এনএফসি চিপ নিয়ে অ্যান্টিট্রাস্ট মামলার ঝুঁকিতে অ্যাপল!

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলে বিরুদ্ধে নতুন অ্যান্টিট্রাস্ট মামলা ঠুকে দিতে পারেন ইউরোপিয়ান ইউনিয়নের নীতিনির্ধারকরা। সংশ্লিষ্টরা বলছেন, বড় আকারের জরিমানার মুখে পড়তে পারে অ্যাপল; নিজস্ব মোবাইলভিত্তিক লেনদেন ব্যবস্থা প্রতিদ্বন্দ্বীদের জন্য উন্মুক্ত করে দিতে বাধ্য করা হতে পারে প্রতিষ্ঠানটিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 04:20 AM
Updated : 7 Oct 2021, 04:20 AM

ইউরোপের বাজারে অ্যাপল নতুন মামলা ঝুঁকিতে থাকার খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। ২০২০ সালের জুন থেকেই ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্টিট্র্যাস্ট প্রধান মার্গ্রেথ ভেস্টেগারের নজরদারিতে আছে অ্যাপলসহ বড় প্রতিটি প্রযুক্তি প্রতিষ্ঠান। এর আগে অ্যাপল পে নিয়ে তদন্তে নেমেছিলেন ভেস্টেগার।

রয়টার্স জানিয়েছে, নতুন যে বিষয়গুলো নিয়ে অ্যাপল নতুন অ্যান্টিট্রাস্ট মামলার মুখে পড়তে পারে, তার মধ্যে আছে অ্যাইফোনের এনএফসি চিপ নির্ভর ‘ট্যাপ-অ্যান্ড গো’ লেনদেন প্রযুক্তি, মার্চেন্টদের অ্যাপ ও ওয়েবসাইটে অ্যাপল পে ব্যবহার করে মোবাইলভিত্তিক লেনদেন সেবার নীতিমালা ও শর্তসমূহ এবং নিজস্ব লেনদেনে ব্যবস্থায় প্রতিদ্বন্দ্বীদের প্রবেশাধিকার দিতে অ্যাপলের অস্বীকৃতি।

নিজস্ব সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, কেবল অ্যাপল পে দিয়েই প্রবেশাধিকার পাওয়া যায় বলে এনএফসি চিপের দিকেই নজর দিচ্ছে ইউরোপিয়ার কমিশন।    

এই প্রসঙ্গে রয়টার্সের কাছে কোনো মন্তব্য করতে বা প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি ইউরোপিয়ার কমিশন। এই প্রসঙ্গে অ্যাপলের সঙ্গেও তাৎক্ষণিক কোনো যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

কোভিড-১৯ মহামারী চলাকালীন জনপ্রিয়তা বেড়েছে অ্যাপলের এনএফসি নির্ভর লেনদেন সেবার। বিশ্লেষকরা বলছেন, অ্যাপল পে’র ব্যাপক বিস্তার আর গ্রাহকদের ইতিবাচক অভিজ্ঞতার কারণে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় এগিয়ে আছে অ্যাপল।