই শতাংশের বেশি।

টুইটার প্রধান জ্যাক ডরসি এক বিবৃতিতে বলেছেন, “এই লেনদেন আমাদের মনোযোগ বাড়াচ্ছে এবং আয় পণ্য রোডম্যাপে আমাদের আস্থা তুলে ধরেছে, আমাদের মূল পণ্যের বিনিয়োগের সক্ষমতা বাড়িয়েছে যা টুইটারকে দীর্ঘ-মেয়াদী প্রবৃদ্ধির এবং গণ আলোচনার পক্ষের অবস্থানে নিয়ে যাচ্ছে।”

গত বছর টুইটারের জন্য ১৮ কোটি ৮০ লাখ ডলার আয় করেছে মোপাব। হিসেবে মাইক্রোব্লগিং সাইটটির গত বছরের বিজ্ঞাপনী আয়ের প্রায় ৫.৯ শতাংশই এসেছে নেটওয়ার্কটি থেকে।

অন্যদিকে, ২০২০ সালে টুইটারের মোট বিক্রির পাঁচ শতাংশের একটু বেশি জুড়ে ছিল মোপাবের আয়। নিজেদের তৃতীয় প্রান্তিকের আয় হিসাবে বিজ্ঞাপন নেটওয়ার্কটি সম্পর্কে বিস্তারিত জানাবে বলে উল্লেখ করেছে টুইটার।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি বলছে, এপ্রিলে অ্যাপলের আইওএস ১৪.৫ আসার পর মোপাব বিক্রি করে দেওয়ার বিষয়টি সামনে এলো। নতুন ওই অপারেটিং সিস্টেম আসার পর আইফোন ও আইপ্যাডে ব্যবহারকারীর কর্মকাণ্ড ট্র্যাক করা কঠিন হয়ে দাঁড়িয়েছে বিজ্ঞাপনদাতাদের জন্য।

বুধবার অ্যাপলাভিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ৪৫ হাজার মোবাইল অ্যাপ মোপাবের নেটওয়ার্ক ব্যবহার করে থাকে এবং দেড়শ’ কোটি ব্যবহারকারীর কাছে এটি পৌঁছায়। এক বিবৃতিতে অ্যাপলাভিন প্রধান নির্বাহী অ্যাডাম ফরোঘি বলেছেন, “একসঙ্গে আমরা অ্যাপলাভিন সফটওয়্যার প্ল্যাটফর্মে মোপাবের সেরাটা সমন্বয় করে দিতে সযত্নে কাজ করবো।”

অ্যাপলাভিন ব্যবসা বিভিন্ন গেইমের মধ্যে ভাগ করা। ভার্চুয়াল আইটেম থেকেই প্রতিষ্ঠানটির অধিকাংশ আয় আসে বলে উল্লেখ করেছে সিএনবিসি। অনেক বিপণন টুলও রয়েছে প্রতিষ্ঠানটির। অন্যান্য গেইম ডেভেলপাররা অ্যাপের প্রচারণার জন্য সে টুলগুলো ব্যবহার করে।

২০১১ সালে প্রতিষ্ঠিত অ্যাপলাভিনের প্রাথমিক মনোযোগ ছিল মোবাইল অ্যাপকে খুঁজে পেতে সহায়তা করা এবং আয় সৃষ্টি করা। ২০১৮ সালে গেইম ডেভেলপমেন্ট খাতে পা রাখতে কেকেআর এর কাছ থেকে দুইশ’ কোটি ডলারের বিনিয়োগও সংগ্রহ করেছিল প্রতিষ্ঠানটি।

বুধবারের হিসেব অনুসারে অ্যাপলাভিনের বর্তমান বাজার মূলধন প্রায় দুই হাজার নয়শ’ কোটি ডলারের কাছাকাছি।

অন্যদিকে, ২০১৩ সালের সেপ্টেম্বরে ৩৫ কোটি ডলার স্টক মূল্যে মোপাব’কে কিনে নিয়েছিল টুইটার। মোবাইল বিজ্ঞাপন খাতে আয় বাড়াতেই সে সময় পদক্ষেপটি নিয়েছিল সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি।